আরও বেশি প্রেক্ষাগৃহে বঙ্গবন্ধুর বায়োপিক

বর্তমানে ১৬১ হলে চলছে বঙ্গবন্ধুর জীবনী নির্ভর সিনেমাটি।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Oct 2023, 08:51 AM
Updated : 18 Oct 2023, 08:51 AM

দেশের ১৫৩টি প্রেক্ষাগৃহে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের বায়োপিক ‘মুজিব: একটি জাতির রূপকার’’ এর যাত্রা শুরু হলেও পরে হলের সংখ্যা বেড়েছে। এখন ১৬১ হলে চলছে বঙ্গবন্ধুর জীবনী নির্ভর এই সিনেমা।

সিনেমায় বঙ্গবন্ধু চরিত্রের অভিনেতা আরিফিন শুভ ফেইসবুকে একটি পোস্টার শেয়ার করে এ তথ্য জানান। তিনি বলেন, “আপনাদের ভালোবাসায় সম্ভব হয়েছে এমনটা।”

গত বৃহস্পতিবার সিনেমার প্রিমিয়ার প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগারগাঁওয়ে বাংলাদেশ ফিল্ম আর্কাইভে প্রিমিয়ার শো হয়। সিনেমাটি হলে আসে শুক্রবার।

বর্তমানে দেশে মাল্টিপ্লেক্স হলের পাশাপাশি সিঙ্গেল স্ক্রিন হলগুলোতেও প্রদর্শন হচ্ছে সিনেমাটি। বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় সিনেমাটি পরিচালনা করেছেন ভারতের নির্মাতা শ্যাম বেনেগাল।

ভারতে সিনেমাটি মুক্তি পাবে আগামী ২৭ অক্টোবর। পর্যায়ক্রমে বিভিন্ন দেশেও মুক্তির পরিকল্পনা করছে সিনেমা সংশ্লিষ্টরা।

বাংলাদেশের ৬০ শতাংশ আর ভারতের ৪০ শতাংশ ব্যয়ে নির্মিত এ বায়োপিকের শুটিং ভারতের মুম্বাই ফিল্ম সিটিতে শুরু হয়েছিল ২০২১ সালের ২২ জানুয়ারি। গত বছরের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে প্রথম পোস্টার, ৩ মে দ্বিতীয় পোস্টার ও ১৯ মে ৭৫তম কান চলচ্চিত্র উৎসবে সিনেমার ট্রেইলার প্রকাশ করা হয়। চলতি বছরের ৩১ জুলাই সিনেমাটি বাংলাদেশে আনকাট সেন্সর ছাড়পত্র পায়।

সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন বাংলাদেশি অভিনেতা আরিফিন শুভ। ফজিলাতুন নেছা মুজিবের চরিত্রে নুসরাত ইমরোজ তিশা, শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদ অভিনয় করেছেন।

অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন দিলারা জামান, চঞ্চল চৌধুরী, সিয়াম আহমেদ, জায়েদ খান, খায়রুল আলম সবুজ, ফেরদৌস আহমেদ, দীঘি, রাইসুল ইসলাম আসাদ, গাজী রাকায়েত, তৌকীর আহমেদ, মিশা সওদাগরসহ দেশের শতাধিক জনপ্রিয় শিল্পী।