গরমে সুগন্ধি বাছাই

গরমে এমন সুগন্ধি বেছে নেওয়া উচিত যার সৌরভ দেবে সারাদিন সতেজ অনুভূতি।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 April 2018, 09:26 AM
Updated : 2 April 2018, 09:30 AM

ভারতে ‘আজমল পারফিউম্স’য়ের সুগন্ধি-বিষয়ক পরামর্শক আবদুল্লাহ আজমল, ‘স্টুডিও ওয়েস্ট’য়ের ক্রয় বিভাগের প্রধান উমাসাঁ নাইড়ু, ‘বোম্বে পারফিউমারি’র প্রতিষ্ঠাতা মানান গান্ধি এবং ‘বিগ বয় টয়েজ’য়ের প্রধান কার্য-সম্পাদক রিতিকা জাতিন আহুজা মিলিতভাবে জানিয়েছেন গ্রীষ্মকালে আদর্শ সুগন্ধি বেছে নেওয়ার উপায়গুলো।

* ত্বক ঠাণ্ডা রাখতে গরমকালের সুগন্ধিগুলো সাধারণত ‘সিট্রাস’ ভিত্তিক হয়, যা সূ্র্যের তাপের বাষ্পীভূত হয়ে যায় দ্রুত। তাই গ্রীষ্মকালে সুগন্ধি নিজের সঙ্গে রাখা উচিৎ, যাতে বারবার ব্যবহার করতে পারেন।

* ‘সিট্রাস’ভিত্তিক সুগন্ধিগুলোর মধ্যে যেগুলো কাঠ, ফুল ও ফলের সুগন্ধিযুক্ত সেগুলো সবচাইতে বেশি সময় স্থায়ী হয়।

* নারীদের জন্য দিনের বেলায় ক্যান্ডি, ফল ও ফুলের সুগন্ধি আদর্শ। আর রাতের জন্য ফুল ভিত্তিক কড়া সুগন্ধি মানানসই হবে। পুরুষের জন্য রাতেও তাজা ‘সিট্রাস’ ভিত্তিক সুগন্ধি যথেষ্ট।

* ‘অ্যাকোয়াটিক’ সুগন্ধিও বেছে নিতে পারেন পুরুষরা। বরফ-শীতল সুগন্ধি পুরুষত্ব-কে তুলে ধরবে। নিজেও অনুভব করবেন তরতাজা ভাব। ‘মেরিন’ সুগন্ধিও ব্যবহার করা যায়। কারণ এই সুগন্ধিগুলো হয় সতেজ এবং প্রাকৃতিক। অপরদিকে ফলজাতীয় সুগন্ধি হয় হালকা।

* বেড়াতে যাওয়ার সময় ফল, ফুল এবং লেবু, রাসবেরি, অরেঞ্জ ব্লসম, গার্ডেনিয়া, জেসমিন ইত্যাদির আভাযুক্ত সুগন্ধি ব্যবহার করতে পারেন।

* সুগন্ধি পছন্দ করতে হবে আপনার ব্যক্তিত্ব এবং ত্বকে তা কেমন সুগন্ধ তৈরি করে তার উপর ভিত্তি করে। কারণ শরীরের প্রাকৃতিক তেলের সঙ্গে মিশে গন্ধটা কেমন হবে তা জানা জরুরি।

* প্রতিদিন ব্যবহারের জন্য হালকা সুগন্ধি বেছে নিন। এক্ষেত্রে ফল কিংবা ফুলের সৌরভ কার্যকর। কয়েকটি সুগন্ধি একসঙ্গে মাখা উচিৎ নয়।

* সুগন্ধি বেছে নেওয়ার সময় ঋতুর কথাও মাথায় রাখতে হবে। গরমের দিনে হালকা সুগন্ধি ভালো, আর ভারী কিংবা কড়া সুগন্ধি শীতকালের জন্য আদর্শ।

ছবি: রয়টার্স।

আরও পড়ুন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক