কুমিল্লার নারী বিপ্লবীদের নিয়ে সিনেমা 'ছাত্রী সংঘ'

'রজত ফিল্মসের' প্রযোজনায় 'ছাত্রী সংঘ' নামের সেই সিনেমা আসছে বছর শেষে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2024, 12:35 PM
Updated : 24 Feb 2024, 12:35 PM

ব্রিটিশবিরোধী আন্দোলনের সময় রুখে দাঁড়ানো তিন সশস্ত্র নারী বিপ্লবী নীতি চৌধুরী, শান্তি ঘোষ ও প্রফুল্ল নলিনী ব্রহ্মের ইতিহাস সিনেমার পর্দায় তুলে আনছেন নির্মাতা দীপংকর দীপন।

'রজত ফিল্মসের' প্রযোজনায় 'ছাত্রী সংঘ' নামের সেই সিনেমা আসছে বছর শেষে। সিনেমার চিত্রনাট্য লিখছেন সৌনাভ বসু।

শুক্রবার কুমিল্লার কবি নজরুল ইন্সটিউটের মুক্তমঞ্চে এক অনুষ্ঠানে এই সিনেমা নির্মাণের ঘোষণা দেওয়া হয়।

দীপন বলেন, "এই চলচ্চিত্রের মাধ্যমে উঠে আসবে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের প্রথম ধাপ ব্রিটিশবিরোধী আন্দোলনে কুমিল্লার নারী বিপ্লবী শান্তি-সুনীতির অভিযান ও ইতিহাসে হারিয়ে যাওয়া তাদের নেপথ্যের মহানায়িকা প্রফুল্ল নলিনী ব্রহ্মের অজানা গল্প।"

অনুষ্ঠানে রজত ফিল্মের চেয়ারম্যান তুহিন রেজা বলেন, "কুমিল্লায় নারী বিপ্লবীরা যে ইতিহাসের সূচনা করেছিলেন, তাকে সম্মান জানানোর উদ্দেশ্যে কুমিল্লাতেই এ সিনেমার আনুষ্ঠানিক যাত্রা শুরু করা হল।"

দীপন বলেন, ঢাকায় আগামীতে আরেকটি অনুষ্ঠানে সিনেমার অভিনয় শিল্পীদের সম্পর্কে জানানো হবে।

রোজার ঈদের পরে সিনেমার দৃশ্যধারণের কাজ শুরু হবে জানিয়ে নির্মাতা বলেন, বছরের শেষে 'ছাত্রী সংঘ' মুক্তির পরকিল্পনা রয়েছে।

"গল্পটা জানতে পেরে আমি বিস্মিত হয়েছিলাম, কিছু ছাত্রী মিলে একটা পূর্ণ বিপ্লবী দল গড়ে তুলেছে, এমন এক অপারেশন করেছে যা ভয় পাইয়ে দিয়েছিল অত্যাচারী ব্রিটিশরাজকে। এই রকম সশস্ত্র নারী বিপ্লবী দল ভারত উপমহাদেশে আর কোথাও নেই। সেই দলকে পরখ করতে খোদ নেতাজী সুভাষ চন্দ্র বসু এসেছিলেন এই কুমিল্লায়। অথচ এত বড় ঘটনা ইতিহাসের পাতা থেকে হারিয়ে গেছে। আমি অনেক অনুসন্ধান করে খুঁজে পাই রীতিমত টানটান উত্তেজনার এক অসাধারণ সিনেমাটিক প্লট।

"এই ঘটনা নিয়ে আমি ইতিহাসের বই লিখব না, আমি একটা গতিশীল টান টান উত্তেজনার সিনেমা বানাতে চাই। কুমিল্লার এই গল্পের সূচনা কুমিল্লায় হওয়ায় আমি খুব আনন্দ বোধ করছি, কুমিল্লার মাটির ঋণ কিছুটা হলে শোধ হবে।"

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুমিল্লার জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান। তিনি ইতিহাসের এক গুরুত্বপূর্ণ অজানা অধ্যায়কে সামনে তুলে আনার এই প্রয়াসকে সাধুবাদ জানান।

সমাপনী বক্তব্যে কুমিল্লার পুলিশ সুপার আব্দুল মান্নান বলেন, "রজত ফিল্মস এর এই উদ্যোগের ফলে কুমিল্লার এমন এক সমৃদ্ধ ইতিহাস সম্পর্কে সবাই জানতে পারবে, যা সম্পর্কে দেশের মানুষ জানে না বললেই চলে।"

অনুষ্ঠানে সিনেমার পোস্টার প্রকাশ করা হয়। অন্যদের মধ্যে জিয়া উদ্দীন ঠাকুর, রাশিদা আক্তার, শান্তি রঞ্জন ভৌমিক, পাপড়ি বোস, অধ্যাপক আবু জাফর খান উপস্থিত ছিলেন।