হৃদরোগে আক্রান্ত পণ্ডিত অজয় চক্রবর্তী হাসপাতালে

শিল্পী কৌশিকী চক্রবর্তী বলেন, “বাবাকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে। তবে সবাইকে জানাতে চাই চিন্তার বিশেষ কারণ নেই।”

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 March 2024, 05:25 AM
Updated : 8 March 2024, 05:25 AM

হৃদরোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন উপমহাদেশের প্রখ্যাত শাস্ত্রীয় সংগীতশিল্পী পণ্ডিত অজয় চক্রবর্তী।

আনন্দবাজার বলছে, কলকাতার একটি বেসরকারি হাসপাতালে এই শিল্পীকে ভর্তি করা হয়েছে।

তার মেয়ে শিল্পী কৌশিকী চক্রবর্তী বলেন, “বাবাকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে। তবে সবাইকে জানাতে চাই চিন্তার বিশেষ কারণ নেই।”

এই শিল্পীর অসুস্থতার খবরকে অতিরঞ্জিত না করারও অনুরোধ জানিয়েছেন তিনি।

৭২ বছর বয়সী অজয় চক্রবর্তী নিয়মিত স্বাস্থ্য পরীক্ষার জন্য হাসপাতালে গিয়েছিলেন। সে সময় কয়েকটি পরীক্ষায় তার হার্টে তিনটি ব্লক ধরা পড়ে।

এরপর তাকে হাসপাতালে ভর্তির পরামর্শ দেন চিকিৎসকরা। এখন তার অ্যাঞ্জিওপ্লাস্টি করাতে চাইছেন চিকিৎসকরা।

শুক্রবার অজয় চক্রবর্তীর আরও কিছু শারীরিক পরীক্ষা নিরীক্ষা করা হবে।

কেবল শাস্ত্রীয় সঙ্গীতের জগতে পণ্ডিত অজয় চক্রবর্তীর অবাধ বিচরণ নয়। তিনি একজন গীতিকার, সুরকার এবং সঙ্গীতগুরু। গড়ে তুলেছেন সংগীতের শিক্ষা প্রতিষ্ঠান ‘শ্রুতিনন্দন’।

শাস্ত্রীয় সংগীত পটিয়ালা ঘরানায় বিশেষ দক্ষতা আছে পণ্ডিত অজয় চক্রবর্তীর। ঠুমরি, দাদরা থেকে রবীন্দ্রসঙ্গীত এবং নজরুলগীতিও করে থাকেন তিনি।

২০০০ সালে সঙ্গীত নাটক আকাদেমি পুরস্কার পান অজয় চক্রবর্তী। পদ্মশ্রী পুরস্কার, বঙ্গ বিভূষণ এবং পদ্মভূষণ পুরস্কারও পেয়েছেন তিনি।

বছরখানেক আগে বাংলাদেশের সিনেমার গানেও পাওয়া গেছে তাকে। নির্মাতা বদরুল আনাম সৌদের 'শ্যামা কাব্য' সিনেমায় ‘পাখি যাও যাও যাও’ শিরোনামের একটি গানে ইমন সাহার সুর ও সংগীতে কণ্ঠ দিয়েছেন অজয় চক্রবর্তী।

এছাড়া ২০২১ আসলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠান 'মুজিব চিরন্তন'র সাংস্কৃতিক পর্ব শুরু হয় অজয় চক্রবর্তীর গানে।

বঙ্গবন্ধুকে নিবেদন করে রচিত রাগ মৈত্রী পরিবেশন করেন তিনি। এ রাগে সংস্কৃত, হিন্দি ও বাংলা ভাষায় তিনটি গান শোনান অজয় চক্রবর্তী।