এক দিনে ৪৩৭ ডেঙ্গু রোগী হাসপাতালে, মৃত্যু ২ জনের

এ বছর ডেঙ্গুতে মারা গেছেন ৪৮ জন, তাদের ২৭ জনেরই মৃত্যু হয়েছে সেপ্টেম্বরে

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2022, 03:52 PM
Updated : 22 Sept 2022, 03:52 PM

দেশে গত এক দিনে আরও ৪৩৭ জন ডেঙ্গু রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন।

সব মিলিয়ে এ বছর দেশে ডেঙ্গু নিয়ে হাসপাতালে যাওয়া রোগীর সংখ্যা বেড়ে ১২ হাজার ৮৭৫ জনে দাঁড়াল।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, বৃহস্পতিবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় আরও দুইজন ডেঙ্গু রোগীর মৃত্যু হওয়ায় মশাবাহিত এ রোগে এ বছর মোট ৪৮ জনের মৃত্যু হল।

তাদের মধ্যে ২৭ জনের মৃত্যু হয়েছে গত ২২ দিনের মধ্যে। এছাড়া অগাস্টে ১১ জন, জুলাইয়ে ৯ জন এবং জুনে একজনের মৃত্যু তথ্য সরকারের খাতায় এসেছে।

ডেঙ্গু আক্রান্ত হয়ে যারা হাসপাতালে ভর্তি হন, কেবল তাদেরই তথ্য আসে স্বাস্থ্য অধিদপ্তরের কাছে। আক্রান্ত হয়েছেন কিন্তু হাসপাতালে ভর্তি হননি, এমন ব্যক্তিরা সরকারের হিসাবের বাইরেই থেকে যান।

২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি নতুন রোগীদের ৩০৬ জনই ঢাকার বাসিন্দা, অন্যান্য জেলায় ভর্তি হয়েছেন ১৩১ জন।

গত ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১২ হাজার ৮৭৫ জন, যাদের মধ্যে ১১ হাজার ২৯৮ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

এ বছর সবচেয়ে বেশি ৬ হাজার ৬৯৪ জন রোগী ভর্তি হয়েছেন সেপ্টেম্বর মাসে। এর আগে অগাস্ট মাসে ৩ হাজার ৫২১ জন ভর্তি হয়েছিলেন। জুলাই মাসে ১ হাজার ৫৭১ জনই ভর্তি হয়েছিলেন।

Also Read: ডেঙ্গু ফের সারা দেশে ছড়াচ্ছে

Also Read: ঢাকার ১২ শতাংশের বেশি বাড়িতে এইডিস মশার লার্ভা

Also Read: এ বছর ডেঙ্গু রোগী ১২ হাজার ছাড়াল

এছাড়া জানুয়ারি মাসে ১২৬ জন, ফেব্রুয়ারি ও মার্চ মাসে ২০ জন করে মোট ৪০ জন, এপ্রিলে ২৩ জন, মে মাসে ১৬৩ জন এবং জুন মাসে ৭৩৭ জন রোগী হাসপাতালে চিকিৎসা নিয়েছেন।

এর আগে ২০১৯ সালে দেশের ৬৪ জেলায় এক লাখের বেশি মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে গিয়েছিলেন। সরকারি হিসাবে সেবার মৃত্যু হয়েছিল ১৬৪ জনের।

মাঝে এক বছর ডেঙ্গুর প্রকোপ কিছুটা কম থাকলেও ২০২১ সালে ফের ৫৮ জেলায় ডেঙ্গু ছড়ায়। তাতে ২৮ হাজার ৪২৯ জন এ রোগ নিয়ে হাসপাতালে যায়, মৃত্যু হয় ১০৫ জনের।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক