ত্বক পরিচর্যায় সুগন্ধির প্রভাব

প্রসাধনীর গন্ধের কারণেও ত্বকে অ্যালার্জি হতে পারে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 June 2023, 05:35 AM
Updated : 1 June 2023, 05:35 AM

ত্বকের যত্নে সুগন্ধিযুক্ত প্রসাধনীকে অবিচ্ছেদ্য অংশ মনে হতে পারে।

অনেকেই প্রসাধনীর বিলাসিতা হিসেবে সুগন্ধুযুক্ত পণ্য কেনেন। অনেকেই আবার সুগন্ধিযুক্ত প্রসাধনী ব্যবহারের ক্ষেত্রে তীব্র প্রতিক্রিয়া জানায়, এটা আসলে নির্ভর করে ব্যক্তির পছন্দের উপর।

‘আমেরিকান অ্যাকাডেমি অব ডার্মাটোলজি’ অনুযায়ী, সুগন্ধি ত্বকের অ্যালার্জির অন্যতম প্রধান কারণ। যা সাধারণ জনসংখ্যার এক শতাংশের ওপর দেখা দেয়। 

ফেমিনা ডটইন’য়ে প্রকাশিত প্রতিবেদনে অ্যাস্থেটিক ফিজিশিয়ান এবং অ্যাস্থেটিক ক্লিনিক আইএসএএসি লাক্স (ইন্টারন্যাশনাল স্কিন অ্যান্ড অ্যান্টি এইজিং সেন্টার)’য়ের প্রতিষ্ঠাতা ডা গীতিকা মিত্তাল গুপ্তা বলেন, “সুগন্ধির উপকরণ জটিল এবং এটা ভালো বা খারাপ বলে উপাধি দেওয়া যায় না।”

সুগন্ধি মুক্ত পণ্য থেকে কেমিকেল বা ব্যবহৃত কাঁচা উপকরণের গন্ধ পাওয়া যায় যা অনেকের জন্যই বিরক্তিকর।

“পণ্যের সঙ্গে মানসিক সংযোগ তৈরি করতে, এর মান বুঝতে এবং ভালো ব্র্যান্ডিং পরিচিতির জন্য সুগন্ধ ব্যবহার করা যেতে পারে। ত্বকের সমস্যা সমাধানের উদ্দেশ্যে প্রসাধণীতে ব্যবহৃত সক্রিয় উপাদানের গন্ধ যদি ভোক্তা সহ্য করতে না পারে তাহলে কোন লাভ নেই,” বলেন ডা. গুপ্তা।

ভালো খবর এই যে, ‘স্কিন কেয়ার’ প্রতিষ্ঠানগুলো এমন ফর্মুলেশন তৈরি করতে জানে যা প্রতিক্রিয়া সৃষ্টিকারী ঘ্রাণ এড়াতে পারে।

যে কোনো ত্বক পরিচর্যার পণ্যেই এমনকি ‘সুগন্ধ-মুক্ত’ পণ্যেও একটা সাধারণ গন্ধ থাকে যা দুর্গন্ধ ঢেকে দেয় এবং নিরাময়ক বৈশিষ্ট্য প্রদান করে।

প্রসাধনীতে সুগন্ধের পরিমাণ শতকরা এক শতাংশের কম।

ত্বকের অবস্থা খারাপ হলে যেমন- প্রদাহ, একজিমা, সিরোসিস, ব্রণ বা লালচেভাবের সমস্যা থাকলে সুগন্ধিযুক্ত প্রসাধনীর ব্যবহার এর মাত্রা বাড়াতে পারে।

প্রশ্ন জাগতে পারে প্রসাধনীতে ক্ষতিকারক উপকরণ আছে তা বুঝবো কীভাবে? এর সহজ উত্তর দেন গীতিকা।

তিনি বলেন, “প্রথমত, প্রসাধনীর সুগন্ধি উপকরণ তালিকায় ইউজেনল, জেরানিওল, সিট্রোনেলোল এবং লিমোনিন আছে কিনা তা দেখে নেওয়া। দ্বিতীয়ত, পণ্যের অ্যালার্জির প্রতিক্রিয়া নিশ্চিত হতে কোনো পরীক্ষা আগে করানো হয়েছে কিনা অথবা নিজে ব্যবহারের আগে প্যাচ টেস্ট করে নিতে হবে।”

প্রত্যেকেরই ত্বক আলাদা। তাই ত্বকের যত্নে সুগন্ধিযুক্ত প্রসাধনীর ব্যবহার নিয়ে দ্বন্দ্ব থাকলে একবার ব্যবহার করে এর নেতিবাচক প্রতিক্রিয়া যাচাই করে দেখতে হবে। কারণ কোনটা কাজ করবে আর কোনটা কাজ করবে না তা বোঝার উপায় নেই।

ত্বকে কোনো প্রতিক্রিয়া দেখা দিলে সেটা সুগন্ধির কারণেই হয়েছে কিনা যাচাই করার জন্য অ্যালার্জিস্ট বা চর্মরোগ বিশেষজ্ঞের পরামর্শ গ্রহণ করতে হবে।

আরও পড়ুন

Also Read: প্রসাধনী ব্যবহার করতে হবে পরিষ্কার ত্বকে

Also Read: চুলের প্রসাধনী হতে পারে ব্রণের কারণ

Also Read: মান‌সিক চাপ কমা‌তে সুগন্ধি

Also Read: গরমে সুগন্ধি বাছাই