পুরুষের মুখের যত্ন

ফেইশল শুধু মেয়েদের নয়, ছেলেদেরও দরকার।

লাইফস্টাইল ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2015, 10:58 AM
Updated : 29 Oct 2015, 11:01 AM

প্রাকৃতিক উপাদান সমৃদ্ধ ফেইসওয়াশ, ত্বকের ধরণ অনুযায়ী ‘আফটার-শেইভ’ ব্যবহার এবং মুখের ত্বকের প্রতি আরও বেশি যত্নবান হওয়া দরকার।

পুরুষদের মুখের যত্নের কয়েকটি উপায় সম্পর্কে জানিয়েছেন ভারতের দ্য হিমালেয়া ড্রাগ কোম্পানির পার্সোনাল কেয়ার, রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্টের চন্দ্রিকা মোহন।

নিয়মিত মুখের ত্বক পরিষ্কারের জন্য অবশ্যই ব্যবহার করা উচিত প্রাকৃতিক উপাদানযুক্ত ফেইসওয়াশ। এতে ত্বকের বাইরের অংশের ময়লা পরিষ্কার হয়ে ত্বক হবে সতেজ তবে অতিরিক্ত শূষ্কভাব আসবে না।

শেইভ করার একটি নির্দিষ্ট রুটিন থাকা উচিত। দাড়ি কাটার পর ত্বকের লোমকূপগুলো বাইরের বাতাসে উন্মুক্ত হয়ে যায়। তাই শেইভ করার পর ব্যবহৃত আফটার-শেইভ লোশনটি যাতে ত্বকের সঙ্গে মানানসই হয় সেদিকেও খেয়াল রাখা জরুরি। প্রয়োজনে প্রাকৃতিক কিংবা ভেষজ উপাদানযুক্ত ফেইসওয়াশ ব্যবহার করতে পারেন।

রুক্ষ ত্বক এড়াতে ময়েশ্চারাইজার ব্যবহার অত্যন্ত গুরুত্বপূর্ণ। নরম ও কোমল ত্বক পেতে ত্বকের ধরণ অনুযায়ী ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত।

অনেকেই ফেইশল করানোকে মেয়েলি বিষয় মনে করেন, তবে ক্রমেই এই ধারণায় পরিবর্তন আসছে। অনুষ্ঠান বা উৎসবের জন্য প্রস্তুতি হিসেবে ফেইশল করানোর প্রবণতা ইতিবাচক সাড়া পাচ্ছে পুরুষদের মাঝে।

ছবি: সৌজন্যে রঙ।