হারানো চিত্রকর্ম ‘ম্যাডোনার কাছে’, ধার চাইছে ফরাসি শহর

১৯১৮ সালে প্রথম বিশ্বযুদ্ধের সময় ফ্রান্সে জার্মানির বোমা হামলার পর হারিয়ে যায় চিত্রকর্মটি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2023, 05:34 PM
Updated : 18 Jan 2023, 05:34 PM

প্রথম বিশ্বযুদ্ধের সময় ফ্রান্স থেকে হারিয়ে যাওয়া উনিশ শতকের বিখ্যাত চিত্রকর্ম ‘ডায়ানা অ্যান্ড এনডিমিয়ন’ মার্কিন পপ সম্রাজ্ঞী ম্যাডোনার কাছ থেকে ধার হিসেবে চাইছে ফ্রান্সের একটি শহর কর্তৃপক্ষ।

ইউরোপীয় সংস্কৃতির রাজধানীর স্বীকৃতি পেতে উত্তর ফ্রান্সের অ্যামিয়া শহরের মেয়র ম্যাডোনার কাছে এই চিত্রকর্ম চেয়েছেন বলে সিএনএন জানিয়েছে।

ফরাসি চিত্রকর জেহোম ম্যাখতা লঙ্গলুয়ারের এই চিত্রকর্ম রোমান দেবী ডায়ানা এবং সুদর্শন এনডিমিয়নকে নিয়ে, যেখানে ডায়ানা প্রেমময় দৃষ্টিতে দেখছেন এনডিমিয়নকে।

বিখ্যাত এ চিত্রকর্মটি একসময় ফ্রান্সের অ্যামিয়া জাদুঘরে ছিল। কিন্তু ১৯১৮ সালে প্রথম বিশ্বযুদ্ধের সময় শহরটিতে জার্মানির বোমা হামলার পর সেটি হারিয়ে যায়।

সিএনএন জানিয়েছে, পরবর্তীতে সেই চিত্রকর্মটি খুঁজে পাওয়ার পর তা নিলামে উঠলে ম্যাডোনা সেটি কিনে নিয়েছিলেন বলে মনে করা হয় এবং অ্যামিয়ার মেয়র তা বিশ্বাস করেন।

ফরাসি দৈনিক লো ফিগাহো জানিয়েছে, ওই চিত্রকর্মটি বা একইরকম একটি চিত্রকর্ম নিউ ইয়র্কে ১৯৮৯ সালে নিলামে বিক্রি হয়েছিল। পপ স্টার ম্যাডোনা সেটি ১৩ লাখ ডলারে কিনেছিলেন।

চিত্রকর্মটি ধারে পেতে ফ্রান্সের আবেদনের প্রশ্নে ম্যাডোনার এক মুখপাত্রের কাছ থেকে ইমেইলে তাৎক্ষণিক কোনো জবাব না পাওয়ার কথা জানিয়েছে রয়টার্স।

ফ্রান্সের অ্যামিয়া শহরে দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর জন্ম; ২০২৮ সালে ‘ইউরোপিয়ান ক্যাপিটাল অব কালচার’ হতে ইউরোপের অন্যান্য শহরের মতো প্রতিযোগিতা করছে শহরটি। তাতে নিজেদের গুরুত্ব বাড়াতে ম্যাডোনার কাছ থেকে বিখ্যাত ওই চিত্রকর্ম ধার চেয়েছেন অ্যামিয়ার মেয়র ব্রিজিত ফো।

ফেইসবুকে এক ভিডিও পোস্টে তিনি বলেন, “আপনি (ম্যাডোনা) যে বৈধভাবে চিত্রকর্মটি হস্তগত করেছেন, তা নিয়ে কোনো সংশয় আমাদের নেই। তবে আমরা ২০২৮ সালে ইউরোপীয় সংস্কৃতির রাজধানী হওয়ার প্রার্থী।

“সে কারণে আমি চাই, প্রতিযোগিতা উপলক্ষে এ বছর আপনি আপনার চিত্রকর্মটি আমাদের ধার হিসেবে দিতে পারেন।“

ফরাসি রাজা অষ্টাদশ লুইয়ের ভার্সাই প্রাসাদের ডিয়ান রুমের জন্য চিত্রকর্ম তৈরি করেছিলেন জেহোম ম্যাখতা লঙ্গলুয়ার। পরবর্তীকালে ১৮৭৩ সালে দেশটির সরকার এটি কিনে নেয়।

মেয়র ব্রিজিত ফো বলেন, সম্ভবত প্রথম বিশ্বযুদ্ধের আগে লুভর জাদুঘর থেকে অ্যামিয়া জাদুঘরে পাঠানো হয়েছিল ‘ডায়ানা অ্যান্ড এনডিমিয়ন’। এরপর সেখান থেকে এটি হারিয়ে যায়।

এদিকে মার্কিন পপতারকা, গীতিকার ও অভিনয়শিল্পী ম্যাডোনা তার চার দশকের বর্ণাঢ্য ক্যারিয়ার উদযাপনে ঘোষণা করেছেন ‘দ্য সেলিব্রেশন ট্যুর’। এই ট্যুরে বিশ্বের ৩৫টি শহরে গান গাইবেন তিনি।

আগামী ১৫ জুলাই কানাডার ভ্যাঙ্কুভার থেকে তার এই যাত্রা শুরু হচ্ছে। যুক্তরাষ্ট্রের ডেট্রয়েট, শিকাগো, মিয়ামি ও লস অ্যাঞ্জেলেসেও অনুষ্ঠান করবেন তিনি।

এই যাত্রায় আগামী ১২ ও ১৩ নভেম্বর ফ্রান্সের রাজধানী প্যারিসে অনুষ্ঠান করবেন ম্যাডোনা, যেখান থেকে ট্রেনে মাত্র দুই ঘণ্টার পথ অ্যামিয়া শহর।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক