সুন্দরবনের ভ্রমণতরীরা

সাগর আর বন সেখানে মিলেমিশে একাকার; বেঙ্গল টাইগার, চিত্রা হরিণসহ বহু প্রাণী প্রজাতির বিচরণ এই শ্বাসমূলীয় বনে। সুন্দরবন এখন দেশি-বিদেশি পর্যটকদের অন্যতম ভ্রমণ গন্তব্য। আর এই বনে ঘুরে বেড়াতে চাইলে চড়ে বসতে হয় ভ্রমণতরীতে। ১৪ ফেব্রুয়ারি সুন্দরবন দিবসে তেমন কয়েকটি ভ্রমণতরীর গল্প।
  • এম এল বাওয়ালী: সুন্দরবন ভ্রমণের জন্য ছোট্ট আধুনিক একটি ভ্রমণতরী। পাগমার্ক ট্যুরস অ্যান্ড ট্র্যাভেলসের মালিকানাধীন এ লঞ্চ ১২ থেকে ১৬ জন পর্যটক নিয়ে সুন্দরনে ঘুরে বেড়ায়। শীতাতপ নিয়ন্ত্রিত লঞ্চটিতে পর্যটকদের জন্য আধুনিক সব সুযোগ সুবিধা রয়েছে। এ কোম্পানির আরেকটি ভ্রমণতরী এম এল মাওয়ালী ৫ জন পর্যটক নিয়ে সুন্দরবনে যায়। এ দুটি নৌযানে ২ রাত ৩ দিনের ভ্রমণ খরচ জনপ্রতি ১৬ থেকে ২৭ হাজার টাকা ।

    এম এল বাওয়ালী: সুন্দরবন ভ্রমণের জন্য ছোট্ট আধুনিক একটি ভ্রমণতরী। পাগমার্ক ট্যুরস অ্যান্ড ট্র্যাভেলসের মালিকানাধীন এ লঞ্চ ১২ থেকে ১৬ জন পর্যটক নিয়ে সুন্দরনে ঘুরে বেড়ায়। শীতাতপ নিয়ন্ত্রিত লঞ্চটিতে পর্যটকদের জন্য আধুনিক সব সুযোগ সুবিধা রয়েছে। এ কোম্পানির আরেকটি ভ্রমণতরী এম এল মাওয়ালী ৫ জন পর্যটক নিয়ে সুন্দরবনে যায়। এ দুটি নৌযানে ২ রাত ৩ দিনের ভ্রমণ খরচ জনপ্রতি ১৬ থেকে ২৭ হাজার টাকা ।

  • এমভি ভেলা: সুন্দরবন ভ্রমণে দীর্ঘদিন ধরে পর্যটকদের সেবা দিয়ে আসছে এমভি ভেলা । ২৬ জন পর্যটক নিয়ে নিয়মিত সুন্দরবনে যায় দ্য বেঙ্গল ট্যুরস লিমিটেডের এ নৌযান। এমভি ভেলার ২ রাত ৩ দিনের ভ্রমণ প্যাকেজে খরচ ১০ থেকে ১২ হাজার টাকা।

    এমভি ভেলা: সুন্দরবন ভ্রমণে দীর্ঘদিন ধরে পর্যটকদের সেবা দিয়ে আসছে এমভি ভেলা । ২৬ জন পর্যটক নিয়ে নিয়মিত সুন্দরবনে যায় দ্য বেঙ্গল ট্যুরস লিমিটেডের এ নৌযান। এমভি ভেলার ২ রাত ৩ দিনের ভ্রমণ প্যাকেজে খরচ ১০ থেকে ১২ হাজার টাকা।

  • এমভি কোকিলমণি: সিলভারওয়েভ ট্যুরসের নিজস্ব ভ্রমণতরী এমভি কোকিলমণি। ৩২ জন পর্যটককে নিয়ে এ নৌযান নিয়মিত সুন্দরবনে যায়। ২ রাত ৩ দিনের ভ্রমণ প্যাকেজে জনপ্রতি ১০ থেকে ১২ হাজার টাকা খরচ।

