হলিউডকে না বলেছিলেন বলিউডের যারা

নিজের দেশের সিনেমাকে বেশি গুরুত্ব দেওয়া, শুটিংয়ের ব্যস্ততা অথবা চরিত্রে স্বাচ্ছন্দ্যবোধ না করাসহ নানা কারণে বড় পরিসরের কাজ ফিরিয়ে দিয়েছেন তারা।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2022, 02:00 PM
Updated : 9 August 2022, 02:00 PM

হলিউডে যাত্রা বিশ্বের তাবৎ অভিনেতার স্বপ্ন হলেও তার সারথী হওয়ার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন বলিউডের অনেকেই।

নিজের দেশের সিনেমাকে বেশি গুরুত্ব দেওয়া, শুটিংয়ের ব্যস্ততা অথবা চরিত্রে স্বাচ্ছন্দ্যবোধ না করাসহ নানা কারণে বড় পরিসরের কাজ ফিরিয়ে দেওয়ার নজির রেখেছেন তারা।

ডব্লিউআইওএন’র এক প্রতিবেদনে দেখা গেল, হলিউডকে ফিরিয়ে দেওয়া এই তালিকায় দিলীপ কুমার, নাসিরুদ্দিন শাহ থেকে থেকে শুরু করে শাহরুখ খান, ঐশ্বরিয়া রাই বচ্চন, ইরফান খান, হৃত্বিক রোশন, দীপিকা পাড়ুকোন, প্রিয়াঙ্কা চোপড়ার মতো অভিনয়শিল্পীরাও রয়েছেন।

দিলীপ কুমার : লরেন্স অব অ্যারাবিয়া

কিংবদন্তি এই অভিনেতার কাছেও এসেছিল হলিউড। ১৯৬২ সালে ‘মাস্টারপিস’ ‘লরেন্স অব অ্যারাবিয়া’ সিনেমায় অভিনয়ের প্রস্তাব আসে দিলীপ কুমারের কাছে। কিন্তু ওই সিনেমায় তার কাজ করা হয়ে ওঠেনি। পরবর্তীতে ডেভিড লিন পরিচালিত ঐতিহাসিক ওই সিনেমায় মিশরীয় অভিনেতা ওমর শরীফকে ‘শেরিফ আলী’ ভূমিকায় অভিনয়ের জন্য নির্বাচিত করা হয়।

শাহরুখ খান : স্লামডগ মিলিয়নিয়ার

‘স্লামডগ মিলিয়নিয়ার’ সিনেমায় বলিউড অভিনেতা অনিল কাপুরের জায়গায় ভাবা হয়েছিল শাহরুখ খানকে। কিং খান প্রস্তাবও পেয়েছিলেন। কিন্তু শাহরুখ সে সময় মনে করেছিলেন, আলোচিত ওই চরিত্রটি করার জন্য তিনি উপযুক্ত নন, অগত্যা কাজ করা হয়নি আর। ‘স্লামডগ মিলিয়নিয়ার’ এ অনিল কাপুর অভিনয় করেন ‘প্রেম কুমার’ চরিত্রে।

হৃত্বিক রোশন : পিঙ্ক প্যান্থার টু

‘বলিউড হাল্ক’ হূত্বিক রোশন প্রস্তাব পেয়েছিলেন ‘পিঙ্ক প্যাস্থার টু-এ ভিসেন্টের চরিত্রে অভিনয়ের জন্য। সিনেমাটি মুক্তি পায় ২০০৯ সালে, যেখানে অভিনয় করেছিলেন ঐশ্বরিয়া রাই বচ্চন। হৃত্বিক সে সময়ে অন্যান্য সিনেমার কাজে ব্যস্ত থাকায় হলিউডের ওই কমেডি ফিল্মটির কাজের প্রস্তাবে ‘না’ করে দেন।

