নিজেকে নিয়ে ভূমির যেখানে ভয়

“আমার জীবনের সবচেয়ে বড় ভয় হল স্থবির হয়ে পড়া… যখন কেউ প্রশংসিত হন, তখন তার অলস হয়ে পড়ার একটি প্রবণতা থাকে।”

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 May 2023, 09:38 AM
Updated : 4 May 2023, 09:38 AM

বেশ সুসময়ই পার করছেন বলিউড অভিনেত্রী ভূমি পেডনেকার; ‘গোবিন্দ নাম মেরা’ ও ‘ভিদ’ সিনেমায় অন্যরকম চরিত্রের পর এবার তাকে দেখা যাবে ‘আফওয়াহ’ চলচ্চিত্রে।

গতবছর ছয়টি সিনেমায় কাজ করেছেন ভূমি, আরও বেশকিছু ঘোষণা আসছে আসনে। শুক্রবার মুক্তি পেতে যাওয়া অনুভব মিশ্রের ‘আফওয়াহ’ সিনেমায় তাকে দেখা যাবে নওয়াজ উদ্দিন সিদ্দিকীর বিপরীতে।

সম্প্রতি টাইমস অব ইন্ডিয়ার ই-টাইমসের সঙ্গে এক সাক্ষাতকারে ভিন্ন ধারার সিনেমায় ভিন্ন ঘরানার চরিত্রে কাজ নিয়ে আলাপ করেছেন এই অভিনেত্রী।

সিনেমায় নিজের কাজের প্রতি নিষ্ঠা ও চরিত্রের প্রয়োজনে নিজেকে সেভাবেই গড়ে তুলতে নিজের প্রচেষ্টার বিষয়টিও তিনি তুলে ধরেছেন।

এক প্রশ্নের জবাবে ভূমি বলেন, “আমার জীবনের সবচেয়ে বড় ভয় হল স্থবির হয়ে পড়া… যখন কেউ তার কাজ বা শিল্পের কারণে প্রশংসিত হন, তখন তার অলস হয়ে পড়ার একটি প্রবণতা থাকে। কিন্তু প্রশংসার বিষয়টিই আমাকে অস্বস্তিকর পরিস্থিতিতে ফেলে দেয়।

“আমি যা করছি, তা নিয়ে নিজে নিজে প্রশ্ন করা শুরু করি। সিনেমায় নিজের কাজের আন্তরিকতা নিয়ে প্রশ্ন করি। একজন অভিনেত্রী হিসেবে যেন ঝিমিয়ে না পড়ি, সেজন্যই এসব প্রশ্ন জাগিয়ে তুলি।”

তিনি বলেন, “সবকিছুতে আপনি আপনার সবটুকু দিয়ে চেষ্টা করেন। কিন্তু এমন একজন পরিচালক যদি থাকেন, যিনি আপনার সীমাবদ্ধতার দেয়াল টপকে যেতে সাহায্য করেন… এমন কিছুর পেছনেই আমি ছুটি।”

শুক্রবার মুক্তি পেতে যাওয়া ‘আফওয়াহ’ সিনেমা নিয়ে এক প্রশ্নে ভূমি পেডেনেকারের কাছে জানতে চাওয়া হয়, গুজবের প্রতি তিনি সংবেদনশীল কিনা?

জবাবে এই অভিনেত্রী বলেন, “বেশিরভাগ সময় আমি এসব উপেক্ষা করি। কিন্তু যদি কখনও আমার প্রিয় কিছু ব্যাপারে ঘটে, যেমন- আমার মা, বোন কিংবা আমার কাজে ব্যাঘাত ঘটায়, তখন সেভাবেই আমি ব্যবস্থা নিই।

“সেক্ষেত্রে আমি ভাগ্যবান, এখন পর্যন্ত তেমন কিছু ঘটেনি, যা আমার ওপর প্রভাব ফেলে। তবে এমন নয় যে ভবিষ্যতে সেরকম কিছু ঘটবে না। তবে আমাকে নাড়িয়ে দেওয়ার মত এখন পর্যন্ত কোনো গুজবের পরিস্থিতিতে পড়িনি।”

ভারতীয় সিনেমায় সাত বছরের ক্যারিয়ার ভূমি পেডনেকারের। ২০১৫ সালে শরৎ কাতারিয়া পরিচালিত রোমান্টিক কমেডি ‘দম লাগা কে হাইশা’ সিনেমায় তার অভিষেক হয়েছিল, যেখানে আয়ুষ্মান খোরানার মোটা স্ত্রী হিসেবে অভিনয় করেন। ওই সিনেমার জন্য ১২ কেজি ওজন বাড়িয়েছিলেন।

অল্প সময়ের ক্যারিয়ারে তিনটি ফিল্মফেয়ার পুরস্কার রয়েছে তার ঝুলিতে।