কর্নব্রেড উইথ বিফচিলি

জলখাবারে ভিন্ন স্বাদ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2017, 08:30 AM
Updated : 20 Nov 2017, 08:34 AM

রেসিপি দিয়েছেন রন্ধন শিল্পী নাবিলা হাবিবুল্লাহ।

কর্নব্রেড তৈরি করতে:
 ভুট্টার মিহিগুঁড়া (কর্নমিল) দেড় কাপ  এখানে ২ কাপ আস্ত ভুট্টা ড্রাই ব্লেন্ডারে ব্লেন্ড করে, চালনিতে চেলে নেওয়া হয়েছে)। ময়দা আধা  কাপের মতো। বেইকিং পাউডার- ২ চা-চামচ। লবণ ২ চা-চামচ। চিনি আধা কাপ। বাটারমিল্ক ৩/৪ কাপ (এখানে ১ কাপ টক দইয়ের সঙ্গে ৩/৪ কাপ দুধ ফেটে নেওয়া হয়েছে)। তেল ৫ টেবিল-চামচ। মাখন ১ টেবিল-চামচ। ডিম ২টি। ৩টি তাজা লালমরিচের দানা ফেলে কুচি করা। ২টি ক্যাপ্সিকাম রিং করে কাটা। পনির-কুচি- ১/৪ কাপ, (ইচ্ছা)।

পদ্ধতি: ওভেন ২০০ ডিগ্রি সেলসিয়াস বা ৪০০ ডিগ্রি ফারেনহাইটে পাঁচ মিনিট প্রিহিট করুন।

একটি বড় বাটিতে ভুট্টার গুঁড়া (কর্নমিল), ময়দা, বেইকিং পাউডার, লবণ ও চিনি ভালোভাবে মিশিয়ে নিন। আরেকটি বাটিতে তেল, মাখন, ডিম ও বাটারমিল্ক (অথবা, টক দই ও দুধ) ফেটে নিন।

এবার শুকনো মিশ্রণটি তরল মিশ্রণে ধীরে ধীরে মিশিয়ে দিন। বেশ ভারী মিশ্রণ হবে।

পনির-কুচি মেশান। সাইড ডিশ ছাড়া পরিবেশন করতে চাইলে ১/৪ কাপ পনির-কুচির বদলে ঝুরি করা পৌনে এক কাপ চেডার চিজ নিতে পারেন।

মিশ্রণে লালমরিচ-কুচি ও ক্যাপ্সিকাম রিং যোগ করুন। বেইকিং ডিশে তেল মাখিয়ে মিশ্রণটি ঢেলে সমান করে বিছিয়ে দিন।

প্রিহিট করা ওভেনে ২০০ ডিগ্রি সেলসিয়াস বা ৪০০ ডিগ্রি ফারেনহাইটে ২০ মিনিট বেইক করুন।

ওভেন থেকে বের করে পাঁচ মিনিট ঠাণ্ডা হতে দিন। তারপর বেইকিং ডিশ থেকে বের করে কেটে নিতে পারেন।

ভেজিটেবল চিলি 

চিলির ব্যাপারে মনে রাখবেন, এর আসল মসলা ও উপকরণগুলো ঠিক রেখে, অন্যান্য উপকরণের ক্ষেত্রে সম্পূর্ণভাবে নিজের পছন্দকে প্রাধান্য দেওয়ার সুযোগ রয়েছে। এখানে বিফ ভেজিটেবল চিলি’র রেসিপি দেওয়া হল।

তবে চাইলে শুধু ভেজিটেবল চিলি কিংবা গরুর বদলে মুরগির মাংস, সসেজ বা সয়ামিল ব্যবহার করা যায়।

উপকরণ: অলিভ অয়েল ২ টেবিল-চামচ। পেঁয়াজকুচি আধা কাপ। রশুনকুচি ৪ কোঁয়া। মরিচগুঁড়া ১ চা-চামচ। গরুর মাংস ছোট কিউব করে কাটা ১ কাপ। জিরাগুঁড়া ১ চা-চামচ। গরম মসলাগুঁড়া ১/৪ চা-চামচ। সয়া সস ১ টেবিল-চামচ।

তেজপাতা ২টি। অরিগানো আধা চা-চামচ। গাজর ছোট কিউব করে কাটা ১টি। রাতে ভিজিয়ে রেখে সিদ্ধ করে নেওয়া কিডনি বা রাজমা বিন্স আধা কাপ। ভাপিয়ে নেওয়া মটরশুঁটি ১/৪ কাপ। টমেটো পেস্ট ৩ টেবিল-চামচ। চিকেন কিউব (বাজারে পাওয়া যায়) ১টি (বদলে চিকেন অথবা ভেজেটেবল স্টক ব্যবহার করতে পারেন)। পানি ৩ কাপ। ক্যাপ্সিকাম কুচি ১টি। লবণ ১ চা-চামচ বা স্বাদ মতো। টমেটো সস ২ টেবিল-চামচ। গোল মরিচের গুঁড়া ১/৪ চা-চামচ।

ইচ্ছা হলে সামান্য ধনেপাতা-কুচি ও ১টি পেঁয়াজকলি কুচি করে দিতে পারেন। না দিলেও হয়।

পদ্ধতি: গরুর মাংসের টুকরাগুলো লবণ, মরিচগুঁড়া, গরম মসলাগুঁড়া ও সয়া সস দিয়ে মাখিয়ে নিন।

একটি বড় সসপ্যানে ২ টেবিল-চামচ তেল দিয়ে মাঝারি আঁচে চুলায় বসান। তেলে পেঁয়াজকুচি ছেড়ে হাল্কাভাবে ভাজতে থাকুন। দুতিন মিনিট পর তেজপাতা ও রসুনকুচি দিয়ে আরও দুমিনিট ভাজুন।

এবার মাখিয়ে রাখা মাংস ঢেলে ক্রমাগত নেড়ে নেড়ে কষাতে থাকুন। হয়ে গেলে জিরাগুঁড়া ও টমেটো পেস্ট দিয়ে আরও কিছুক্ষণ কষিয়ে নিন।

গাজর, কিডনি বা রাজমা বিন্স ও মটরশুঁটি দিয়ে কয়েক সেকেন্ড নেড়ে পানি, চিকেন কিউব, অরিগানো ও গোলমরিচের গুঁড়া যোগ করুন। চাইলে আরও দিতে পারেন আলু টুকরা করে কাটা, কাবুলি ছোলা সিদ্ধ, সেলারি ডাটি কিউব, বাটন মাশরুম, ব্ল্যাক বিন্স, জুকিনি কিউব... ইত্যাদি)।

আঁচ বাড়িয়ে সস প্যান ঢেকে দিন। পানি ফুটতে শুরু করা পর্যন্ত অপেক্ষা করুন। ভালোভাবে ফুটে উঠলে জ্বাল কমিয়ে মাঝারি আঁচে প্রায় ঘণ্টাখানেক রান্না করুন। প্রয়োজন হলে মাঝে কিছুটা গরম পানি দেবেন।

পুরো প্রক্রিয়াটি চাইলে প্রেশারকুকারেও করতে পারেন। সেক্ষেত্রে ৩টি শিস ওঠার পর পরীক্ষা করে নেবেন সবকিছু সিদ্ধ হয়েছে কিনা।

ক্যাপ্সিকাম-কুচি ও সস দিয়ে আরও দুমিনিট রান্না করুন।

তারপর পরিবেশন পাত্রে ঢেলে ওপরে ধনেপাতা ও পেঁয়াজকলির কুচি ছিটিয়ে কর্নব্রেডের টুকরাসহ পরিবেশন করুন বিফ ভেজিটেবল চিলি।

মনে রাখবেন:
কিডনি বিন্স ও মটরশুঁটি সিদ্ধ করার সময় একটু কষ ছাড়ে। তাই আলাদা সিদ্ধ করে নেওয়া ভালো। অথবা ক্যানে পাওয়া যায় এরকম বিন্স ব্যবহার করতে পারেন।

আরও রেসিপি