আরও দুটি চলচ্চিত্র উৎসবে যাচ্ছে ‘অন্যদিন...’

বাংলাদেশ, ফ্রান্স ও নরওয়ের প্রযোজনায় নির্মিত হয়েছে অন্যদিন... ।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Nov 2022, 06:17 PM
Updated : 10 Nov 2022, 06:17 PM

আন্তর্জাতিক অঙ্গনের আরও দুটি চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতা করবে কামার আহমাদ সাইমনের ‘অন্যদিন...’।

ফ্রান্সে ত্রিদেশীয় চলচ্চিত্র উৎসব ‘ফেস্টিভ্যাল অব থ্রি কন্টিনেন্টস’ এবং কানাডায় ‘মন্ট্রিয়াল ইন্টারন্যাশনাল ডকুমেন্টরি ফেস্টিভ্যাল (আরআইডিএম)’-এ আন্তর্জাতিক ফিচার প্রাতিযোগিতায় প্রতিদ্বন্দ্বিতা করবে চলচ্চিত্রটি।

‘অন্যদিন...’ টিমের পক্ষ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “অস্কার হটস্পট ক্যামডেনে হ্যারেল অ্যাওয়ার্ড বিজয়ী কামার আহমাদ সাইমনের ‘অন্যদিন...’ এবার নির্বাচিত হয়েছে ফ্রান্সের ফেস্টিভ্যাল অফ থ্রি কন্টিনেন্টস উৎসবের আন্তর্জাতিক ফিচার প্রতিযোগিতায়। বছরের গুরুত্বপূর্ণ এবং আলোচিত ফিকশন, নন-ফিকশন ফিচার ছবি দেখানো হয় এই উৎসবে, যে সিনেমার মাধ্যমে পশ্চিমা হেজিমনির বাইরে এক অন্য দুনিয়ার গল্প বলা হয়।।”

আন্তর্জাতিক ফিচার প্রতিযোগিতা বিভাগে ‘অন্যদিন...’ কে লড়তে হবে আছে ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, ব্রাজিল, ভিয়েতনাম, মায়ানমার, ইন্ডিয়া, জাপান, কাতার ও ইরানের সিনেমার সঙ্গে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “প্রায় একই সময়ে কানাডার আরেক গুরুত্বপূর্ণ উৎসব আরআইডিএম-এর আন্তর্জাতিক ফিচার প্রতিযোগিতাতেও নির্বাচিত হয়েছে ‘অন্যদিন...’। কানাডার মন্ট্রিয়ালে আরআইডিএম চলবে ১৯ থেকে ২৩ নভেম্বর পর্যন্ত, আর ফেস্টিভ্যাল অফ থ্রি কন্টিনেন্টস চলবে ১৮ থেকে ২৭ নভেম্বর পর্যন্ত।”

কানাডার উৎসবে আন্তর্জাতিক প্রতিযোগিতার জন্য নির্বাচিত হয়েছে ১১টি সিনেমা, যার মধ্যে আর্মেনিয়া, স্পেন, পর্তুগাল, প্যারাগুয়ে, রোমানিয়া, ফ্রান্স, জার্মানি, দক্ষিণ আফ্রিকা, ফিলিস্তিন ও ইসরায়েলের সিনেমা রয়েছে।

গত নভেম্বরে আমস্টারডামের পাথে তুসান্সকিতে ওয়ার্ল্ড প্রিমিয়ার হয় ‘অন্যদিন...’ সিনেমার। এছাড়া নিউ ইয়র্কে মিউজিয়াম অফ মুভিং ইমেজ (মমি), ওয়ারশ, সিডনি, ভ্যানকুভার, ক্যামডেন হয়ে সর্বশেষ জুরিখে ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত সিনেমাটি।

বাংলাদেশ ফ্রান্স এবং নরওয়ের যৌথ প্রযোজনায় নির্মিত ‘অন্যদিন … ’কে বলা হচ্ছে ‘হাইব্রিড’ সিনেমা। দুই উৎসবে নির্বাচিত হওয়ার প্রতিক্রিয়ায় কামার আহমাদ সাইমন বলেন, “হাইব্রিড ছবির ধারণাটা আমাদের এইখানে নতুন। এইটা যতটা না টেকনিক্যাল তার চাইতে কনসেপচুয়ালি অনেক বেশি জটিল।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক