ভাঙা সম্পর্কের রেশ কাটাতে

একটি সম্পর্কের ইতিটানা মোটেও সহজ বিষয় নয়। তারপরও একটি খারাপ সম্পর্ক আগলে রাখার চাইতে তা থেকে মুক্তি নিয়ে সামনের দিকে এগিয়ে চলাই বুদ্ধিমানের কাজ।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2016, 11:33 AM
Updated : 1 March 2016, 11:33 AM

‘ব্রেইকআপ’য়ের পরও পুরানো ভালোবাসার মানুষের স্মৃতি তাড়া করে বেড়াতে পারে। অথবা মাঝেমধ্যেই মনে হতে পারে ‘যাই একটু ফেইসবুক প্রোফাইলটা ঘুরে আসি বা একটা ফোন করে খোঁজ নেই’। তবে এই ছোটখাটো বিষয়গুলো আপনার মানসিক অবস্থার জন্যই ক্ষতিকর। পুরানো সম্পর্কের তিক্ততা ভুলে নতুন করে শুরু করা জরুরি।

লাইফস্টাইলবিষয়ক একটি ওয়েবসাইটে সম্পর্ক ভাঙনের পর এমন পরিস্থিতি থেকে নিজেকে বাঁচিয়ে চলার কিছু উপায় উল্লেখ করা হয়।

নাম্বার মুছে ফেলুন: ফোনে প্রাক্তণ প্রেমিক বা প্রেমিকার নাম্বার রেখে দেওয়ার কোনো মানে হয় না। বারবার চোখে পড়লেই কষ্ট বাড়বে, তাই মুছে ফেলুন নাম্বারটি। শুধু ফোন নয়, সোশাল নেটওয়ার্কিং সাইট থেকেও তাকে সরিয়ে ফেলুন। এতে বারবার পুরাতন স্মৃতি সামনে আসার ঝক্কি পোহাতে হবে না।

সোশাল নেটওয়ার্কিং থেকে কিছুদিন দূরে থাকুন: ফেইসবুক বা ইন্সট্রাগ্রামে ঢুকলেই তার পোস্ট আর ছবিগুলো দেখার জন্য মন আকুপাকু করতে পারে। তাই কিছুদিন সোশাল সাইটগুলো থেকে দূরে থাকা ভালো।

বন্ধুদের সঙ্গে সময় কাটান: ভাঙা সম্পর্কের রেশ কাটাতে বন্ধুদের জুড়ি নেই। তাই যখনই একাকিত্ব চেপে ধরবে তখন বন্ধুদের সঙ্গে কথা বলুন, সময় কাটান অথবা ঘুরে আসুন পছন্দের কোনো জায়গা থেকে।

নিজেকে বোঝান: সব শেষে নিজেই নিজেকে বোঝান ‘যা হয়েছে ভালোর জন্যই হয়েছে’। যে কারণগুলোর জন্য ব্রেইকআপ হয়েছে সেগুলো নিয়ে চিন্তা করুন এবং নিজেকে বোঝান যে, সমস্যায় জর্জরিত একটি সম্পর্কে থেকে কষ্ট পাওয়ার থেকে একা থাকা ভালো।