সম্পর্কের তিক্ততায় বিষাক্ত অভ্যাস

কিছু অভ্যাস বিষিয়ে ফেলতে পারে সুন্দর একটি সম্পর্ক। একটু সাবধানে চললে সুন্দর রাখা যায় দুজনের মধ্যকার বন্ধন।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2016, 11:44 AM
Updated : 7 Feb 2016, 11:50 AM

সম্পর্কের সমস্যা এবং সম্ভাব্য সমাধান নিয়ে সম্পর্কবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয় ৫টি এমন অভ্যাসের কথা যেগুলো এড়িয়ে চললে সহজেই সুন্দর রাখা যায় একটি সম্পর্ক।

ঝগড়া চালিয়ে যাওয়া: অতীতের ভুল বা ঝগড়ার বিষয় গোলাবারুদের মতো ব্যবহার করা এবং সেগুলো মনের মধ্যে পুষে রাখা নানান কারণে ক্ষতিকর। চালিয়ে যাওয়া ঝগড়াগুলো শুধু তিক্ততায় সৃষ্টি করে না, এগুলো আপনার বর্তমান কাজের অগ্রগতিতেও বাধা দেয়।

সম্পর্ককে জিম্মি করা: সামান্য সমস্যা বা ঠুকাঠুকিতেই ছেড়ে চলে যাওয়ার ভয় দেখানো বা ইমোশনাল ব্ল্যাকমেইল সম্পর্কের ক্ষেত্রে খুব লাভজনক কাজ নয়। অহেতুক নাটক তৈরি করা হলে বরং সত্যিকার আবেগ নষ্ট করে দেয়। এর ফলে দূরত্ব বেড়ে যায় এবং সম্পর্কটা আসলেই ভেঙে যায়।

পরোক্ষ আক্রমণ করা: মূল সমস্যা যেটা ঝগড়া বা মন মালিন্যের কারণ তা ঠিকভাবে তুলে না ধরে অন্য বিষয় নিয়ে খোঁচা দেওয়া সম্পর্ক নষ্ট হওয়ার আরেকটি কারণ। এতে অপরপক্ষ সমস্যা বুঝতে পারে না ফলে তিক্ততা অন্য দিকে মোড় নেয়। এসব না করে দুইজন মুখোমুখি বসে সমস্যা আলোচনা করে সমাধান করলে সম্পর্ক তিক্ততায় গড়ায় না।

সমাধান ‘কিনে আনা’: সমস্যা মেটানোর জন্য তার গোঁড়ায় না গিয়ে একটা পার্থিব বস্তু উপহার দিয়ে অপর পক্ষকে খুশি রাখার চেষ্টা আসলে একটি ভুল সিদ্ধান্ত। এতে ঝগড়ার মাধ্যমেই সব দাবী মেটানো যাবে এমন একটি ধারণা তৈরি হওয়ার সম্ভাবনা সৃষ্টি হয়। এভাবে আলোচনার মাধ্যমে সমাধান বের করার সম্ভাবনা কমতে থাকে। বিশেষজ্ঞরা বলেন এভাবে সমাধান কিনে আনলে এক সময় একপক্ষ একটি টাকার যন্ত্রে পরিণত হবে যেখানে অপরপক্ষ সব সময়ই ভাববে যে তার সমস্যাটা কেউ শুনছে পর্যন্ত না।

সন্দেহ: যখন একজন সঙ্গী অপরজনকে সারাক্ষণ 'কোথায় ছিলে', 'কার সঙ্গে ছিলে' ধরনের জেরা প্রতিনিয়ত করতেই থাকে তখন বুঝতে অসুবিধা হয় না সম্পর্কের মাঝে সন্দেহ বসবাস করছে। একটা সুন্দর সম্পর্ক নষ্ট করার জন্য সন্দেহ খুব সক্রিয় ভূমিকা পালন করে। সুন্দর সম্পর্ক চাইলে আপনার সঙ্গীকে বিশ্বাস করতে শিখুন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক