মজাদার মিটলোফ

দেশীয় রেসিপিতে তৈরি করুন ইউরোপীয় খাবার।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2016, 06:10 AM
Updated : 16 Jan 2016, 06:38 AM

রেসিপি দিয়েছেন আনার সোহেল। 

উপকরণ: মুরগি অথবা গরুর কিমা ৪০০ গ্রাম। লাল-সবুজ ক্যাপসিকাম কুচি দেড় কাপ (না পেলে দুই রংয়ের কাঁচামরিচ ৪টি দিতে হবে)। সয়াবিন তেল বা অলিভ ওয়েল ১ টেবিল-চামচ। পাউরুটি ৩টি (বাদামি অংশ বাদ দিতে হবে)। পেঁয়াজ মিহিকুচি ১টি। আদা ও রসুন বাটা আধা টেবিল-চামচ করে। ধনেপাতা-কুচি ২ টেবিল-চামচ। ডিম ১টি। সিদ্ধ ডিম ৩,৪টি (লোফ প্যানে যতটা আসবে সে অনুযায়ী)। মরিচগুঁড়া ২ চা-চামচ। ওয়েস্টার সস ১ টেবিল-চামচ। গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ। জিরাগুঁড়া দেড় চা-চামচ। লবণ স্বাদ মতো।

একটি লোফ প্যান ২৮সে.মি অথবা ১১ ইঞ্চি হতে হবে (ঘি বা বাটার ব্রাশ করে রাখুন)।

সস তৈরি: টমেটো পিউরি ২ টেবিল-চামচ। আধা কাপ পেঁয়াজ মিহিকুচি। রসুন মিহিকুচি ২টি কোয়া।

টমেটো কেচাপ ১ টেবিল-চামচ। মরিচের গুঁড়া ২ টেবিল-চামচ (ঝাল বেশি চাইলে বাড়িয়ে দিতে পারেন)। লবণ স্বাদ মতো। ধনেপাতা বা বেসিলকুচি ১ টেবিল-চামচ। পানি ৩ থেকে ৪ কাপ। কাচাঁমরিচ ২,৩টি। তেল দেড় টেবিল-চামচ।

একটি প্যানে তেল গরম করে, পেঁয়াজ ও রসুন কুচি দিয়ে দুতিন মিনিট মাঝারি আঁচে রেখে, নেড়ে বাকি উপকরণগুলো দিয়ে কয়েক সেকেন্ড কষিয়ে পানি, কাঁচামরিচ ও লবণ দিতে হবে। দুই থেকে তিনবারের মতো ফুটে উঠলে ধনেপাতার কুচি দিয়ে নামিয়ে নিন।

পদ্ধতি:
ওভেন প্রিহিট করে রাখুন, হাই পাওয়ারে ১০ মিনিট। কিমা তৈরি করে পাশে রাখুন।

একটি প্যানে তেল গরম করে ক্যাপসিকাম-কুচি দিয়ে মাঝারি আঁচে একটু ভেজে পেঁয়াজকুচি, আদা ও রসুন বাটা, মরিচগুঁড়া, জিরাগুঁড়া দিয়ে এক মিনিট ভেজে নামিয়ে নিন।

এবার একটি বড় বাটিতে কিমা, ভাজা মসলা, লবণ, গোলমরিচের গুঁড়া, ওয়েস্টার সস ও একটি ডিম ভেঙে দিন।

ধনেপাতা-কুচি দিন। পাউরুটির চারপাশ কেটে ফেলে দিয়ে অল্প পানিতে ভিজিয়ে চেপে পানি বের করে নিন। তারপর কিমার সঙ্গে দিয়ে ভালো করে সব মাখিয়ে নিন।

মিশ্রণটা এবার লোফ প্যানে ভরে নিন এবং চেপে চেপে সেট করুন। মাঝখানে সিদ্ধ ডিম ঢুকিয়ে কিমা দিয়ে ঢেকে উপরে একটু তেল দিন।

এবার ওভেনে দিয়ে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় ৩০ মিনিট বেইক করুন। তারপর আগেই করে রাখা সস উপরে চারদিকে লাগিয়ে আরও ১৫ থেকে ২০ মিনিট বেইক করুন।

পরিবেশন পাত্রে রান্না করা সস নিন তার উপর মিটলোফ রাখুন।

কেটে পরিবেশন করুন পোলাও, বিরিয়ানি বা রুটি, পরোটার সঙ্গে।

সমন্বয়ে: ইশরাত মৌরি।