বইমেলায় নাজিয়া জাবীনের বই ‘পাখিদের পাঠশালা’

‘ময়ূরপঙ্খি’ থেকে প্রকাশিত ২৪ পৃষ্ঠার পুরো চাররঙা বইটির অলঙ্করণ করেছেন মানব।

কিডজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2024, 04:48 AM
Updated : 12 Feb 2024, 04:48 AM

পাখি ছাড়া প্রকৃতি ভাবাই যায় না। আকাশে পাখি উড়ার দৃশ্য আমাদের আনন্দ দেয়। পাখির ডাক মনকে শান্ত করে। সেই পাখিদের সঙ্গে শিশুকিশোরদের পরিচয় করিয়ে দিতে ছড়াকার ও লেখক নাজিয়া জাবীনের লেখা এবারের বইমেলার বই ‘পাখিদের পাঠশালা’।

প্রকাশনা সংস্থা ‘ময়ূরপঙ্খি’ থেকে প্রকাশিত ২৪ পৃষ্ঠার পুরো চাররঙা বইটির প্রচ্ছদ ও অলঙ্করণ করেছেন মানব।

নাজিয়া জাবীনের লেখালেখির প্রধান লক্ষ্য আনন্দে আনন্দে শিশুদের শেখায় আগ্রহী করা। তিনি গল্পচ্ছলে ছোট ছোট বার্তা দিয়ে যেতে ভালোবাসেন। তার লেখা শিশুতোষ বইয়ের সংখ্যা ৩০টির বেশি।

‘পাখিদের পাঠশালা’ সম্পর্কে লেখক নাজিয়া জাবীন বলেন, “ছোটদের জন‍্য লিখতে ভালো লাগে। ওদের সহজ সরল মনে এখন থেকেই প্রকৃতির জন‍্য ভালোবাসা তৈরি করা প্রয়োজন। দিনরাত কেবল কম্পিউটার দেখে ওরা হারিয়ে ফেলছে মানবতা। গাছের প্রতি যত্ন, নদী, আকাশ সবাইকে ভালো না বাসলে আমরা নির্মল আনন্দ কোথায় খুঁজে পাবো?

“ছোট্ট গল্পটিতে পাখিদের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া হয়েছে, তেমনি দুষ্টুছেলেদের ভালো পথে আনার গল্পও বলা হয়েছে। বইয়ে আঁকা ছবি যেমন ঝকঝকে গল্পটিও তাই। আর প্রকাশনা খুবই সুন্দর, শিশুদের মনের মতো।”

বইটির ফ্ল্যাপে শিশুকিশোরদের উদ্দেশ্যে বলা হয়েছে, “পাখিদের পাঠশালা - ভাবতেই মজা লাগছে, তাই না? ওরা ওখানে পড়ে, গান গায়, টিফিন খায়, আবার ঠিক তোমাদের মত খেলাও করে। পাড়ার দুষ্ট ছেলেরা ওদের সাথে দুষ্টামি করতে এলে কী হলো জানতে চাও? ঝটপট পড়ে ফেলো বইটি।”

নাজিয়া জাবীন স্পর্শ ব্রেইল প্রকাশনার প্রধান উদ্যোক্তা। প্রতিষ্ঠানটি দৃষ্টিজয়ী ব্যক্তিদের জন্য ব্রেইলে ছড়া, কবিতা, গল্প ও উপন্যাস প্রকাশ করে চলেছে।

বইটির উৎসর্গপত্রে লেখক লিখেছেন, “এলু-বেলুদের জন্য এত্ত এত্ত আদর। প্রকৃতি, পশুপাখি, মানুষ, নদ-নদী আমরা সবাই সবার বন্ধু। এসো সবাইকে ভালোবেসে পৃথিবীকে সুন্দর করি। বেশি বেশি গাছ লাগাই। পৃথিবী হোক সবুজে সবুজ। পাখির কলকাকলিতে ঘুম ভাঙুক আর দিন কাটুক সবাই মিলেমিশে হাসিতে, আনন্দে, গানে গানে।”

‘পাখিদের পাঠশালা’ বইটির প্রকাশক মিতিয়া ওসমান বলেন, “নাজিয়া জাবীন শিশুসাহিত্যের একজন গুণী লেখক। এখন পর্যন্ত তার ৬টি বই আমরা প্রকাশ করেছি, ‘পাখিদের পাঠশালা’ ময়ূরপঙ্খি প্রকাশিত নাজিয়া জাবীনের সপ্তম বই। এই বইটিতে তিনি গল্পে গল্পে পাখির ডাক চেনাতে চেষ্টা করেছেন।”

‘ময়ূরপঙ্খি’ থেকে প্রকাশিত লেখকের আরও কিছু বই হল- ‘তরু’, ‘বনভোজন’, ‘নিলু’, ‘ক খ গ এর গল্প’, সাগর তীরে’ ও ‘ঝুমি এল চিড়িয়াখানায়’। বইগুলো পাওয়া যাবে বইমেলার শিশুকিশোর চত্বর ময়ূরপঙ্খির ৬৬০-৬৬৩ নাম্বার স্টলে।