আটার পাউরুটি

এই পাউরুটি চার থেকে পাঁচ দিন ফ্রিজে রেখেও খাওয়া যায়।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2017, 07:15 AM
Updated : 18 Dec 2017, 07:15 AM

রেসিপি দিয়েছেন রন্ধনশিল্পী তাসনুভা মাহমুদ নওরিন।

উপকরণ: আটা ১ কাপ। ময়দা আড়াই কাপ। লবণ দেড় চা-চামচ। কুসুম গরম পানি ১ কাপ এবং (১/২ কাপ থেকে যতটুকু লাগে)। চিনি ১ টেবিল-চামচ। ইস্ট ১ চা-চামচ। তেল ১ টেবিল-চামচ।

পদ্ধতি: অ্যাকটিভ ড্রাই ইস্ট হলে কুসুম গরম পানির সঙ্গে ইস্ট ও চিনি মিশিয়ে নিন। আর ইন্সট্যান্ট ড্রাই ইস্ট হলে ময়দার সঙ্গে মিশিয়ে নিলেই হবে।

ইস্ট ভালো আছে কিনা বোঝার উপায় হল, পানিতে মেশানোর পর ফুলে উঠবে তার মানে ইস্ট ঠিক আছে। ৫ মিনিট রেখে দিন।

অন্যদিকে ময়দার সঙ্গে লবণ ও আটা মিশিয়ে ইস্ট গুলানো পানি মিশিয়ে নিন।

এবার আধা কাপ থেকে যতটকু দরকার পড়ে আস্তে আস্তে পানি দিয়ে ডো তৈরি করুন। খেয়াল রাখবেন খামির খুব শক্ত যেন না হয়। খামির নরম মনে হলে আবার ময়দা বা আটা মেশাতে যাবেন না। বরং হাতের তালু দিয়ে মথে মথে নরম একটা বলের মতো করতে হবে যেটা চাপ দিলে আবার ফুলে উপরে আসবে। তার মানে আপনার পাউরুটির খামির তৈরি।

খামির মাখার সময় ১ টেবিল-চামচ তেল দিয়ে আবার মাখুন। যখন একদম মসৃণ খামির হয়ে আসবে ঠিক যেমন বলেছি, তখন বড় বোলে তেল ব্রাশ করে খামিরটা ঢেকে ঢাকনা বা সিলিং পেপারে মুড়িয়ে গরম কোনো জায়গায় অথবা মাইক্রোওয়েভের লাইট জ্বালিয়ে এক থেকে দুই ঘণ্টা রেখে দিন।

এরই মধ্যে খামির ফুলে দ্বিগুন হবে।

ফুলে উঠলে খামিরটা নিয়ে হাতে চেপে বাতাস বের করে দিন। এরপর আবার একটু মথে নিন।  লোফ বা পাউন্ড কেকের প্যানে তেল ব্রাশ করে খামিরটা রেখে দিন।

এ পর্যায় চাইলে পছন্দর মতো তিল বা কালো-জিরা ছিটিয়ে দিতে পারেন। তারপর তেল ব্রাশ করে একই ভাবে ওভেনের ভেতর ৩০ থেকে ৩৫ মিনিট ঢেকে রেখে দিন।

খামির চেপে প্যানের আকার করতে হবে না। এটা এমনিতে ফুলে প্যানের আকার হয়ে আসবে।

৩০ মিনিট পর যখন দেখবেন ফুলে একদম প্যানের ভেতর পাউরুটির আকার ধারণ করেছে তখন প্যানের উপর অ্যালুমিনিয়াম ফয়েল দিয়ে ঢেকে বেইক করুন ১৮০ ডিগ্রি সেলসিয়াসে ২০ থেকে ৩০ মিনিট বা ওভেন অনুয়ায়ী যতক্ষণ লাগে।

তবে ১৫ মিনিট পর থেকে দেখা শুরু করবেন, কারণ পাউরুটি খুব জলদি হয়ে যায়।

যখন পাউরুটির উপরের রং পাল্টাতে শুরু করবে তখন অ্যালুমিনিয়াম ফয়েল সরিয়ে আরও চার থেকে পাঁচ মিনিটের মতো বেইক করুন। শুধু উপরের রংটা আসার জন্য। তবে খেয়াল রাখবেন যেন পুড়ে না যায়।

পাউরুটি হয়েছে কিনা বুঝতে টুথপিক ঢুকিয়ে দেখতে পারেন। টুথপিক পরিষ্কার হয়ে আসলে পাউরুটি তৈরি।

ওভেন থেকে বের করে সম্পূর্ণ ঠাণ্ডা হয়ে গেলে কেটে পরিবেশন করুন অথবা সংরক্ষণ করন বাতাস-রোধক বাক্সে ভরে।

ফ্রিজের সাধারণ তাপমাত্রায় চার থেকে পাঁচ দিন রেখে খাওয়া যাবে। খাওয়ার আগে হালকা গরম করে নিতে পারেন।

আরও রেসিপি

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক