চিকেন মিট লোফ

ঝাল নাস্তায় উদরপূর্তি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2018, 07:54 AM
Updated : 1 April 2018, 07:54 AM

রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী তাসনুভা মাহমুদ নওরিন।

উপকরণ: মুরগির কিমা ২ কাপ। পাউরুটি ২ টুকরা। তরল দুধ আধা কাপ। লবণ স্বাদ মতো। ধনেগুঁড়া আধা চা-চামচ। লালমরিচ-গুঁড়া আধা চা-চামচ বা স্বাদ মতো। গরম-মসলার-গুঁড়া ১/৮ চা-চামচ। অরেগানো ১/৮ চা-চামচ। তেল ১ টেবিল-চামচ। পেঁয়াজকুচি ১/৪ কাপ। আদা ও রসুন বাটা আধা চা-চামচ করে। টমেটো সস ২ টেবিল-চামচ। ওয়েস্টার সস ১ টেবিল-চামচ। সয়া সস ১ টেবিল-চামচ। ডিম ১টি।

পদ্ধতি: দুধ দিয়ে পাউরুটিগুলো ভিজিয়ে একপাশে রেখে দিন। একটা ডিম ফেটে রাখুন।

অন্যদিকে তেল গরম হলে পেঁয়াজ-কুচি হালকা ভেজে আদা ও রসুন বাটা দিয়ে মিনিট খানেক ভেজে ধনেপাতা দিয়ে নামিয়ে ঠাণ্ডা করে নিন।

মুরগির কিমার সঙ্গে ভাজা-পেঁয়াজ, লবণ, সয়া সস, ওয়েস্টার সস, টমেটো সস, ভেজানো পাউরুটি, মসলা, ওরেগানো মিশিয়ে সঙ্গে ফেটানো ডিম দিন। যদি পুরো ডিম লাগে পুরোটা দেবেন নয়ত অর্ধেক দিয়ে সবকিছু মাখিয়ে রাখুন।

লোফ প্যান বা কেক তৈরি করে এরকম পাত্রে তেল ব্রাশ করে কিমার মিশ্রণ ঢেলে দিন। ইচ্ছে হলে মাঝে সিদ্ধ ডিম দিয়ে দিতে পারেন। ডিম দিলে নিচে কিছু কিমা দিয়ে তার উপর সিদ্ধ ডিম বসিয়ে আবার বাকি কিমার মিশ্রণ উপরে সমান করে দিন।

উপরে একটু টমেটো সস ব্রাশ করে অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে ঢেকে ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ৪০-৪৫ মিনিট বেইক করুন।

যখন কিমা প্রায় সিদ্ধ হয়ে আসবে অ্যালুমিনিয়াম ফয়েল সরিয়ে নিন। দেখবেন উপরে সুন্দর পোড়া পোড়া রং আসবে।

মুরগির কিমা সিদ্ধ হয়েছে কিনা বুঝতে একটা টুথপিক ঢুকিয়ে পরখ করে দেখতে পারেন। টুথপিকের গায়ে কোন কাঁচামাংস লেগে না আসলে মিট লোফ তৈরি।

ঠাণ্ডা হলে কেটে পরিবেশন করুন।

আরও পড়ুন