যুক্তরাষ্ট্রে তৈরি ইনসুলিন দেশে আনল হেলথকেয়ার

প্রচলিত বোলাস ইনসুলিনের চেয়ে প্রায় দ্বিগুন পরিমাণ ইনসুলিন থাকায় কম সংখ্যক পেনের প্রয়োজন হবে বলে জানায় কোম্পানিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Nov 2022, 12:43 PM
Updated : 11 Nov 2022, 12:43 PM

ডায়াবেটিস চিকিৎসায় নতুন উচ্চ ঘনত্বের বোলাস ইনসুলিন হিউমালগ ২০০ কুইকপেন বাজারে এনেছে হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড।

শুক্রবার বিকালে রাজধানীর একটি হোটেলে যুক্তরাষ্ট্রের ইলাই লিলি অ্যান্ড কোম্পানির উৎপাদিত এবং ফুড ও ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের অনুমোদন পাওয়া ইনসুলিনটির (ইনসুলিন লিসপ্রো ২০০ ইউনিট/মিলি) বাজারজাত কার্যক্রমের উদ্বোধন করা হয়।

এটি টাইপ-১ ও টাইপ-২ ডায়াবেটিক রোগীদের রক্তে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে দ্রুত কার্যকরি বলে দাবি করা হয়।

অনুষ্ঠানে বলা হয়, সাধারণত অতিরিক্ত স্থূলতা বা ওজন, শরীরে ইনসুলিনের কার্যকারিতা কমে যাওয়া এবং বেশি মাত্রার ইনসুলিন ব্যবহারকারী রোগীদের জন্য হিউমালগ ২০০ একটি কার্যকরী ও স্বাচ্ছন্দ্যকর সমাধান।

এছাড়া খাবার গ্রহণের সময় ব্যবহারের জন্য যাদের সহজ ও আরামদায়ক ইনসুলিন চিকিৎসা প্রয়োজন, তাদের জন্যও এটি সহজ সমাধান।

কোম্পানিটি জানায়, হিউমালগ ২০০ কুইকপেন ডিভাইসে পাওয়া যাবে। এতে প্রচলিত বোলাস ইনসুলিনের চেয়ে দ্বিগুণ পরিমাণ (৬০০ ইউনিট) ইনসুলিন রয়েছে। ফলে রোগীর মাসে কম সংখ্যক পেনের প্রয়োজন হবে এবং খরচও কমবে।

হেলথকেয়ার ফার্মাসিউটিক্যালসের ডিএমডি ও সিইও হালিমুজ্জামান বলেন, “আন্তর্জাতিক ডায়াবেটিস সংস্থা অনুসারে এদেশের প্রায় এক কোটি ৩০ লাখ মানুষ ডায়াবেটিসে আক্রান্ত এবং তাদের চিকিৎসার ধরণও ভিন্ন ভিন্ন।

“হিউমালগ ২০০ কুইকপেন এর বাজারজাতকরণের ফলে বাংলাদেশে কার্যকর ডায়াবেটিস চিকিৎসা ব্যবস্থায় একটি নতুন দ্বার উন্মোচন করবে, সেই সাথে চিকিৎসকদের জন্য ডায়াবেটিস চিকিৎসা সেবা প্রদান আরও উন্নত ও সহজতর হবে।”

বাংলাদেশের অনেক রোগী তাদের রক্তের সুগারের কাঙ্খিত লক্ষ্যমাত্রা পূরণ করতে পারছে না জানিয়ে বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি জাতীয় অধ্যাপক ডা. এ কে আজাদ খান বলেন, “উচ্চ ঘনত্বের দ্রুত কার্যকরি অ্যানালগ ইনসুলিন হিউমালগ ২০০ কুইকপেন রোগীদের চাহিদা ও সুবিধার কথা মাথায় রেখেই তৈরি করা হয়েছে।"

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক