অস্কার মনোনয়নে এগিয়ে ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’

আগামী ১২ মার্চ লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে বসবে অস্কারের বর্ণাঢ্য আসর।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Jan 2023, 07:56 AM
Updated : 25 Jan 2023, 07:56 AM

হলিউডের আলোচিত সিনেমা ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’ বাজিমাত করেছে অস্কারের ৯৫তম আসরের চূড়ান্ত মনোনয়নে। সেরা সিনেমা, সেরা পরিচালক, সেরা অভিনেত্রীসহ মোট ১১ বিভাগে মনোনয়ন পেয়েছে সিনেমাটি।

‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’ প্রযোজনা করেছে অ্যান্থনি রুশো এবং জো রুশো। নির্মাণ করেছেন ড্যানিয়েল কোয়ান ও ড্যানিয়েল শেইনার্ট।

আগামী ১২ মার্চ লস অ্যাঞ্জেলেসের ডলবি থিয়েটারে বসবে অস্কারের বর্ণাঢ্য আসর। সেই আসর সামনে রেখে মঙ্গলবার ক্যালিফোর্নিয়ার বেভারলি হিলসের স্যামুয়ের গোল্ডউইন থিয়েটারে চূড়ান্ত মনোনয়ন তালিকা ঘোষণা করা হয়।

প্রথম বিশ্বযুদ্ধ নিয়ে নির্মিত জার্মান ভাষার সিনেমা ‘অল কোয়াইট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট’ নয়টি বিভাগে মনোনয়ন পেয়ে আছে তালিকার দ্বিতীয় অবস্থানে।

এবার ‘গোল্ডেন গ্লোবে’ তিনটি পুরস্কার পাওয়া ডার্ক কমেডি ঘরানার ‘দ্য বানশিজ অব ইনিশেরিন’ও অস্কারে নয়টি বিভাগে মনোনয়ন পেয়েছে।

এছাড়া আট বিভাগে মনোনয়ন পেয়েছে ‘এলভিস’। ‘দ্যা ফেলবলস ম্যান’ পেয়েছে সাত বিভাগে। ‘টপগান: ম্যাভেরিক’ ও ‘টার’ ছয় বিভাগে; ‘ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরএভার’ পাঁচ বিভাগে এবং আলোচিত সিনেমা ‘অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার’ সেরা সিনেমার তালিকায় চার বিভাগে মনোনয়ন পেয়েছে।

·       এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস: ১১ বিভাগ

·       অল কোয়াইট দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট: ৯ বিভাগ

·       দ্যা বানশিজ অব ইনিশেরিন: ৯ বিভাগ

·       এলভিস:৮ বিভাগ

·       দ্যা ফেলবলস ম্যান: ৭ বিভাগ

·       টপগান: ম্যাভেরিক: ৬ বিভাগ

·       টার: ৬ বিভাগ

·       ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরএভার: ৫ বিভাগ

·       অ্যাভাটার: দ্য ওয়ে অব ওয়াটার: ৪ বিভাগ

সেরা অভিনেত্রী:

‘টার’ সিনেমায় আভিনয় করে গোল্ডেন গ্লোবজয়ী কেট ব্ল্যানচেট সেরা অভিনেত্রীর মনোনয়ন পেয়েছেন অস্কারেও। অভিনয় দক্ষতায় ইতোমধ্যে দুবার অস্কার জিতেছেন ব্ল্যানচেট।

বিখ্যাত শিল্পী লিডিয়া টারের জীবন-ক্যারিয়ারের উত্থান-পতনকে তুলে ধরেছে এ সিনেমায়। নাম ভূমিকায় কাজ করেছেন কেট ব্ল্যানচেট। সিনেমায় দেখানো হয়েছে সফলতার উঁচু ধাপে পৌঁছানোর পর কীভাবে লিডিয়ার জীবনের বাঁক বদল শুরু হয়।

