ধীরেন্দ্রনাথ দত্তকে নিয়ে ‘তিতাস পাড়ের মানুষটি’

এই প্রামাণ্যচিত্র নির্মাণ করবেন তানভীর মোকাম্মেল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2022, 01:09 PM
Updated : 12 Dec 2022, 01:09 PM

ভাষা সংগ্রামী শহীদ ধীরেন্দ্রনাথ দত্তকে নিয়ে প্রামাণ্যচিত্র নির্মাণ করছেন তানভীর মোকাম্মেল। ‘শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত: তিতাস পারের মানুষটি’ শিরোনামের এই প্রামাণ্যচিত্রের কাজ এবং কলকাতা চলচ্চিত্র উৎসবে অংশ নিতে এক মাসের জন্য ভারত সফরে যাচ্ছেন এই নির্মাতা।

পাকিস্তান প্রতিষ্ঠান পর বাংলা ভাষাকে রাষ্ট্রীয় মর্যাদা দেওয়ার দাবি গণপরিষদে প্রথম উত্থাপন করেছিলেন ধীরেন্দ্রনাথ দত্ত। কৈশোর থেকে দেশ ও মানুষের প্রয়োজনে ছুটে চলা ধীরেন্দ্রনাথকে শেষ পর্যন্ত প্রাণ দিতে হয় ১৯৭১ সালে পূর্ব বাংলার নিপীড়িত মানুষের স্বাধীনতার লড়াইয়ের মধ্যে পাকিস্তানিদের অমানুষিক নির্যাতনে।

২৮তম কলকাতা চলচ্চিত্র উৎসবে জুরী সদস্য হিসেবে যুক্ত আছেন চলচ্চিত্র নির্মাতা তানভীর মোকম্মেল। উৎসবের পূর্ণদৈর্ঘ্য কাহিনিচিত্র শাখায় জুরি সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি।

চলচ্চিত্র প্রযোজনা সংস্থা ‘কিনো-আই ফিল্মস’ এর সন্দীপ কুমার মিস্ত্রী জানিয়েছেন, “আগামী ১৪ ডিসেম্বর তানভীর মোকাম্মেল ভারতে যাবেন। মাসব্যাপী সফরের শুরু হবে কলকাতা চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণের মধ্য দিয়ে। পরে তিন সপ্তাহ প্রামাণ্যচিত্রের কাজ করবেন তানভীর মোকাম্মেল। ১৫ জানুয়ারী দেশে ফিরবেন তিনি।”

কলকাতা চলচ্চিত্র উৎসব এবারে পা রাখছে ২৭ বছরে। আগামী ১৫ ডিসেম্বর এ উৎসবের পর্দা উঠবে, শেষ হবে ২২ ডিসেম্বর। উদ্বোধনী অনুষ্ঠান হবে কলকাতার নেতাজি ইনডোর স্টেডিয়ামে, শহরের ১০টি হলে চলচ্চিত্র প্রদর্শনী হবে বলে জানিয়েছে আনন্দবাজার।

উৎসবের ‘আন্তর্জাতিক প্রতিযোগিতা’ বিভাগে মনোনয়ন পেয়েছে বাংলাদেশের মুহাম্মদ কাইউম পরিচালিত চলচ্চিত্র ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’। বাংলাদেশের হাওর অঞ্চলের শ্রমজীবী মানুষের জীবন সংগ্রাম নিয়ে নির্মিত চলচ্চিত্র ‘কুড়া পক্ষীর শূন্যে উড়া’ গত ৪ নভেম্বর বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পায়।

কলকাতা চলচ্চিত্র উৎসবে আমন্ত্রণ পাওয়ার কথা জানিয়ে নির্মাতা মুহাম্মদ কাইউম গ্লিটজকে বলেন, “এটা বাংলাদেশের সিনেমার জন্য গৌরবের। আমাদের সিনেমার জন্য এটি ভীষণ আনন্দের খবর।”

কলকাতা চলচ্চিত্র উৎসবের সূচনা হয়েছিল বামদের হাত ধরে ১৯৯৫ সালে। উৎসবে দেখানো হয় দেশ-বিদেশের সিনেমা। মহামারীর মধ্যে গত বছর ভার্চুয়াল উৎসবের আয়োজন হলে তা উদ্বোধন করেন শাহরুখ খান ও মমতা বন্দ্যোপাধ্যায়।