ঘুম ভেঙেও সুন্দর ত্বক

রাতে ত্বকের পরিচর্যা সকালে সুন্দর ত্বক পেতে সাহায্য করে। ঘুমের মধ্যে ত্বক পুনর্গঠিত হয়। তাই রাতে যত্ন ও বিশ্রাম নেওয়া হলে তা পরেরদিন ত্বকে থাকে সতেজ ভাব।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 March 2018, 01:44 PM
Updated : 15 March 2018, 01:44 PM

সকালে সতেজ ও সুন্দর ত্বক লাভের কয়েকটি পন্থা রূপচর্চাবিষয় একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে এখানে দেওয়া হল।

মেইক আপ তোলা:
রূপচর্চায় রাতে মেইকআপ না তোলাটাই সবচেয়ে বড় ভুল। ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই সম্পূর্ণ মুখের মেইকআপ তোলা উচিত। না হলে ত্বক শ্বাস নিতে পারে না। ফলে সংক্রমণ বিশেষ করে ব্রণের সমস্যা দেখা দেয়। মেইকআপ তুলতে মেইকআপ রিমুভিং প্যাড, মিকেইলার ওয়াটার অথবা জলপাইয়ের তেল ব্যবহার করতে পারেন ।  

পরিষ্কারক: মেইকআপ রিমুভার সম্পূর্ণভাবে মুখ পরিষ্কার করতে পারে না। তাই ত্বকের ধরণ অনুযায়ী উন্নতমানের ক্লিঞ্জার ব্যবহার করুন। মনে রাখবেন, মেইকআপ তোলার পরে ক্লিঞ্জার ব্যবহার করতে হবে। এটা ত্বক গভীর থেকে পরিষ্কার করতে সাহায্য করে এবং ময়লা ও তেল দূর করতে সাহায্য করে।  

ময়েশ্চারাইজার: সৌন্দর্যচর্চায় নাইটক্রিম রাখা আবশ্যক। এটা ত্বক আর্দ্র, মসৃণ এবং ত্বকের ক্ষয় দূর করতে সাহায্য করে। ত্বক পরিচর্যার জন্য ঘুমানোর আগে ত্বকে ঘন করে নাইট ক্রিম লাগান।

মনে রাখবেন নাইট ক্রিম দিনের ক্রিমের চেয়ে আলাদা, এতে সানস্ক্রিণ থাকে না এবং খানিকটা ভারী হতে পারে।

আন্ডার আই ক্রিম: চোখের নিচের ত্বক সবচেয়ে বেশি পাতলা। তাই চাই বাড়তি যত্ন। আই ক্রিম চোখের নিচের কালো দাগ দূর করে এবং ফোলাভাব কমায়। এছাড়াও এটা ত্বক আর্দ্র রাখতে এবং বলিরেখা কমাতে সাহায্য করে।

ফেইসমাস্ক: ত্বকের ধরন বুঝে সপ্তাহে দুয়েকবার ফেইসমাস্ক ব্যবহার করা ভালো। এটা ত্বক নরম ও রংয়ের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

ঘুম: ত্বক ভালো পর্যাপ্ত ঘুমের প্রয়োজন। সাত থেকে নয় ঘন্টা ঘুম ত্বকের জন্য ভাল। ঘুমের সময় ত্বক নিজেকে পুনর্গঠনের কাজ করে। তাই পর্যাপ্ত ঘুম পরেরদিন সকালে সুন্দর ত্বক পেতে সাহায্য করে।

ছবির মডেল: মিথিলা। মেইকআপ: ভূবন হাওলাদার। ফটোগ্রাফার: শরিফ আহমেদ। সৌজন্যে: ত্রয়ী ফটোগ্রাফি স্টুডিও।

আরও পড়ুন