প্রথমবার মা-বাবা হওয়ার প্রস্তুতি

সন্তান পৃথিবীতে আসার পর থেকেই পাল্টে যায় প্রতিটি মা-বাবার জীবন। সন্তান নেওয়ার আগে যতই পরিকল্পনা করা হোক না কেনো, নবজাতক আসার পর জীবনে কিছুটা বিশৃঙ্খলা আসবেই। তাই চাই পূর্বপ্রস্তুতি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Jan 2018, 08:48 AM
Updated : 5 Jan 2018, 03:50 AM

শিশুবিষয়ক এক ওয়েবসাইটে এই বিষয়ের উপর প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে প্রথমবার সন্তান নিতে যাচ্ছেন এমন দম্পতিদের জন্য কিছু পরামর্শ রইল। 

* গর্ভে সন্তান আসার আনন্দের সঙ্গে আসে অসংখ্য বাড়তি দায়িত্ব। আর এই সন্তান জন্ম নেওয়ার পর তা বেড়ে যায় কয়েকগুন। এই দায়িত্বের কথা চিন্তা করে ভয়, দ্বিধাদ্বন্দ্ব কাজ করা অত্যন্ত স্বাভাবিক বিষয়। তবে মনে রাখতে হবে, নতুন এই দায়িত্বের ভার আপনার একার নয়, পরিবারের সবারই কিছু না কিছু দায়িত্ব আছে। তাই সমস্যা নিজের মধ্যে লুকিয়ে না রেখে পরিবারের সঙ্গে আলোচনা করতে হবে। পরিবারের সদস্যরা হাসি মুখে আপনার সাহায্যে এগিয়ে আসবে।

* পরিবারের সদস্যদের সাহায্যের একটি বড় অংশ হবে আপনার প্রতি তাদের বিভিন্ন পরামর্শ, উপদেশ, আদেশ-নিষেধ। আপনি না চাইলেও এই পরামর্শের সমুদ্র আপনাকে গ্রাস করবেই। পরামর্শ না শুনলে পরিবারের সদস্যরা মন খারাপ করতে পারে, দুকথা শুনয়েও দিতে পারে। তবে মনে রাখতে হবে, পরামর্শগুলো অবশ্যই চিকিৎসকের সঙ্গে আলোচনা করেই অনুসরণ করা উচিত।

* যুগের পরিবর্তনের ধারায় একান্নবর্তী পরিবার প্রায় বিলুপ্তির পথে। তাই পরামর্শ উপদেশ দেওয়ার মানুষ অনেক থাকলেও, সন্তানের পরিচর্যায় আপনাকে সাহায্য করার হাত কমই মিলবে। এক্ষেত্রে সবচাইতে বড় ভরসার মানুষটি হল আপনার জীবনসঙ্গী। সন্তানকে খাওয়ানো, ঘুম পাড়ানো, নোংরা কাপড় কিংবা ডায়পার বদলানো ইত্যাদি কাজের সময় ভাগ করে নিতে হবে সঙ্গীর সঙ্গে। এতে সন্তানের পরিচর্যা যেমন সহজ হবে, তেমনি দুজনেই পাবেন বাবা-মা হওয়ার স্বাদ।

* প্রথমবার যে কোনো কাজ করতে গেলেই ভুল হয়, সন্তান লালনপালনেও এর ব্যতিক্রম হওয়ার কোনো কারণ নেই। পরিচর্যায় ভুলের কারণে আপনার সন্তানের কোনো ক্ষতি হওয়ার অপরাধবোধের সঙ্গে কোনো কিছুর তুলনা চলে না। তবে, কষ্ট পেলেও সেখান থেকেই আপনাকে শিক্ষা নিতে হবে।  

* সন্তান নেওয়ার আগে তার জন্য আর্থিক পরিকল্পনা থাকা অত্যন্ত জরুরি। সন্তান জন্মের আগে ও পরে স্ত্রীর যত্ন তো আছেই, সেই সঙ্গে নবজাতকের বিভিন্ন ডাক্তারি পরীক্ষা, চিকিৎসা, পোশাক, খাবার সবকিছুই মিলিয়ে বেশ বড় খরচের ধাক্কা।

আর এসব খরচের ব্যাপার সবে তো শুরু। তাই আগ থেকেই সঞ্চয়ী হোন।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন