পারিশ্রমিক নিয়েও শো করেননি, জবাব দিলেন নচিকেতা

গত ২৮ মে কলকাতার বরাহনগরের রবীন্দ্র ভবনে নচিকেতার শো ছিল। বিক্রি হয়েছিল সব টিকেটও। কিন্তু শেষ পর্যন্ত নচিকেতা সেখানে না যাওয়ায় বানচাল হয়ে যায় শোটি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2023, 07:05 AM
Updated : 30 May 2023, 07:05 AM

আগাম টাকা নিয়েও শো করতে যাননি বলে অভিযোগ উঠেছে কলকাতার শিল্পী নচিকেতা চক্রবর্তীর বিরুদ্ধে। তবে নচিকেতার ভাষ্য- নিয়মানুযায়ী শোয়ের আগে পুরো পারিশ্রমিক হাতে না পাওয়ায় অনুষ্ঠানে যাননি তিনি।

আনন্দবাজার জানিয়েছে, গত ২৮ মে কলকাতার বরাহনগরের রবীন্দ্র ভবনে নচিকেতার শো ছিল। বিক্রি হয়েছিল সব টিকেটও। কিন্তু শেষ পর্যন্ত নচিকেতা সেখানে না যাওয়ায় বানচাল হয়ে যায় শোটি।

রবীন্দ্র ভবনের সামনে উপস্থিত দর্শকরা সেদিন বিক্ষোভ করে নচিকেতা ও আয়োজকদের দুষতে থাকতেন। এরপর থেকে সোশ্যাল মিডিয়াতেও নচিকেতার সমালোচনা চলে।

এরপর ফেইসবুকে নচিকেতা তার শো না করার কারণ জানিয়েছেন।

এক পোস্টে তার ভক্ত অনুরাগীদের বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়ে এই সংগীতশিল্পী লিখেছেন, “সাধারণত কোনো অনুষ্ঠানের পারিশ্রমিক অনুষ্ঠানের নির্ধারিত দিনের অন্তত ৪৮ ঘণ্টা আগে মিটিয়ে দেওয়ার কথা থাকে। কিন্তু এই অনুষ্ঠানের ক্ষেত্রে সেই কাজ করা হয়নি। এমনকি শোয়ের দিন সন্ধ্যা ৬টা অবধি অপেক্ষা করা সত্ত্বেও আয়োজকদের তরফ থেকে কোনোরকম যোগাযোগ করা হয়নি।”

নচিকেতা আনন্দবাজারকে বলেন, “শেষে আর কোনও পথ না দেখে আমি অনুষ্ঠানে না যাওয়ার সিদ্ধান্ত নিই এবং বরাহনগর থানায় এই বিষয়ে অভিযোগ জানাই। কিন্তু আয়োজকরা অন্য কথা বলার চেষ্টা করছেন।”

টাকা নিয়ে শো না করার অভিযোগ ‘অপপ্রচার’ দাবি করে নচিকেতা বলেন, “যারা আমাকে চেনেন, কেউ কোনও দিন এই অভিযোগ করতে পারবেন না যে, চুক্তি হওয়ার পর আমি অনুষ্ঠান করিনি। উল্টো যে শ্রোতারা অনুষ্ঠান দেখার আশা করেছিলেন, তাদের কথা ভেবেই আমার খারাপ লাগছে।’’ 

নচিকেতার টিমের হিসাবরক্ষক জানিয়েছেন, আয়োজকরা অগ্রিম ১০ হাজার টাকা শিল্পীকে দিয়েছিল।

নচিকেতা বলেন, “আমাদের চুক্তিতেই সেটা লেখা আছে। কিন্তু তারপর বিভিন্ন বাহানা দেখিয়ে দেরি করতে থাকেন। আমি ওদের এটাও বলেছিলাম যে, শনিবার অন্তত ৬০ হাজার টাকা আমাদের দিয়ে দিতে। বাকি পারিশ্রমিক রোববার অনুষ্ঠানের দিন দুপুরে দিলেও হবে।”

কিন্তু এরপরও আয়োজকরা টাকা দেয়নি বলে অভিযোগ নচিকেতার।