বলিউডে বৈষম্য নিয়ে মুখ খুললেন ভূমি

তার ভাষ্যে, সহ-অভিনেতার কাছাকাছি সম্মানীও পান না অভিনেত্রীরা।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2022, 04:46 PM
Updated : 28 Dec 2022, 04:46 PM

বলিউডে পারিশ্রমিকের ক্ষেত্রে নারী-পুরুষ বৈষম্য নিয়ে সরব হলেন ভূমি পেডনেকার। তার ভাষ্যে, সহ-অভিনেতার কাছাকাছি সম্মানীও পান না অভিনেত্রীরা।

এই বৈষম্য নিয়ে কিছু দিন ধরেই আলোচনা চলছে বলিউডে, এর মধ্যেই সম্প্রতি বলিউড হাঙ্গামার এক অনুষ্ঠানে এনিয়েকথা বলেন ভূমি, টানা কয়েকটি সিনেমায় যার অভিনয় বেশ প্রশংসিত।

ভূমি বলেন, “আমি আমার সহঅভিনেতার মতো ১০০ বা ২০০ কোটি রুপির সিনেমা পেতাম। আমি অভিনয়ের জন্য প্রশংসিত হই। কিন্তু এটা একটা নিয়মে পরিণত হয়েছে, অভিনেতাকে যে সম্মানী দেওয়া হবে এর কাছাকাছিও আমাকে দেওয়া হবে না।”

এই ধারার পরিবর্তনে সবাইকে এগিয়ে আসতে হবে বলে মনে করেন এই অভিনেত্রী।

ভূমি বলেন, এ পরিস্থিতি পশ্চিমা বিশ্বেও ছিল। কিন্তু সেখানে সবাই অভিনেত্রীদের পক্ষে দাঁড়িয়েছে। অভিনেতারা বলেছে, হয় তারা কমিয়ে নেবে, নয়ত একই পারিশ্রমিক দিতে হবে।

“কিন্তু আমি যখন চাই না যে কেউ আমার পক্ষে দাঁড়াক, সেখানে সহানুভূতি থাকতে হবে। বিষয়টি স্বীকার করতে হবে,” বলেন এই বলিউড তারকা।

বলিউড হাঙ্গামার ওই অনুষ্ঠানে অংশ নিয়ে বলিউডের আরেক অভিনেত্রী তামান্না ভাটিয়া বলেন, এগিয়ে যেতে নিজেদেরই একটি শক্তিশালী বাজার তৈরি করতে হবে।

হাঙ্গামার সঙ্গে আলাপে আরেক অভিনেত্রী রাকুল প্রীত সিং বলেন, সম্মানীর দিক থেকে তারা (অভিনেতা) এখনও অনেক এগিয়ে।

এ সময়ের আরেক জনপ্রিয় অভিনেত্রী হুমা কোরেশি বলেন, তারা বছরের পর বছর নিজেদের বাজার তৈরি করেছেন।

“অভিনেতারা বছরের পর বছর ধরে একটা বাজার তৈরি করেছে। ১০০ জনের সঙ্গে আমরা ১০ জন প্রতিযোগিতা করতে পারি না।”

এ সময় ভূমি বলেন, “বাজেট (সিনেমার) যদি ১২৫ কোটি রুপি হয়, অভিনেতারা ‘দুই ডিজিটের’ বড় অংশ পায়; তারপর তারা চায়, আমি যেন কৃতজ্ঞই থাকি তাদের কাছে।

“তারা (প্রযোজকরা) আমার কাছে আসে, কেননা আমি আমি একটি আস্থা অর্জন করতে পেরেছি। কিন্তু তাদের ভাবটা এমন যেন আমাকে একটি সুযোগ দেওয়া হচ্ছে।”

এ বছর ‘বাড়াই দো’ ও ‘গোবিন্দ নাম মেরা’ নামে দুটি চলচ্চিত্রে অভিনয় করেছেন ভূমি। এছাড়াও অনুভব সিংহের ‘ভিদ’, অজয় বাহলের ‘দ্য লেডিকিলার’, সুধীর মিশ্রের ‘আফওয়াহ’ এবং গৌরী খান প্রযোজিত ‘ভাকশাক’ ও মুদাসার আজিজের ‘মেরে হাজব্যান্ড কি বিবি চলচ্চিত্রে দেখা যাবে তাকে।

৩৩ বছর বয়সী ভূমির বলিউড অভিষেক ২০১৫ সালে ‘দম লাগা কে হাসিনা’ সিনেমা দিয়ে, যেখানে তার সঙ্গে ছিলেন আয়ুষ্মান খুরানা। সিনেমাটি ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছিল, ভূমিও পান ফিল্ম ফেয়ার অ্যাওয়ার্ড।

টয়লেট এক প্রেম গাথা, লাস্ট স্টোরিজ, বালা, বাঁধাই হোর মতো সিনেমা এসেছে ভূমিকার কাছ থেকে।