ডেঙ্গু: চাহিদা মেটাতে ২০ লাখ ব্যাগ স্যালাইন কিনছে সরকার

এ বছর দেশে ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা পৌনে দুই লাখ ছাড়িয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2024, 04:16 AM
Updated : 23 Jan 2024, 04:16 AM

সারাদেশে ডেঙ্গু রোগীদের চিকিৎসায় জরুরি ভিত্তিতে শিরায় দেওয়ার ২০ লাখ ব্যাগ স্যালাইন কিনছে সরকার।

রাষ্ট্রায়ত্ত এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের কাছ থেকে সরাসরি ক্রয় প্রক্রিয়ায় স্যালাইন কেনার অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

বুধবার কমিটির বৈঠক শেষে মন্ত্রিপরিষদের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের বলেন, সারা দেশের সরকারি হাসপাতালে ডেঙ্গু রোগীর চিকিৎসার জন্য জরুরি প্রয়োজনে ১২ লাখ ব্যাগ সাধারণ স্যালাইন (১০০০ মিলি) এবং ৮ লাখ ব্যাগ গ্লুকোজ স্যালাইন (১০০০ মিলি) আইভি ফ্লুইড সরাসরি ক্রয় পদ্ধতিতে কেনার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

এ বছর দেশে ডেঙ্গু নিয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ইতোমধ্যে পৌনে দুই লাখ ছাড়িয়েছে, তাদের মধ্যে ৮৬৭ জনের প্রাণ কেড়ে নিয়েছে মশাবাহিত এ রোগ। আক্রান্ত ও মৃত্যুর এই সংখ্যা অতীতের যে কোনো সময়ের চেয়ে বেশি।

ডেঙ্গু আক্রান্তদের প্রচুর পরিমাণে তরল খাবার খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। যাদের হাসপাতালে ভর্তি হতে হয়, তাদের ক্ষেত্রে রক্তনালীতে ইনজেক্টেবল স্যালাইন দেওয়া হয়।

কিন্তু ডেঙ্গুর ভরা মৌসুমে দেশের বিভিন্ন স্থানে আইভি স্যালাইন সঙ্কটের খবর আসছে। অনেক ফার্মেসিতে স্যালাইন পাওয়া যাচ্ছে না, পাওয়া গেলেও বিক্রি হচ্ছে চড়া দামে। 

ডেঙ্গুর ভরা মৌসুমে ইনজেক্টেবল স্যালাইনের কৃত্রিম সংকট তৈরি করে যারা বাড়তি দাম আদায় করছে, তাদের বিরুদ্ধে অভিযান শুরু করবে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

(প্রতিবেদনটি প্রথম ফেইসবুকে প্রকাশিত হয়েছিল ২০ সেপ্টেম্বর ২০২৩ তারিখে: ফেইসবুক লিংক)