ননস্টিক পাত্র রান্নার জন্য কতটা নিরাপদ?

ননস্টিক পাত্রে বেশি তাপে রান্না করলে বিষাক্ত গ্যাস নির্গত হওয়ার সম্ভাবনা থাকে।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2024, 12:54 PM
Updated : 31 Jan 2024, 12:54 PM

রান্না করলে লেগে যায় না, আঠালোভাব হয় না আবার ধোয়াও সহজ- যে কারণে ননস্টিক রান্নার পাত্রের জনপ্রিয়তা বেশি।

তবে এই ধরনের পাত্রে যে আবরণ ব্যবহার করা হয় সেটা নিয়ে রয়েছে বিতর্ক।

হেল্থলাইন ডটকম’য়ে এই বিষয়ের ওপর প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়, এই আবরণের জন্য যে উপাদান ব্যবহার করা হয় সেটা কার্বন ও ফ্লোরিন-এর সমন্বয়ে তৈরি সিন্থেটিক রাসায়ানিক, যাকে বলা হয় ‘পলিটেটরাফ্লোরোয়েথেলিন (পিটিএফই)’। যাকে সাধারণ ভাবে বলা হয় ‘টেফলন’।

রান্নার পাত্র ছাড়াও তারের আবরণ, কাপড়, কার্পেট রক্ষা বা পানিরোধক কাপড় তৈরিতে ব্যবহার হয় এটা।

তবে গত কয়েক যুগ ধরে এই ননস্টিকি উপাদান নিয়ে প্রশ্ন জাগার কারণ হল, এতে ব্যবহৃত ‘পারফ্লুওরোক্টানোইক অ্যাসিড (পিএফওএ)। যদিও ২০১৩ সালের পর থেকে এই রাসানিক টেফলন প্রস্তুত করতে আর ব্যবহার করা হয় না।

তারপরও কথা থেকে যায়

টেফলন পণ্য থেকে পিএফওএ সরিয়ে নেওয়ার পরও অন্য একটি যৌগ প্রশ্নের সম্মুখিন করেছে। সেট হল ‘পিএফএএস (প্রি-অ্যান্ড পলিফ্লুওরোয়াকলিল) পদার্থ। আর এই সম্পর্কে এখনও বিস্তারিত জানা যায়নি।

যুক্তরাষ্ট্রের ‘ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেইশন’ এই বিষয় বিজ্ঞপ্তি প্রকাশ করে জানায়, এটা মানব দেহে কতটা কী রকম প্রভাব ফেলে তার ওপর এখনও গবেষণা চলছে।

অতি তাপ বিপজ্জনক

স্বাভাবিকভাবে টেফলন আবরণ নিরাপদ ও স্থায়ী।

তবে সৌদি আরবের ‘সেন্টার ফর এনভায়রনমেন্ট অ্যান্ড ওয়াটার, রিসার্চ ইন্সটিটিউট, কিং ফাহাদ ইউনিভার্সিটি অফ পেট্রোলিয়াম অ্যান্ড মিনারেলস’য়ের করা গবেষণায় বলা হয় ২৬০ ডিগ্রি সেন্টিগ্রেটের (৫০০ ডিগ্রি ফারেনহাইট) বেশি তাপমাত্রায় ননস্টিক পাত্রের টেফলন আবরণ ভেঙে যেতে শুরু করে। ফলে এক ধরনের বিষাক্ত গ্যাস নির্গত হয়ে বাতাসে মিশতে থাকে।

এর ফলে দেখা দিতে পারে জ্বর, যা ‘টেফলন ফ্লু’ নামে পরিচিত। এর লক্ষণের মধ্যে আছে ঠাণ্ডাভাব, মাথাব্যথা, শরীর চুলকানো। এই গ্যাসের সংস্পর্শে আসার চার থেকে ১০ ঘণ্টার মধ্যে এই জ্বর হতে পারে, যা ১২ থেকে ৪৮ ঘণ্টা পর্যন্ত স্থায়ী হয়।

যেভাবে রান্না করলে ঝুঁকি কমবে

রান্নায় ননস্টিক পাত্র বাদ দেওয়ার দরকার নেই। বরং কিছু বিষয় খেয়াল রাখতে হবে-

খালি পাত্র আগে গরম করা যাবে না: খালি পাত্র কয়েক মিনিটের মধ্যে বেশি গরম হয়ে যায়। ফলে পলিমার ধোয়া নির্গত হওয়ার সম্ভাবনা বাড়ে। তাই আগুনে বসানোর আগে অবশ্যই পানি বা খাবার পাত্রে রাখতে হবে।

উচ্চ তাপমাত্রায় রান্না এড়ানো: মাঝারি বা অল্প তাপমাত্রায় রান্না করতে হবে। ভাজা ঝলসানোর মতো রান্না এড়াতে হবে।

রান্নাঘরে বাতাস চলাচলের ব্যবস্থা রাখা: রান্নার সময় এক্সহাস্ট ফ্যান বা জানালা খুলে রাখতে হবে যাতে ধোয়া বাইরে বের হয়ে যায়।

লোহার চামচ খুন্তি ব্যবহার করা যাবে না: রান্নায় নাড়াচাড়া করতে কাঠ, সিলিকন বা প্লাস্টিকের চামচ বা খুন্তি ব্যবহার করতে হবে। কারণ শক্ত বা লোহার তৈরি খুন্তির আঘাতে ননস্টিক আবরণ নষ্ট হয়ে পাত্রের স্থায়িত্ব কমিয়ে দেয়।

পরিবর্তন করা: টেফলন আবরণ দেওয়া ননস্টিক পাত্রে কোনো দাগ দেখা দিলে, আবরণ ওঠা বা হালকা হয়ে গেলে বুঝতে হবে পরিবর্তন করার সময় হয়ে গেছে।

ছবি: পেক্সেলস ডটকম

আরও পড়ুন

Also Read: ‘কার্বন স্টিল’য়ের পাত্র যে কারণে রান্নার জন্য ভালো

Also Read: মাটির পাত্রে রান্নার উপকারিতা

Also Read: অ্যালুমিনিয়ামের পাত্রে রান্নায় ঝুঁকি

Also Read: ননস্টিকের পাত্রে ‘স্ক্র্যাচ’ বাড়াতে পারে স্বাস্থ্যঝুঁকি