এড শিরানের বাঁচার ইচ্ছা মরে গিয়েছিল যে কারণে

রোলিং স্টোন ম্যাগাজিনকে শিরান বলেছেন, সারা জীবনই ‘হতাশার’ সঙ্গে তিনি যুদ্ধ করেছেন; ব্রিটিশ সংগীত উদ্যোক্তা জামাল এডওয়ার্ডস ও ক্রিকেটার শেনওয়ার্নের মৃত্যু তার অনুভূতিকে নাড়িয়ে দিয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2023, 07:32 AM
Updated : 22 March 2023, 07:32 AM

নিজের জীবন নিয়ে হতাশা আর বিষণ্ণতার কথা জানালেন ব্রিটিশ সংগীত শিল্পী এড শিরান; গত বছর এসবিটিভি প্লাটফর্মের প্রতিষ্ঠাতা বন্ধু জামাল এডওয়ার্ডস ও অস্ট্রেলিয়ান কিংবদন্তী ক্রিকেটার শেন ওয়ার্নের মৃত্যু নাড়িয়ে দিয়েছে তাকে।

রোলিং স্টোন ম্যাগাজিনকে দেওয়া এক সাক্ষাতকারে শিরান বলেছেন, সারা জীবনই ‘হতাশার’ সঙ্গে তিনি যুদ্ধ করেছেন। গতবছর ওই দুই বন্ধুর মৃত্যুর পর সেই বিষণ্ণতা আবারও ফিরে আসে; যে কারণে তার ‘বাঁচার ইচ্ছাই মরে যায়’।

নিজের অবস্থাটা ব্যাখ্যা করে শিরান বলেন, “যেন আপনি ঢেউয়ের নিচে ডুবে যাচ্ছেন। আপনি ঠিক এরকম কিছুর মধ্যেই নিমজ্জিত রয়েছেন। আর এ থেকে আপনি বের হতে পারছেন না।”

তবে নিজের এই ভাবনাকে আবার ‘স্বার্থপর’ বলেও মনে করেন তিনি। কারণ, দুই মেয়ে ও স্ত্রী রয়েছে তার।

৩২ বছর বয়সী শিরানের কথায়, “বিশেষ করে একজন বাবা হিসাবে, ওই ভাবনা নিয়ে সত্যিই বিব্রত বোধ করি।”

এই পরিস্থিতিতে কারও সাহায্য নেওয়ার উৎসাহ দেওয়ায় স্ত্রী চেরি সিবোর্নের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এই সংগীত তারকা।

তিনি বলেন, “এই ভাবনাগুলো কোত্থেকে আসে, সে সম্পর্কে আসলে কেউ কথা বলে না। লোকজন মনে করে, ইংল্যান্ডে একজন থেরাপিস্টকে পাওয়া তো সহজ …।  আমি মনে করি, কারও সঙ্গে নিজের আবেগ-অনুভূতি নিয়ে কথা বলতে পারা এবং আবেগ প্রকাশের ব্যাপারে অপরাধ বোধ না করাটা এক্ষেত্রে খুব সহায়ক।

“সাহায্যের বিষয়টি ঠিক কোনো বোতাম টিপে দেওয়ার মত নয় যে, আপনি স্বয়ংক্রিয়ভাবে ঠিক হয়ে গেলেন। এটি এমন কিছু যা সবসময় আপনার জন্য থাকতে হবে।”

বিবিসি জানিয়েছে, শিরানকে প্রথম বড় সাফল্য এনে দেওয়া ব্রিটিশ সংগীত উদ্যোক্তা জামাল এডওয়ার্ডস ২০২২ সালের ফেব্রুয়ারিতে মারা যান। মৃত্যুর কারণ তদন্তের পর জানা যায়, কোকেইন ও অ্যালকোহল পানের পর হঠাৎ হার্ট অ্যাটাকে মৃত্যু হয়েছিল তার।

শিরান জানান, এডওয়ার্ডস এর মৃত্যুর ঘটনা তাকে মাদক ছাড়তে উৎসাহ যুগিয়েছিল।

“একটি উৎসবে যোগ দিয়ে যদি আমি মনে করি যে, সব বন্ধুরা মিলে এটা (অ্যালকোহল পান) করলে সেটা খারাপ হতে পারে না; তারপর এটা অভ্যাসে পরিণত হয়ে যায়। যেমন, সপ্তাহে একবার, দিনে একবার, তারপর দিনে দুবার এবং তারপর যেমন অ্যালকোহল ছাড়া…। এটা কেবল বাজে অভ্যাস হয়ে উঠল।“

তিনি বলেন, “জামাল যে কারণে মারা গেছে, সেরকম কিছু আমি আর কখনো ছুঁয়েও দেখব না। এসবের কাছে যাওয়াটাও এখন তার স্মৃতির প্রতি অসম্মান জানানো।”

এডওয়ার্ডস এর মৃত্যুর পরপরই শিরানের স্ত্রীর টিউমার ধরা পড়ে, যেটি তাদের দ্বিতীয় মেয়ে জুপিটারের জন্মের আগে তখন অস্ত্রপচার করা সম্ভব হয়নি।

এসব ঘটনায় ‘বিপর্যস্ত’ শিরান সাক্ষাতকারে বলেন, “এমন পরিস্থিতিতে আপনি খুব অসহায় বোধ করবেন। আর এসব বিষয়ে আপনার কিছুই করার থাকবে না।”

বিবিসি জানিয়েছে, শিরানের দ্বিতীয় মেয়ের জন্ম হলে গত বছরের জুনে তার স্ত্রী সিবর্নের সফল অস্ত্রোপচার হয়। এ ঘটনাগুলো শিরানের আসন্ন ডিজনিপ্লাস ডকুমেন্টারি ‘দ্য সাম অব ইট অল’-এ দেখা যেতে পারে।

এডওয়ার্ডস এর মৃত্যু ও স্ত্রী সিবর্নের অসুস্থতার কারণে কঠিন সময়ের মধ্যে দিয়ে যাওয়া এই তারকা মঞ্চে কাঁদছেন, এমন একটি দৃশ্য ধারণ করা হয়েছে ডকুমেন্টারিতে। একই সময়ে কপিরাইট নিয়ে দীর্ঘ ঝঞ্ঝাটের মধ্যে দিয়ে সময় পার করার চিত্রও উঠে আসবে তাতে।