লিপস্টিক যাতে মুছে না যায়

দাওয়াতে গিয়ে খাওয়ার সময় লিপস্টিকও খেয়ে ফেলার বিড়ম্বনায় অনেকেই পড়েছেন। বারবার ঠোঁটে রং দেওয়াও অনেক সময় সম্ভব হয় না। তাই রাঙানো অধর দীর্ঘক্ষণ রঙিন রাখার উপায় জানা থাকা ভালো।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Feb 2018, 09:37 AM
Updated : 26 Feb 2018, 09:37 AM

সাজসজ্জাবিষয়ক ওয়েবসাইটে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে লিপস্টিক দীর্ঘস্থায়ী করার পন্থা নিয়ে এই আয়োজন।

এক্সফলিয়েট করা: শুষ্ক ও নির্জীব ঠোঁটে কোনো লিপস্টিকই দীর্ঘস্থায়ী হয় না। তাই ঠোঁট এক্সফলিয়েট করে মৃত কোষ দূর করুন ও ময়েশ্চারাইজিং লিপ বাম লাগান। এটা ঠোঁটের বেইজ রং হিসেবে কাজ করবে এবং ঠোঁটে লিপস্টিকের রং সারাদিন স্থায়ী হবে।

লিপ লাইনার দিয়ে রেখা টেনে নিন: লিপ পেন্সিলে আছে মোমের মতো ফর্মুলা যা ঠোঁটে লিপস্টিক দীর্ঘস্থায়ী করতে সাহায্য করে। এই উপায় সংযুক্ত করা হলে লিপস্টিক দীর্ঘস্থায়ী করে। আর সারাদিন মেইকআপ নিখুঁত রাখে। চাইলে যে রংয়ের লিপস্টিক লাগাবেন সেই একই রংয়ের লিপ লাইনার ব্যবহার করুন। অথবা প্রাকৃতিক রংয়ের লাইনারও বেছে নিতে পারেন। প্রথমে ঠোঁটের চারপাশে লাইন এঁকে নিয়ে তারপর লিপ পেন্সিল দিয়ে তা ভরাট করে নিন।   

লিপ প্রাইমার ব্যবহার: সাজসজ্জায় মুখের মতো ঠোঁটেরও প্রস্তুতির প্রয়োজন আছে। লিপ পেন্সিল, লিপস্টিক বা গ্লসের নিচে ব্যবহারের জন্যই লিপ প্রাইমার তৈরি করা হয়েছে। এটা লিপস্টিকের জন্য একটা মসৃণ স্তর তৈরি করে। তাই লিপস্টিক উঠে যাওয়ার সম্ভাবনা কমায়। ফাউন্ডেশনও প্রাইমারের মতো একই কাজ করে। ফলে লিপস্টিক দীর্ঘস্থায়ী হয়।

পুনরায় ব্যবহার: রূপ বিশেষজ্ঞদের মতে সাজের গোপন রহস্য হল ‘ব্লটিং’। এটা অতিরিক্ত তেল শুষে নেয় এবং লিপস্টিক ছড়িয়ে পড়া থেকে রক্ষা করে।

প্রথমে, একবার লিপস্টিক লাগিয়ে দুই ঠোঁটের মাঝখানে একটা টিস্যু পেপার রেখে কয়েক সেকেন্ড হালকা চাপ দিয়ে ধরুন। এরপর সামান্য সেটিং বা ট্রান্সলুসেন্ট পাউডার ব্রাশে নিয়ে টিস্যুর উপরে হালকাভাবে লাগান। এরপর পছন্দসই লিপস্টিক আবার ঠোঁটে লাগান, এতে দীর্ঘস্থায়ী হবে ঠোঁটের রং।

লিপস্টিক নির্বাচন: সঠিক লিপস্টিক বাছাই করা বেশ জটিল কাজ। ‘দীর্ঘস্থায়ী লিপস্টিক’ তাদের প্রতিশ্রুতি অনুযায়ী স্থায়ী হয়ে থাকে। এতে বাড়তি পিগমেন্ট ও কম ময়েশ্চারাইজিং উপাদান থাকার কারণে ক্রিম সমৃদ্ধ লিপস্টিকের চেয়ে বেশিক্ষণ স্থায়ী হয়।

তাই দীর্ঘস্থায়ী লিপস্টিক পেতে ম্যাট বা পানিরোধী লিপস্টিক বেছে নিতে পারেন। স্বচ্ছ গ্লস ও অস্বচ্ছ ধরনের লিপস্টিক তাড়াতাড়ি হালকা হয়ে যায়। 

ঠিক মতো লাগানো: ঠোঁটে আকর্ষণীয়ভাবে লিপস্টিক লাগাতে লিপ ব্রাশ ব্যবহার করুন। একবারে লিপস্টিক ব্যবহার না করে সচেতন ও নির্বাচিতভাবে লিপস্টিক লাগান। সুস্পষ্ট ও দীর্ঘস্থায়ী লিপস্টিক পেতে ঠোঁটের কোণা থেকে কেন্দ্রের দিকে লিপস্টিক ব্যবহার করুন। 

লিপস্টিক ধরে রাখা: লিপস্টিক ছড়িয়ে পড়া বা মুছে যাওয়া এড়াতে ছোট একটা পদক্ষেপ নিন। সামান্য পরিমাণ পরিষ্কার ভ্রু’র জেল বা কন্সিলার পেন দিয়ে ঠোঁটের চারপাশে রেখা টেনে নিন। এই রেখা লিপস্টিক ছড়িয়ে পড়া রোধ করবে।    

ছবির মডেল: লারা লোটাস। ছবি: প্রামানিক।

আরও পড়ুন