কানিয়ে ওয়েস্টের টুইট আবার বন্ধ

ঝামেলা এই আমেরিকান র‌্যাপারকে ছেড়েই যাচ্ছে না।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2022, 10:16 AM
Updated : 3 Dec 2022, 10:16 AM

ঝঞ্ঝাট যেন কানিয়ে ওয়েস্টের পিছু ছাড়ছেই না; আবারও ঝামেলায় জড়োলেন এই আমেরিকান র‌্যাপার, আর তাতে স্থগিত হল তার টুইটার অ্যাকাউন্ট।

ইহুদিবিদ্বেষী এক ছবির জন্য কানিয়ে ওয়েস্টের টুইটার অ্যাকাউন্ট শুক্রবার বন্ধ করা হয়েছে বলে সিএনএন জানিয়েছে।

টুইটারের নতুন কর্ণধার ইলন মাস্ক এক টুইটে বলেছেন, “আমি সাধ্যমতো চেষ্টা করেছিলাম। কিন্তু আবার কানিয়ে সহিংসতায় ইন্ধন দিয়ে টুইটারের নিয়ম ভেঙেছেন। তাই তার অ্যাকাউন্ট স্থগিত করা হল।”

টুইটারে এমন নিষেধাজ্ঞা ওয়েস্টের জন্য এটাই প্রথম নয়, ইলন মাস্ক টুইটার কেনার আগে গত অক্টোবরেও একবার তার অ্যাকাউন্ট স্থগিত করা হয়েছিল।

কিম কার্ডাশিয়ানের সাবেক স্বামী ওয়েস্ট এবার কী করেছেন, তা স্পষ্ট করেননি মাস্ক। তবে সিএনএন লিখেছে, সম্প্রতি সেদিন সন্ধ্যায় একটি ছবি শেয়ার করেছিলেন ওয়েস্ট, যেখানে স্বস্তিকা চিহ্ন ছিল। এই চিহ্ন ইহুদিবিদ্বেষী অ্যাডলফ হিটলারের নাৎসি দলের প্রতীক ছিল।

তা নিয়ে সমালোচনার মুখে কানিয়ে ওয়েস্ট অবশ্য বলেন, তিনি কারও মনে আঘাত দিতে চাননি।

“যদি কোনো ইহুদি ব্যক্তিকে বিদ্বেষের মুখে পড়তে হয়, তার সঙ্গে এটার কোনো সম্পর্ক নেই। কারণ আমি বলতে চাইছি, প্রত্যেকের মধ্যে ভালবাসাবাসি থাকুক।”

রিয়েলিটি শো তারকা কিম কার্ডাশিয়ানের সঙ্গে বিচ্ছেদের পর একের পরে এক ঝামেলা নেমে আসছে কানিয়ের জীবনে, যিনি আনুষ্ঠানিকভাবে ইয়ে নামে পরিচিত।

বিবিসি জানিয়েছে, কিছুদিন আগে প্যারিস ফ্যাশন উইকের ইয়েজি এসজেডএন নাইন শোয়ে ‘হোয়াইট লাইভস ম্যাটার’ স্লোগান লেখা একটি টি-শার্ট পরেছিলেন ওয়েস্ট। বর্ণবাদ বিরোধী প্রচারকরা সেটিকে ’ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনকে উপহাস করা হিসেবে দেখে সমালোচনায় মুখর হয়েছিলেন।

Also Read: বিচ্ছেদ নিয়ে সমঝোতায় কিম কার্ডাশিয়ান-কানিয়ে ওয়েস্ট

Also Read: পর্ন আসক্তি আমার সংসার ধসিয়ে দিয়েছে: কানিয়ে ওয়েস্ট

Also Read: আগামী প্রেসিডেন্ট নির্বাচনেও প্রার্থী হবেন কানিয়ে ওয়েস্ট

রক্ষণশীল ধারাভাষ্যকার ক্যানডেস ওয়েন্সের সঙ্গে কিছুদিন আগে একই স্লোগানের ম্যাচিং টি-শার্ট পড়া একটি ছবি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছিল। যেটিকে অন্যান্য হিপ-হপ তারকা ও ভক্তরা ভালোভাবে নিতে পারেননি।

গত ৭ অক্টোবর র‌্যাপার ডিডির সঙ্গে বাক-বিতণ্ডায় জের ধরে কানিয়ে ওয়েস্ট ইনস্টাগ্রাম একাউন্ট হারান। ডিডি ‘হোয়াইট লাইভস ম্যাটার’ টি-শার্টের সমালোচনা করে একটি ভিডিও পোস্ট করলে ইনস্টাগ্রাম পোস্টের ওয়েস্ট তাকে ইহুদিদের দ্বারা প্রভাবিত বলে অভিযোগ তুলেছিলেন।

সর্বশেষ অ্যালেক্স জোন্সের ইনফোয়ার্স শোতে উপস্থিত হয়েছিলেন ওয়েস্ট। পুরো সাক্ষাৎরে মুখ ঢেকে রাখেন তিনি। হিটলারের প্রশংসা সূচক বক্তব্য, পাপ, পর্নগ্রাফি ও শয়তান সম্পর্কেও আলাপ করেন তিনি।

অনুষ্ঠানটি সম্প্রচারের কয়েক ঘণ্টা পরেই কানিয়ে ওয়েস্টের টুইটার একাউন্টটি বন্ধ করে দেওয়া হয়।

কয়েক বছর আগে কানিয়ে ওয়েস্ট বাইপোলার ডিসঅর্ডারে আক্রান্ত হয়েছিল। যদিও এই ধরনের মানসিক স্বাস্থ্য সমস্যাগুলোর কারণে ইহুদি বিদ্বেষী হয়ে ওঠার কোনো সম্পর্ক নেই বলে অনেকে জানিয়েছেন।

ইহুদি বিদ্বেষী মন্তব্যের কারণে কানিয়ে ব্যবসায়িক ক্ষতির মুখেও পড়েছেন। তার সঙ্গে চুক্তি বাতিল করে দিয়েছে অ্যাডিডাস।

জনপ্রিয় এই র‌্যাপারের ভক্তরা এথনও তাকে স্পটিফাই র‌্যাপড এবং অ্যাপল রিপ্লে রাউন্ড-আপে দেখছেন কিংবা শুনছেন। তবে কিছু ব্যবহারকারীর স্ট্রিমিং জায়ান্টদের কাছে তার গান সরানোর অনুরোধ করেছে।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক