আমার স্কুল যে কারণে প্রিয়

আমার স্কুলের নাম নজরুল শিক্ষালয়। এটি রাজধানী ঢাকার মগবাজারে অবস্থিত ৫০ বছরের বেশি পুরনো একটি স্কুল।

কারিমা ফেরদৌসী কেকাকারিমা ফেরদৌসী কেকা
Published : 29 Sept 2022, 04:12 AM
Updated : 29 Sept 2022, 04:12 AM

স্কুল আমার কাছে অতি প্রিয় একটা জায়গা, কারণ স্কুলে গেলে অনেক বন্ধুর সঙ্গে দেখা হয়।

পড়াশোনার পাশাপাশি খেলাধুলা, নানা রকম সহশিক্ষা কার্যক্রমে দিনের অনেকটা সময় আমি বিদ্যালয়ে কাটাই। স্কুলের সাপ্তাহিক ছুটির দিনগুলো আনন্দের হলেও দীর্ঘদিন বিদ্যালয় থেকে দূরে থাকা আমার পছন্দ নয়।

আমার স্কুলের নাম নজরুল শিক্ষালয়। এটি রাজধানী ঢাকার মগবাজারে অবস্থিত ৫০ বছরের বেশি পুরনো একটি স্কুল। আমি ২০১৬ সালে তৃতীয় শ্রেণিতে ভর্তি হই এই স্কুলে। বর্তমানে আমি নবম শ্রেণির শিক্ষার্থী।

শুরু থেকেই আমাদের স্কুলে সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার দুইদিন। বৃহস্পতিবার হাফ ক্লাস হয় না আমাদের। সপ্তাহে পাঁচদিন শিক্ষকরা খুব যত্ন করে আমাদের পড়ান। তবে শুধু বইমুখী শিক্ষা আমাদের দেওয়া হয় না। পড়ালেখার পাশাপাশি বিভিন্ন সহশিক্ষা কার্যক্রমের আয়োজন করা হয় আমাদের স্কুলে।

এর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হলো- শিক্ষা সফর, বিভিন্ন বিশেষ দিবসে দেয়ালিকা নির্মাণ, আবৃত্তি, রচনা ও বিতর্ক প্রতিযোগিতা, ক্ষুদে ডাক্তার কার্যক্রম ইত্যাদি। প্রতিটি কার্যক্রমেই অংশগ্রহণ করি আমি।

প্রতিবছরের শুরুতে আমরা শিক্ষা সফরে যাই। শিক্ষা সফর যে শুধু ঐতিহাসিক স্থানগুলোতেই হতে হবে এমনটা মনে করি না আমি। আমাদের স্কুল থেকে শিক্ষার্থীদের মানসিক প্রশান্তি দেওয়ার জন্য গাছপালা ঘেরা সবুজ কোনো পিকনিক স্পটে নিয়ে যাওয়া হয়। শিক্ষা সফরে গিয়ে আমি আমার বন্ধুদের সঙ্গে অনেক আনন্দ করি।

পহেলা বৈশাখ, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, শিশু দিবসসহ বিভিন্ন বিশেষ দিবস উপলক্ষে দেয়ালিকা নির্মাণ করি আমরা। দেয়ালিকায় থাকে শিক্ষার্থীদের লেখা গল্প, কবিতা কিংবা আঁকা ছবি।

ক্ষুদে ডাক্তার কার্যক্রমে ষষ্ঠ থেকে দশম শ্রেণির মোট পনেরো জন শিক্ষার্থী নিয়ে প্রতিটি শ্রেণির জন্য তিনজন করে ক্ষুদে ডাক্তার বরাদ্দ করা হয়। প্রতিমাসে একবার করে শিক্ষার্থীদের স্বাস্থ্য পরীক্ষা করি আমরা। এক্ষেত্রে শিক্ষার্থীদের ভর, উচ্চতা, রক্তচাপ, তাপমাত্রা, দৃষ্টিশক্তি ইত্যাদি পরিমাপ করা হয়। কৃমিনাশক ওষুধ, ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর মতো দায়িত্বগুলোও পালন করি আমরা।

সব মিলিয়ে আমার মনে হয় নজরুল শিক্ষালয় অন্য স্কুলগুলোর থেকে আলাদা। আমি আমার স্কুল নিয়ে গর্বিত।

লেখক: শিক্ষার্থী, নবম শ্রেণি, বিজ্ঞান বিভাগ, নজরুল শিক্ষালয়, ঢাকা

কিডজ ম্যাগাজিনে বড়দের সঙ্গে শিশু-কিশোররাও লিখতে পারো। নিজের লেখা ছড়া-কবিতা, ছোটগল্প, ভ্রমণকাহিনি, মজার অভিজ্ঞতা, আঁকা ছবি, সম্প্রতি পড়া কোনো বই, বিজ্ঞান, চলচ্চিত্র, খেলাধুলা ও নিজ স্কুল-কলেজের সাংস্কৃতিক খবর যতো ইচ্ছে পাঠাও। ঠিকানা kidz@bdnews24.com সঙ্গে নিজের নাম-ঠিকানা ও ছবি দিতে ভুলো না!  
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক