চুল পড়া কমানোর ঘরোয়া প্রতিকার

জানা অজানা অনেক কারণেই চুল পড়ার সমস্যা দেখা দেয়। গুরুতর সমস্যা ছাড়া সাধারণ চুল পড়া রোধ করতে ঘরোয়া উপাদান ব্যবহার করা যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2018, 10:40 AM
Updated : 18 Feb 2018, 10:40 AM

রূপচর্চাবিষয়ক ওয়েবসাইটে এই বিষয়ের উপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে চুল পড়া কমানোর পাঁচটি ঘরোয়া পন্থা এখানে দেওয়া হল।

অ্যালোভেরা: সহজে পাওয়া যায় এবং সস্তা এমন একটি গাছ হল অ্যালোভেরা। যা চুল পড়া কমাতে জাদুর মতো কাজ করে। এটা কেবল মাথার ত্বকের পিএইচ’য়ের ভারসাম্য রক্ষা করে না বরং ত্বকের গভীরে ঢুকে চুল বৃদ্ধিতে সাহায্য করে। 

অ্যালোভেরার পাতা থেকে নির্যাস আলাদা করে মাথার ত্বকে লাগান। এরপর ২০ মিনিট মালিশ করে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

সপ্তাহে দুবার অ্যালোভেরা দিয়ে মাথার ত্বক মালিশ করা হলে চুল পড়া কমাতে সাহায্য করে।

নিম বা ভারতীয় লাইলাক: নিমের বা লাইলাক ফুলের অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ত্বকের রক্ত সঞ্চালন বাড়ায় এবং চুল থেকে ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে, ফলে মাথার ত্বক সুস্থ থাকে।

একমুঠ নিমপাতা পানিতে ফুটিয়ে অর্ধেক করুন। পানি ঠাণ্ডা করে সেটা দিয়ে চুল ধুয়ে নিন। সপ্তাহে একদিন এই পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে আগের চেয়ে অনেকগুণ চুল পড়া কমে যাবে।

গ্রিন টি: কেবল শরীরের জন্য নয় পাশাপাশি এটা চুলের জন্যও উপকারী। এটা চুল পড়া নিয়ন্ত্রণে এবং চুল বৃদ্ধি বাড়াতে সাহায্য করে। 

গ্রিন টি’য়ের তিনটি টি ব্যাগ তিন কাপ পানিতে ফুটান। পানি ঠান্ডা করে তা দিয়ে চুল ধুয়ে নিন। চুল পড়াকে বিদায় জানাতে সপ্তাহে দুইবার চুল ধুয়ে নিন। 

আলু: সবার পছন্দের সবজি আলু। এটা চুল পড়া কমাতে খুব ভালো কাজ করে। পটাসিয়ামের ঘাটতির কারণে চুল পড়া সমস্যা দূর করতে আলু বেশ কার্যকর।

আলুর খোসা ছাড়িয়ে ভেতরের অংশ থেকে রস করে নিন। এতে এক চা-চামচ মধু মেশান। মিশ্রণটি মাথার ত্বক ও চুলে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করে হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে একবার এই পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে চুল পড়া নিয়ন্ত্রণে আনা যায়।

প্রতীকী ছবির মডেল: অলিভা। মেইকআপ এবং হেয়ারস্টাইলিং: জেসমিন জুঁই। ছবি: আর্য নীল। স্টুডিও: ত্রয়ী ফটোগ্রাফি স্টুডিও।

আরও পড়ুন