বেশি ফেইসবুক ব্যবহার করেন বাবা-মা

ফেইসবুক চালানো নিয়ে সারাদিন বাবা-মায়ের কত বকাই না খেতে হয়। তবে ফেইসবুকের জরিপ বলছে, বাবা-মায়েরাই ফেইসবুক চালায় ১.৩ গুণ বেশি।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Jan 2016, 10:45 AM
Updated : 28 Jan 2016, 10:53 AM

ফেইসবুক আইকিউ এক ব্লগ পোস্টে জানায়, সন্তান হওয়ার পর বাবা-মায়ের জীবনেঅনেক পরিবর্তন আসে। পরিবর্তনের হাওয়া লাগে মোবাইল ফোনের সঙ্গে তাদের সম্পর্কেরমাঝেও। সারাদিনের কাজকর্মের রুটিন ঠিক রাখা, শিশুর রুটিন ঠিক রাখা, সন্তানেরউল্লেখযোগ্য মুহূর্তগুলোর ছবি ফেইসবুকে আপলোড করা একমাত্র উপায় হয়ে দাঁড়ায়বাবা-মায়ের মোবাইল ফোন।

আরও বলা হয়, বাবা-মায়েদের ফেইসবুক ব্যবহারের অভ্যাস থেকে দেখা গেছে,বিশ্বব্যপি যারা এখনও বাবা-মা হননি তাদের তুলনায় বাবা-মায়েরা ফেইসবুকে ১.৩ গুণবেশি সময় ব্যয় করেন।

ফেইসবুকের পরিসংখ্যান বিভাগটি অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, জার্মানি, মেক্সিকো,স্পেইন, ব্রিটেন ও যুক্তরাষ্ট্রের ২৫ থেকে ৬৫ বছর বয়সি বাবা-মায়েদের সাক্ষাৎকার নেয়। পরে ইপসোস মিডিয়া সিটি এবং সাইন্ডরিসার্চ নামক দুইটি প্রতিষ্ঠানের সহযোগিতায় ফেইসবুক ও ইন্সটাগ্রামের তথ্যাদিপর্যালোচনা করে।

৫০ থেকে ৬৫ বছর বয়সি মা-বাবাদের তুলনায় ১৮ থেকে ৩৪ বছর বয়সি মা-বাবারাকেনাকাটার সিদ্ধান্ত নিতে মোবাইল ব্যবহার করেন প্রায় ৩০ শতাংশ বেশি।

জরিপ অনুযায়ী, ৮৩ শতাংশ মা-বাবাই বলছেন, আমাদের মা-বাবার চাইতে বেশি তথ্যসংগ্রহ করার সুযোগ আছে আমাদের হাতে।

অপরদিকে ৫০ থেকে ৬৫ বছর বয়সি বাবা-মায়েদের ৭৬ শতাংশ বলছেন, তারা ইন্টারনেটও মোবাইল ব্যবহারের সুযোগ পেয়েছেন শেষ বয়সে।

মজার বিষয় হল, ৫০ শতাংশর বেশি মা-বাবা বলছেন, সন্তান হিসেবে কেনাকাটারসিদ্ধান্তে আমাদের মতামত কখনও এতটা গুরুত্ব পেত না যতটা আমাদের সন্তানদের মতামতপায়।

জরিপে আরও বেরিয়ে আসে,সন্তানদের সঙ্গে মত বিনিময়ের মাধ্যমে মা-বাবারা নিজেদের প্রয়োজনকে প্রাধান্য দিতেশিখছেন। তারা বুঝতে পারছেন, নিজেদের প্রয়োজনগুলো আগে মেটাতে পারলে আরও ভালোবাসা ওউদ্যমের সঙ্গে ব্যস্ত জীবনের চাপ সহ্য করা এবং পরিবারের প্রয়োজন মেটানো যায়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক