পিরিয়ড বিষয়ক ট্যাবু ভাঙার প্রচারণায় ‘ফ্রেশ অনন্যা স্যানিটারি ন্যাপকিন’

মেনস্ট্রুয়াল হাইজিন ডে উপলক্ষে হিউম্যান সাইজের স্যানিটারি ন্যাপকিন জনসম্মুখে এনে এ সম্পর্কে সাধারণ মানুষের ‘মনোভাব’ বুঝার চেষ্টা করা হয়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 June 2023, 01:44 PM
Updated : 3 June 2023, 01:44 PM

নারীদের পিরিয়ডের ট্যাবু ভাঙতে জনসম্মুখে স্যানিটারি ন্যাপকিনের প্রচারণা চালাচ্ছে মেঘনা গ্রুপের ‘ফ্রেশ অনন্যা স্যানিটারি ন্যাপকিন’।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, জনসংখ্যার অর্ধেক নারী হওয়া সত্ত্বেও পিরিয়ডকে ট্যাবু মনে করায় বাংলাদেশের ৭১ শতাংশ নারী এই সময়ের স্বাস্থ্য সম্পর্কে এখনও অসচেতন। ন্যাপকিনের পরিবর্তে কাপড় ব্যবহার করে প্রায় প্রায় ৫০ শতাংশ নারী।

এই জন্যই এই বছর মেনস্ট্রুয়াল হাইজিন ডে উপলক্ষে মানুষের সমান আকৃতির স্যানিটারি ন্যাপকিন জনসম্মুখে এনে একটি পরীক্ষা চালায়। রাজধানীর মোহাম্মদপুর ও লালমাটিয়া গার্লস স্কুল, বাস, পার্ক, রাস্তায় মানুষের সমান ন্যাপকিন বসিয়ে তারা প্রতিক্রিয়া দেখেছে।

এতে নারী-পুরুষ নির্বিশেষে সবার কাছে ‘পিরিয়ড নিয়ে তাদের মনোভাব‘ জানতে চাওয়া হয়। স্বাস্থ্য সচেতনতায় ন্যাপকিনকে প্রকাশ্যে আনার বিষয়টিকে কীভাবে দেখছে, তাও জানতে চাওয়া হয়।

আয়োজকদের প্রত্যাশা, সচেতনতামূলক এই ক্যাম্পেইন সমাজে পিরিয়ডের ট্যাবু ভাঙতে কিছুটা হলেও ভূমিকা রাখবে।

সামাজিক বিভিন্ন কার্যক্রমের অংশ হিসেবে অনন্যা স্যানিটারি ন্যাপকিন এর আগে হাজারীবাগ গার্লস স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে ন্যাপকিন বিতরণসহ পিরিয়ডকালীন পরিচ্ছন্নতা বিষয়ক কর্মশালাও আয়োজন করে।