ইরফান খান : ইন্টারস্টেলার

ইরফান খানকে ভারতীয় সিনেমার পাশাপাশি ‘দ্য অ্যামেজিং স্পাইডার-ম্যান’, ‘স্ল্যামডগ মিলিয়নেয়ার’, ‘লাইফ অব পাই’, ‘ইনফার্নো’ সহ আরও কিছু হলিউড সিনেমায় দেখা গেছে। তবে হলিউডের একটি বড় প্রস্তাবও প্রত্যাখ্যান করে আলোচিত হয়েছিলেন প্রতিভাবান এই অভিনেতা।

তাকে ক্রিস্টোফার নোলানের ‘ইন্টারস্টেলার’ সিনেমায় অভিনয়ের প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু সে সময়ে ‘ডি-ডে’ এবং ‘লাঞ্চ বক্স’ সিনেমায় শুটিং ব্যস্ততায় হলিউডের দিকে আর মনোযোগ দিতে পারেননি ইরফান। শেষমেশ ইরফানের জায়গায় ‘ইন্টারস্টেলার’ এর ‘মান’ চরিত্রটি করেন অভিনেতা ম্যাট ডেমন।

ঐশ্বরিয়া রাই বচ্চন : ট্রয়

কসমোপলিটনের খবর অনুযায়ী ২০০৪ সালে উলফগ্যাং পিটারসেন পরিচালিত ‘ট্রয়’ এ কাজ করার সুযোগ আসে সাবেক এই বিশ্ব সুন্দরীর কাছে। ওই সিনেমায় অভিনেতা ব্র্যাড পিটের বিপরীতে ‘ব্রিসেইস’ চরিত্রটি পেয়েছিলেন ঐশ্বরিয়া। কিন্তু কিছু অন্তরঙ্গ দৃশ্যে কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ না করায় ‘ট্রয়’কে না করেন বচ্চনদের পুত্রবধূ।

নাসিরুদ্দিন শাহ : হ্যারি পটার সিরিজ

তুমুল জনপ্রিয়তা পাওয়া ‘হ্যারি পটার সিরিজ’ এ কাজ করার সুযোগ পেয়েছিলেন নাসিরুদ্দিন শাহ। কিন্তু ‘অ্যালাবাস ডাম্বলডোর’র আইকনিক ভূমিকার জন্য তিনি অডিশন দিতে রাজি হননি। তাই আর হ্যারি পটারে কাজ করা হয়নি নাসিরুদ্দিন শাহের। ওই চরিত্রে শেষ পর্যন্ত রিচার্ড হ্যারিসকে দেখেন দর্শক।

দীপিকা পাড়ুকোন : ফার্স্ট অ্যান্ড ফিউরিয়াস সাত

দীপিকা হলিউড থেকে ‘ফার্স্ট অ্যান্ড ফিউরিয়াস’ ফ্রাঞ্চাইজিতে কাজের প্রস্তাব পান। কিন্তু ওই সময়ে ফারাজ খানের ‘হ্যাপি নিউ ইয়ার’ সিনেমার শুটিংয়ে ব্যস্ত থাকায় উঁচু দরের ওই প্রস্তাবে সাড়া দেননি দীপিকা। তবে হলিউডে এখন কাজ করে যাচ্ছেন দীপিকা।

প্রিয়াঙ্কা চোপড়া : ইমমর্টালস

মিস ওয়ার্ল্ড প্রিয়াঙ্কা চোপড়া হলিউডকে একবার, দুবার নয় ফিরিয়ে দেন পাঁচবার। সে সবের মধ্যে ২০১১ সালে ফ্যান্টাসি অ্যাকশন ফিল্ম ‘ইমমর্টালস’ এ কাজটি ছিল আলোচিত। একই সময়ে বলিউডে ‘সাত খুন মাফ’ সিনেমার শুটিং পড়ে যাওয়ায় বাধ্য হয়েই না করতে হয় ‘ইমমর্টালস’কে। তবে প্রিয়াঙ্কা এখন হলিউডে কাজ করে যাচ্ছেন নিয়মিতই।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক