‘গান্ধী গডসে’ নির্মাতা পরিস্থিতির শিকার: এ আর রহমান

ভারতের প্রজাতন্ত্র দিবসে বৃহস্পতিবার সিনেমাটি মুক্তি পেয়েছে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Jan 2023, 02:23 PM
Updated : 27 Jan 2023, 02:23 PM

‘পাঠান’ নিয়ে হিন্দুত্ববাদীদের তোপের মধ্যেই মোহনদাস করমচাঁদ গান্ধী ও তার আততায়ীকে নিয়ে সিনেমা বানিয়ে হুমকির মুখে পড়েছেন নির্মাতা রাজকুমার সন্তোষী। আর বাস্তবতা স্বীকার করেই ‘গান্ধী গডসে: এক যুদ্ধ’ পরিচালকের পাশে দাঁড়িয়েছেন সিনেমাটির সংগীত পরিচালক এ আর রহমান । 

তিনি বলেছেন, মানুষ আর চলচ্চিত্র নির্মাতাদের ওপর ভরসা রাখতে পারছে না। সেই পরিস্থিতির শিকার হয়েছেন রাজকুমার সন্তোষী। 

ভারতের ৭৪তম প্রজাতন্ত্র দিবসে বৃহস্পতিবার দেশটিতে মুক্তি পেয়েছে ‘গান্ধী গডসে: এক যুদ্ধ’। সিনেমাটির ট্রেইলারে মহাত্মা গান্ধী ও তার আততায়ী নাথুরাম গডসেকে জেলখানায় মতাদর্শিক বিতর্কে জড়াতে দেখা যায়। 

নির্মাতা গডসেকে ‘হিরো’ হিসেবে উপস্থাপন করেছেন কি না, কিংবা তার গুণকীর্তন করছেন কি না– এমন ধারণা থেকে বেশ কিছুদিন ধরেই বিতর্ক চলছে। 

সেই বিতর্কের মধ্যে সিনেমাটির প্রচারে গিয়ে মুখ খুলেছেন ভারতের অস্কারজয়ী সংগীত পরিচালক এ আর রহমান। সিনেমাটি না দেখে অযাচিতভাবে বিতর্কের সৃষ্টি করা হচ্ছে বলেও মন্তব্য করেছেন এই তারকা। 

তার কথায় “(মানুষ) এখনও সিনেমাটি দেখেনি। তারা ধরেই নিয়েছে যে ওই ট্রেইলারে পক্ষ নেওয়া হয়েছে…। দর্শকরা এখন আর সিনেমা নির্মাতাদের ওপর বিশ্বাস রাখতে পারছে না, কারণ নির্মাতারাও আজকাল পক্ষ নিচ্ছেন। দুর্ভাগ্যবশত সন্তোষী পরিস্থিতির শিকার হয়েছেন।” 

হিন্দুস্থান টাইমস লিখেছে, নিজের ও পরিবারের নিরাপত্তা চেয়ে মুম্বাই পুলিশের কাছে সম্প্রতি আবেদন করেছেন ‘গান্ধী গডসে: এক যুদ্ধ’ নির্মাতা। তিনি জানিয়েছেন, সিনেমার প্রচার ও মুক্তি বন্ধ করতে তাকে প্রাণনাশের হুমকিও দিয়েছে অচেনা লোকজন। 

তবে তাতে ভীত নন জানিয়ে সন্তোষী বলেছেন, “গান্ধী ও গডসে উভয়ই সাহসী মানুষ ছিলেন। গান্ধীকে হত্যার পর পরিণতি নিয়ে গডসে ভয় পাননি। দুজন নির্ভীক মানুষকে নিয়ে যখন সিনেমা বানাচ্ছি, তখন কাঁচুমাচু করি কী করে?” 

প্রাণনাশের হুমকিকে পাত্তা দিতে চাইছেন না জানিয়ে তিনি বলেছেন, “কিন্তু আমার ঘনিষ্ঠজনরা একে গুরুতর হুমকি ধরে নিয়ে ব্যবস্থা নিতে আমাকে জোরাজুরি করছেন। সে কারণে নিরাপত্তার ব্যবস্থা করতে মুম্বাই পুলিশকে অনুরোধ করেছি, তারা সেটা করেছে। আমি তাদের কাছে কৃতজ্ঞ।” 

কিছুদিন আগে মুম্বাইয়ের এক সংবাদ সম্মেলনে সন্তোষীর সিনেমার ট্রেইলার দেখানোর সময় দর্শকদের কেউ কেউ ক্ষোভ প্রকাশ করেন। 

তাদের দাবি, মহাত্মা গান্ধীর হত্যাকারী নাথুরাম গডসেকে সিনেমায় প্রশংসা করা হয়েছে। তাই জাতীয় পতাকাসহ কালো পতাকা হাতে ‘মহাত্মা গান্ধী জিন্দাবাদ’ স্লোগানের সাথে বিক্ষোভ করেন তারা। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে গেলে ঘটনাস্থলে পুলিশ ডাকতে বাধ্য হন নির্মাতা।