    এমভি কোকিলমণি: সিলভারওয়েভ ট্যুরসের নিজস্ব ভ্রমণতরী এমভি কোকিলমণি। ৩২ জন পর্যটককে নিয়ে এ নৌযান নিয়মিত সুন্দরবনে যায়। ২ রাত ৩ দিনের ভ্রমণ প্যাকেজে জনপ্রতি ১০ থেকে ১২ হাজার টাকা খরচ।

  • এমভি বন সাম্পান: পপুলার ট্যুরস অ্যান্ড ট্রেড এবং বনজীবী ট্যুরস এর যৌথ পরিচালনায় এ বছরের শুরুর দিকে যাত্রা শুরু করেছে নৌযানটি। শীতাতপ নিয়ন্ত্রিত আধুনিক এ নৌযান ৪০ জন পর্যটক নিয়ে সুন্দরবনে যায়। ২ রাত ৩ দিনের ভ্রমণ প্যাকেজে জনপ্রতি খরচ ১২ হাজার ৫০০ থেকে ১৫ হাজার টাকা।

    এমভি বন সাম্পান: পপুলার ট্যুরস অ্যান্ড ট্রেড এবং বনজীবী ট্যুরস এর যৌথ পরিচালনায় এ বছরের শুরুর দিকে যাত্রা শুরু করেছে নৌযানটি। শীতাতপ নিয়ন্ত্রিত আধুনিক এ নৌযান ৪০ জন পর্যটক নিয়ে সুন্দরবনে যায়। ২ রাত ৩ দিনের ভ্রমণ প্যাকেজে জনপ্রতি খরচ ১২ হাজার ৫০০ থেকে ১৫ হাজার টাকা।

  • সি পার্ল ক্রুজ: এমভি সি পার্ল ক্রুজ-৩ ও সি পার্ল ক্রুজ-৪ নৌযান দুটি দিয়ে সুন্দরবনে ট্যুর আয়োজন করে রয়্যাল টিউলিপ সি পার্লের সহযোগী কোম্পানি সি পার্ল ক্রুজ। ৫২ ও ৪৬ জন পর্যটক ধারণ ক্ষমতার এ নৌযান দুটিতে ২ রাত ৩ দিনের প্যাকেজে খরচ ১০ হাজার ৫০০ টাকা থেকে ১৭ হাজার ৫০০ টাকা।

    সি পার্ল ক্রুজ: এমভি সি পার্ল ক্রুজ-৩ ও সি পার্ল ক্রুজ-৪ নৌযান দুটি দিয়ে সুন্দরবনে ট্যুর আয়োজন করে রয়্যাল টিউলিপ সি পার্লের সহযোগী কোম্পানি সি পার্ল ক্রুজ। ৫২ ও ৪৬ জন পর্যটক ধারণ ক্ষমতার এ নৌযান দুটিতে ২ রাত ৩ দিনের প্যাকেজে খরচ ১০ হাজার ৫০০ টাকা থেকে ১৭ হাজার ৫০০ টাকা।

  • এমভি দ্য ওয়েভ: এ নৌযানটি দিয়ে সুন্দরবনে নিয়মিত ট্যুর পরিচালনা করে হলিডেজ শিপিং লাইন্স। শীতাতপ নিয়ন্ত্রিত আধুনিক এ নৌযানের ধারণ ক্ষমতা ৭৬ জন। ২ রাত ৩ দিনের ভ্রমণ প্যাকেজে জনপ্রতি লাগবে ১৮ হাজার টাকা।

    এমভি দ্য ওয়েভ: এ নৌযানটি দিয়ে সুন্দরবনে নিয়মিত ট্যুর পরিচালনা করে হলিডেজ শিপিং লাইন্স। শীতাতপ নিয়ন্ত্রিত আধুনিক এ নৌযানের ধারণ ক্ষমতা ৭৬ জন। ২ রাত ৩ দিনের ভ্রমণ প্যাকেজে জনপ্রতি লাগবে ১৮ হাজার টাকা।

  • দ্য সেইল: সুন্দরবনের আধুনিক একটি পর্যটক নৌযান দ্য সেইল। এ জাহাজটি সর্বোচ্চ ৪৮ জন পর্যটক নিয়ে সুন্দরবনে যায়। ২রাত ৩ দিনের ভ্রমণ প্যাকেজে খরচ ১২ হাজার ৫০০ টাকা।

    দ্য সেইল: সুন্দরবনের আধুনিক একটি পর্যটক নৌযান দ্য সেইল। এ জাহাজটি সর্বোচ্চ ৪৮ জন পর্যটক নিয়ে সুন্দরবনে যায়। ২রাত ৩ দিনের ভ্রমণ প্যাকেজে খরচ ১২ হাজার ৫০০ টাকা।

  • এমএল উৎসব: শীতাতপ নিয়ন্ত্রিত এ নৌযান ৪০ জন পর্যটক নিয়ে সুন্দরবনে যেতে পারে। ২ রাত ৩ দিনের ভ্রমণ প্যাকেজে খরচ জনপ্রতি ১২ হাজার ৫০০ থেকে ১৫ হাজার ৫০০ টাকা।

    এমএল উৎসব: শীতাতপ নিয়ন্ত্রিত এ নৌযান ৪০ জন পর্যটক নিয়ে সুন্দরবনে যেতে পারে। ২ রাত ৩ দিনের ভ্রমণ প্যাকেজে খরচ জনপ্রতি ১২ হাজার ৫০০ থেকে ১৫ হাজার ৫০০ টাকা।

  • এমভি সানওয়ে: ৪৮ জন পর্যটক ধারণ ক্ষমতার এ নৌযানে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থাসহ বিভিন্ন সুযোগ সুবিধা আছে। ২ রাত ৩ দিনের ভ্রমণ প্যাকেজে খরচ হয় ১৩ হাজার থেকে ১৭ হাজার টাকা।

    এমভি সানওয়ে: ৪৮ জন পর্যটক ধারণ ক্ষমতার এ নৌযানে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থাসহ বিভিন্ন সুযোগ সুবিধা আছে। ২ রাত ৩ দিনের ভ্রমণ প্যাকেজে খরচ হয় ১৩ হাজার থেকে ১৭ হাজার টাকা।

  • এমভি অবসর: সুন্দরবনে আধুনিক পর্যটক বাহনের যাত্রা শুরু হয়েছিল এ নৌযানের সঙ্গেই। তখন মালিক ছিল দ্য গাইড ট্যুরস লিমিটেড, পরে মালিকানা বদলায়। কয়েক দফা সংস্কার করে বর্তমানে এর ধারণ ক্ষমতা ৫৪ জন। এ নৌযানে ২ রাত ৩ দিনের ভ্রমণ প্যাকেজে খরচ জনপ্রতি ৯ থেকে ১১ হাজার টাকা।

    এমভি অবসর: সুন্দরবনে আধুনিক পর্যটক বাহনের যাত্রা শুরু হয়েছিল এ নৌযানের সঙ্গেই। তখন মালিক ছিল দ্য গাইড ট্যুরস লিমিটেড, পরে মালিকানা বদলায়। কয়েক দফা সংস্কার করে বর্তমানে এর ধারণ ক্ষমতা ৫৪ জন। এ নৌযানে ২ রাত ৩ দিনের ভ্রমণ প্যাকেজে খরচ জনপ্রতি ৯ থেকে ১১ হাজার টাকা।

  • এম এল সুবতি: একবারে ৩২ জন পর্যটককে নিয়ে সুন্দরবনে যেতে পারে এম এল সুবতি। সাধারণত ৯ হাজার থেকে ১০ হাজার টাকায় ৩ দিন ২ রাতের ভ্রমণ প্যাকেজে এ নৌযানে সুন্দরবনে যাওয়া যায়।

    এম এল সুবতি: একবারে ৩২ জন পর্যটককে নিয়ে সুন্দরবনে যেতে পারে এম এল সুবতি। সাধারণত ৯ হাজার থেকে ১০ হাজার টাকায় ৩ দিন ২ রাতের ভ্রমণ প্যাকেজে এ নৌযানে সুন্দরবনে যাওয়া যায়।

  • এম এল মাছরাঙ্গা: ২০ জন ধারণ ক্ষমতার এ নৌযানে সুন্দরবনে ২ রাত ৩ দিন বেড়াতে খরচ ৯ থেকে ১০ হাজার টাকা।

    এম এল মাছরাঙ্গা: ২০ জন ধারণ ক্ষমতার এ নৌযানে সুন্দরবনে ২ রাত ৩ দিন বেড়াতে খরচ ৯ থেকে ১০ হাজার টাকা।

  • এমভি ভেসপার: এ নৌযান ৬৬ জন পর্যটক নিয়ে সুন্দরবনে যেতে পারে। ২ রাত ৩ দিনের প্যাকেজে খরচ ৮ হাজার ৫০০ থেকে ১০ হাজার টাকা।

    এমভি ভেসপার: এ নৌযান ৬৬ জন পর্যটক নিয়ে সুন্দরবনে যেতে পারে। ২ রাত ৩ দিনের প্যাকেজে খরচ ৮ হাজার ৫০০ থেকে ১০ হাজার টাকা।

  • এম ভি জিলান: ৭৫ জন ধারণ ক্ষমতার এ নৌযানে ২ রাত ৩ দিন সুন্দরবনে বেড়াতে ৮ হাজার ৫০০ থেকে ১০ হাজার টাকা খরচ পড়বে।

    এম ভি জিলান: ৭৫ জন ধারণ ক্ষমতার এ নৌযানে ২ রাত ৩ দিন সুন্দরবনে বেড়াতে ৮ হাজার ৫০০ থেকে ১০ হাজার টাকা খরচ পড়বে।

  • সার্ভিস লঞ্চ: বিশেষভাবে তৈরি নৌযানগুলোর বাইরেও প্রতিবছর ভ্রমণ মৌসুমে বেশ কিছু লঞ্চ পর্যটক নিয়ে সুন্দরবনে ট্যুর পরিচালনা করে। বছরের অন্যান্য সময়ে খুলনা থেকে বিভিন্ন রুটে যাত্রী নিয়ে চলাচলকারী এসব লঞ্চ ভাড়া নিয়ে স্থানীয় কিছু ট্যুর অপারেটর কম খরচে পর্যটকদের বেড়াতে নিয়ে যায়। এসব নৌযানে সুযোগ সুবিধার কিছু ঘাটতি থাকলেও একসঙ্গে অনেক পর্যটক নিয়ে ভ্রমণ করায় খরচ হয় তুলনামূলকভাবে কম। এসব সার্ভিস লঞ্চে ৬ হাজার থেকে ৮ হাজার টাকায় ৩ দিন ২ রাত সুন্দরবন ভ্রমণ করা যায়।

    সার্ভিস লঞ্চ: বিশেষভাবে তৈরি নৌযানগুলোর বাইরেও প্রতিবছর ভ্রমণ মৌসুমে বেশ কিছু লঞ্চ পর্যটক নিয়ে সুন্দরবনে ট্যুর পরিচালনা করে। বছরের অন্যান্য সময়ে খুলনা থেকে বিভিন্ন রুটে যাত্রী নিয়ে চলাচলকারী এসব লঞ্চ ভাড়া নিয়ে স্থানীয় কিছু ট্যুর অপারেটর কম খরচে পর্যটকদের বেড়াতে নিয়ে যায়। এসব নৌযানে সুযোগ সুবিধার কিছু ঘাটতি থাকলেও একসঙ্গে অনেক পর্যটক নিয়ে ভ্রমণ করায় খরচ হয় তুলনামূলকভাবে কম। এসব সার্ভিস লঞ্চে ৬ হাজার থেকে ৮ হাজার টাকায় ৩ দিন ২ রাত সুন্দরবন ভ্রমণ করা যায়।

Print Friendly and PDF