বাংলাদেশি রোগীদের জন্য চেন্নাইয়ের সিমস হাসপাতালের হেল্পলাইন

এই হেল্পলাইনে কল করে রোগীরা বাংলায় ভাষাতেই সব ধরনের সহযোগিতা নিতে পারবেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2022, 12:05 PM
Updated : 18 Sept 2022, 12:05 PM

স্বল্প ব্যয়ে ভারতের চেন্নাইয়ের সিমস হাসপাতালের রোবোটিক সার্জারির আধুনিক চিকিৎসা সুবিধা বাংলাদেশি রোগীদের পৌঁছে দিতে একটি হেল্পলাইন চালু হয়েছে।

+৮৮ ০১৯৬৬৬৩৮৬১০ নম্বরে রোগীরা বাংলা ভাষায় কথা বলেই এ হাসপাতাল সম্পর্কিত তথ্য এবং অন্যান্য সহযোগিত নিতে পারবেন।

সিমস হাসপাতালের রেনাল সায়েন্স অ্যান্ড ট্রান্সপ্ল্যান্টেশন ইনস্টিটিউটের পরিচালক ও সিনিয়র কনসালট্যান্ট ডা. মুরু ভিরামানি রোববার ঢাকায় জাতীয় প্রেস ক্লাবে এ সেবার উদ্বোধন করেন।

রোবট নিয়ন্ত্রিত অস্ত্রোপচারের সুবিধাগুলো ব্যাখ্যা করে তিনি বলেন, “এর ফলে রোগীকে আগের তুলনায় আরও কম সময় হাসপাতালে থাকতে হবে। অস্বস্তি ও ব্যথা কম হবে। কাটাছোঁড়া কিংবা দাগ নিয়ে ভোগান্তিও কমে আসবে।”

এ পর্যন্ত সহস্রাধিক বাংলাদেশি রোগীকে চিকিৎসা দেওয়ার অভিজ্ঞতা তুলে ধরে ডা. ভিরামানি বলেন, “রোবোটিক মিনিমাল একসেস সার্জারিতে দক্ষ সার্জনের অভিজ্ঞতা ও অত্যাধুনিক কম্পিউটারের দক্ষতার সমন্বয় ঘটিয়ে সাধারণ ও জটিল সব ধরনের সার্জারি আরও নিয়ন্ত্রিত, নির্ভুল ও নিখুঁতভাবে সম্পন্ন করা সম্ভব।”

রোবোটিক সার্জারির দক্ষতার বিষয়টি তুলে ধরতে একটি ভিডিও দেখানো করা হয় অনুষ্ঠানে। এতে সার্জনদের সহায়তা ও পরিচালনায় রোবটের মাধ্যমে অস্ত্রোপচারের বিষয়টি ব্যাখ্যা করা হয়।

বর্তমানে ইউরোলজি, গাইনিকোলজি, সার্জিক্যাল গ্যাস্ট্রোএনট্রোলজি, সার্জিক্যাল অনকোলজি ও জেনারেল সার্জারিতে রোবোটিক সার্জারি করা হচ্ছে।

৩৪৫ শয্যার সিমস হাসপাতালে বিভিন্ন অঙ্গ প্রতিস্থাপনসহ ১৫টি মডিউলার অপারেশন থিয়েটার, তিনটি অত্যাধুনিক ক্যাথ ল্যাব, হেপা-ফিল্টারসমৃদ্ধ অত্যাধুনিক আইসিইউ ও চিকিৎসা প্রযুক্তির সবরকম সুবিধা রয়েছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়েছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক