ভিটামিন বি১২ সমৃদ্ধ খাবার

মানসিক সুস্বাস্থ্যের জন্য নিয়মিত ভিটামিন বি১২ দরকার।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Sept 2016, 01:07 PM
Updated : 1 Sept 2016, 01:09 PM

শরীরে ভিটামিন বি১২-এর অভাবে অবসাদ, ক্লান্তি, বিরক্তি, মানসিক চাপ, হতাশা ইত্যাদি সমস্যা বৃদ্ধি পায়। তাই নিয়ম করে এই ভিটামিন সমৃদ্ধ খাবার খেতে হবে যেন এর অভাবজনিত সমস্যাগুলো থেকে মুক্তি পাওয়া যায়।

স্বাস্থ্যবিষক একটি ওয়েবসাইটে ভারতের ডায়াগনসটিক ক্লিনিক এসআরএল ল্যাব-এর পরিচালক লিনা চ্যাটার্জি প্রতিদিনের ভিটামিন বি১২-এর চাহিদা পূরণের জন্য দুগ্ধজাত খাবার খাওয়ার পরামর্শ দেন।

শরীরে প্রতিদিন ২.৪ মাইক্রোগ্রাম পরিমাণ ভিটামিন বি১২ প্রয়োজন যা নিচের খাবারগুলো থেকে অনায়াসেই পাওয়া যায়।

পনির: বিশেষজ্ঞদের মতে প্রায় সব ধরনের পনিরেই ভিটামিন বি ১২ পাওয়া যায়। তাই মোৎজেরেল্লা, ফেটা বা সুইস চিজ যেটাই পছন্দ সেই চিজই খেতে পারেন। তবে ঠিক কতটুকু চিজ খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী তা ব্যক্তি ভেদে তারতম্য হতে পারে। তাই এই বিষয়ে ‍পুষ্টিবিদের পরামর্শ নিতে হবে।

ডিম: ভিটামিন বি ১২-এর অন্যতম একটি উৎস ডিম, এমনটাই বলেন অনেক বিশেষজ্ঞ। একশ গ্রাম ডিমে ০.৮ থেকে ০.৯ মাইক্রোগ্রাম পরিমাণ ভিটামিন বি ১২ থাকে। তবে যাদের কোলেস্টেরলের সমস্যা আছে তাদের পুষ্টিবিদের পরামর্শ নিয়ে তবেই ডিম খাওয়া উচিত।

দুধ: যারা দুধ খেতে পছন্দ করেন তাদের জন্য সুখবর, ভিটামিন বি ১২-এর নির্ভরযোগ্য উৎস এটি। তবে নিয়মিত দুধ খেলে নিজের শারীরিক অবস্থা হিসেবে ব্যায়ামও করতে হবে।

কম চর্বিযুক্ত দই: বিভিন্ন ধরনের দইয়ে ভিটামিন বি১২-এর মাত্রার তারতম্য দেখা যায়। তবে বেশিরভাগ ক্ষেত্রেই দৈনিক চাহিদার অর্ধেক বি১২ পাওয়া যায় দই থেকে। তবে নিয়মিত খাওয়ার জন্য অবশ্যই চর্বির পরিমাণ কম এমন দই বেছে নিতে হবে।