ব্যবসা না হলেও বার্তা দিয়েছে ‘বাধাই দো’: ভূমি

‘বাধাই দো’ কমেডি ঘরানার সিনেমা হলেও সমকামীদের কথা এসেছে এই সিনেমায়।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2023, 05:12 AM
Updated : 14 Feb 2023, 05:12 AM

একবছর আগে মুক্তি পাওয়া সিনেমা ‘বাধাই দো’ বক্স অফিসের বিচারে সফল না হলেও ভারতে সমকামী অধিকার নিয়ে ছবিটি একটি বার্তা দিতে পেরেছে বলে মনে করেন বলিউডি নায়িকা ভূমি পেডনেকার।

গত বছরের ১১ ফেব্রুয়ারি মুক্তি পায় ভুমি পেডনেকার ও রাজকুমার রাও অভিনীত সিনেমা ‘বাধাই দো’। এক বছর পর সিনেমাটি নিয়ে ভূমি সংবাদ মাধ্যমের সাথে কথা বলেছেন।

টাইমস অব ইন্ডিয়া লিখেছে, ‘বাধাই দো’ কমেডি ঘরানার সিনেমা হলেও সমকামী অধিকারের কথা এসেছে। সিনেমাটি নির্মাণ করেছেন পরিচালক হর্ষবর্ধন কুলকার্নি।

ভূমি বলেন, “দেশে সমকামীদের অধিকার নিয়ে সোচ্চার হওয়ার প্রচেষ্টা ছিল আমাদের। সেটাই করতে চেয়েছি। অনেকেই পছন্দ করেছেন, আবার স্বাভাবিকভাবেই বহু মানুষ এড়িয়ে গেছেন মূল বিষয়টি।“

নিজেকে কেবল ‘অভিনয় শিল্পী’ মনে করেন না ভূমি। তার ভাষায়, চলচ্চিত্র এমন একটি মাধ্যম, যার মধ্য দিয়ে বৃহৎ পরিসরে কোনো বার্তা দেওয়া সম্ভব।

“আমি শুরু থেকেই সাংস্কৃতিক কর্মকাণ্ডের মধ্য দিয়ে সমাজে বার্তা দিতে চেয়েছি, প্রভাব রাখতে চেষ্টা করেছি। অভিনয়ের মাধ্যমে দর্শকদের সঙ্গে কথা বলাটাই আমার সিনেমা করার মূল উদ্দেশ্য,“ বলেন ভূমি।

তিনি জানান, ‘বাধাই দো’ তার হৃদয়ে বিশেষ জায়গা নিয়েছে।

“আমার বন্ধু-স্বজনের মধ্যেও সমকামী আছেন। তাদের জীবনের জটিলতা এবং টিকে থাকার সংগ্রাম যখন দেখি, অসহায় লাগে। অনেক আগে থেকেই ভাবতাম এক্ষেত্রে কিছু কি করা সম্ভব? আমার নিয়তি বোধহয় ‘বাধাই দো’কে ডেকে এনেছিল। এই সিনেমার মাধ্যমে কিছুটা হলেও করতে পেরেছি।“

‘বাধাই দো’ মুক্তির পর সিনে সমালোচকদেরও প্রশংসা কুড়ালেও তেমন ব্যবসা করতে পারেনি সিনেমাটি।

এর কারণ নিয়ে ভূমির ভাষ্য, “সিনেমাটি মহামারীর মধ্যে মুক্তি পায়। কোভিড বিধির কারণে সে সময় হলে দর্শক সংখ্যা অর্ধেক করা হয়েছিল। আমার ধারণা এই সময়ে মুক্তি দিলে ‘বাধাই দো’ অন্য পরিস্থিতি তৈরি করতে পারত।“

হলে তেমন না চলায় সিনেমাটি গত বছরই ওটিটিতে মুক্তি দেওয়া হয়। ওই প্ল্যাটফর্মে তার সিনেমা সফল বলে দাবি করেন এই নায়িকা।

২০১৪ সালে বলিউডে ক্যারিয়ার শুরু করা এ নায়িকার বেশিভাগ সিনেমাই বক্স অফিসে সফল হয়েছে। চলতি বছরে ছয়টি সিনেমা নিয়ে আসছেন ভূমি। সেগুলোর প্রতিটিতেই ‘শক্তিশালী’ নারী চরিত্র হয়ে পর্দায় আসছেন তিনি।