নারিকেল-তেল দিয়ে ঘরোয়া প্রসাধনী

রূপচর্চায় নারিকেল তেলের উপকারিতা নতুন করে বলার কিছু নেই। এই উপকারী ভেষজ উপাদান ব্যবহার কর ঘরে বসেই তৈরি করা যায় কিছু প্রসাধনী।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 April 2016, 11:02 AM
Updated : 10 April 2016, 11:04 AM

রূপচর্চাবিষয়ক একটি ওয়েবসাইটে নারিকেল-তেল ব্যবহার করে কিছু প্রসাধনী তৈরির পদ্ধতি উল্লেখ করা হয়। ঘরোয়া পদ্ধতিতে এবং সাধারণ কিছু উপাদান ব্যবহার করে তৈরি করা যায় বিধায় ত্বকের কোনো ক্ষতি করবে না।
শেইভিং ক্রিম: হাত ও পায়ের অবাঞ্ছিত লোম দূর করতে অনেকেই ওয়াক্সিংয়ের তুলনায় শেইভিংই বেশি পছন্দ করে থাকেন। তবে ফোমিং শেইভিং ক্রিমগুলোর কেমিকল ত্বকের উপকারের বদলে ক্ষতিই বেশি করে থাকে। শেইভিংয়ের সময় লোম নরম করলেও ত্বক রুক্ষ করে ফেলতে পারে ওই ধরনের ফোমগুলো। অথচ নারিকেল তেলের সঙ্গে আরও কিছু উপাদান মিলিয়ে সহজেই শেইভিং ক্রিম তৈরি করে নেওয়া যায় যা কাটাছেঁড়া রোধের পাশাপাশি ত্বকও কোমল রাখবে।

নারিকেল তেলের সঙ্গে মধু, বেইকিং সোডা ও হারবাল কোনো সাবান মিশিয়ে ঘরোয়া শেইভিং ফোম তৈরি করে নেওয়া যায়। উপাদানগুলো ভালোভাবে মিশিয়ে নিলে ঘন ক্রিমের মতো মিশ্রণ তৈরি হবে। শরীরের অবাঞ্ছিত লোম শেইভ করতে এটি ব্যবহার করা যাবে।

ডিওডরেন্ট: শরীরের দুর্গন্ধ দূর করে দীর্ঘক্ষণ স্নিগ্ধ থাকতে কে না পছন্দ করেন। তবে বাজারের ডিওডরেন্টগুলো বেশিরভাগ ক্ষেত্রেই এই উদ্দেশ্য পূরণ করতে ব্যর্থ হয়। নারিকেল-তেলের সঙ্গে গোলাপ-তেল, কয়েক ফোঁটা লেবুর রস ও বেইকিং সোডা মিশিয়ে তৈরি করে নিতে পারেন ঘরোয়া ডিওডরেন্ট। খানিকটা তৈলাক্ত হলেও ভেষজ উপাদান দিয়ে তৈরি এই ডিওডরেন্ট বাহুমূলের দুর্গন্ধ দীর্ঘসময় নিয়ন্ত্রণে রাখবে।

সানস্ক্রিন তৈরি: নামীদামী ব্র্যান্ডের সানস্ত্রিন ব্যবহারের পরও রোদে দীর্ঘসময় কাটানোর পর ট্যান হতে পারে। নিত্য ব্যবহৃত সানস্ক্রিন ক্রিমের সঙ্গে কয়েক ফোঁটা নারিকেল তেল মিশিয়ে নিতে পারেন। নারিকেল তেল রোদের ক্ষতিকর প্রভাব রোধে সহায়তা করে। তাছাড়া নারিকেল তেল সানস্ক্রিন লোশন দীর্ঘসময় ধরে রাখতে সাহায্য করে।

হারবাল সাবান: ঘরে তৈরি সাবানের প্রতি আমাদের আগ্রহ বরাবরই বেশি। তবে চাইলে ঘরেই তৈরি করে নেওয়া যায় নারিকেল-তেলের সাবান।

সাবান তৈরি করতে প্রয়োজন হবে নারিকেল-তেল, বিজওয়াক্স (beeswax) এবং শিয়া বাটার। সব উপাদানগুলো একটি পাত্রে নিয়ে আগুনের তাপে গরম করতে হবে। পুরোপুরি গলে গেলে সব উপাদানগুলো ভালোভাবে মিশিয়ে আগুন থেকে সরিয়ে নিতে হবে। এরসঙ্গে খানিকটা বাদাম তেল ও কয়েক ফোঁটা পছন্দ মতো সুগন্ধি মিশিয়ে পছন্দ মতো ছাঁচে এই মিশ্রণ ঢেলে ঠাণ্ডা করে নিতে হবে। জমে গেলে তৈরি হয়ে যাবে সাবান।