‘ব্লন্ড’ সিনেমার জন্য অভিনেত্রী আনা দে আরমাস অস্কারে সেরা অভিনেত্রীর মনোনয়ন পেয়েছেন। হলিউডের আবেদনময়ী অভিনয়শিল্পী মেরিলিন মনরোকে নিয়ে দীর্ঘ প্রতিক্ষিত আত্মজৈবনিক সিনেমা ব্লন্ড। যদিও সিনেমাটি মুক্তির পর মিশ্র প্রতিক্রিয়া আসে। শুরুতে সিনেমায় আরমাসের মনরো হয়ে ওঠায় মুগ্ধতা ছড়ালেও পরে সমালোচনা হয়। 

‘টু লেসলি’ সিনেমার জন্য অস্কারে সেরা অভিনেত্রীর মনোনয়ন পেয়েছেন ব্রিটিশ অভিনেত্রী আন্ড্রে রাইজবোরাহ। এছাড়া ‘দ্য ফেবলম্যানস’ সিনেমার মিশেল উইলিয়ামস এবং ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’ সিনেমার অভিনেত্রী মিশেল ইয়োর নাম এসেছে মনোনায়নের তালিকায়।

পার্শ্ব-চরিত্রে সেরা অভিনেত্রী

পার্শ্ব-চরিত্রের সেরা অভিনেত্রী বিভাগে মনোনয়ন পেয়েছেন ৬৪ বছর বয়সী জেমি লি কার্টিস। তিনি ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’ সিনেমায় একজন ট্যাক্স ইন্সপেক্টরের ভূমিকায় অভিনয় করেছেন।

‘ব্ল্যাক প্যন্থার: ওয়াকান্ডা ফরএভার’ সিনেমার জন্য এ বিভাগে মনোনয়ন পেয়েছেন অ্যাঞ্জেলা বাসেট। মার্ভেল সিরিজের সিনেমায় অভিনয় করে এই বিভাগে তিনিই প্রথম মনোনয়ন পেলেন। 

এছাড়া ‘দ্য হোয়েল’ সিনেমায় হং চাউ, ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’ এর কেরি কনডন এবং ‘দ্যা বানশিজ অব ইনিশেরিন’ সিনেমায় স্টেফনি হু হয়েছেন রয়েছেন সেরা সহ-অভিনেত্রীর মনোনয়নের তালিকায়।

সেরা অভিনেতা

অস্কারে অভিনেতার মনোয়ন পেয়েছেন ‘এলভিস’ সিনেমার জন্য অস্টিন বাটলার, ‘দ্য ব্যানশিজ অব ইনিশেরিন’ সিনেমায় কাজ করা কলিন ফ্যারেল, ‘দ্য ওয়েল’ সিনেমার অভিনেতা ‘ব্রেন্ডন ফ্রেজার’, ‘আফটারসান’ সিনেমার জন্য পল মেসকাল এবং ‘লিভিং’ সিনেমায় বিল নাই।

বিল নাইয়ের এই মনোনয়ন প্রাপ্তিকে ‘বিশেষ’ ধরা হচ্ছে, কারণ ৭৩ বছর বয়সী এই অভিনেতা জীবনে প্রথমবার অস্কারে মনোনয়ন পেলেন। এ সিনেমায় তিনি দুরারোগ্য ব্যধিতে ভুগছেন, যে অসুখ ধরা পড়ার পর তার দৃষ্টিভঙ্গি বদলে যায়।

প্রথমবারের মতো অস্কারে মনোনায়ন তালিকায় নাম উঠেছে পল মেসকালেরও। ‘আফটারসান’ সিনেমায় তার চরিত্র একজন স্কটিশ বাবার, যার ১১ বছর বয়সী কন্যাকে একা লালনপালন করতে হয়।

সেরা সহ-অভিনেতা

‘দ্যা বানশিজ অব ইনিশেরিন’ সিনেমায় সেরা সহ-অভিনেতা হিসেবে নাম এসেছে ব্রেন্ডন গ্লিসনের। ‘কজওয়ে’ সিনেমার অভিনেতা ব্রায়ান টাইরি হেনরি, ‘দ্যা ফেবলসম্যানের জুড হিরশ এবং ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’র কে হুয় কোয়ানের নাম এসেছে সেরা সহ-অভিনেতার মনোনয়ন তালিকায়।

এশিয়ান বংশোদ্ভূত অভিনেতাদের জন্য এবারের অস্কার হবে বিশেষ। এ বছরই মিশোল ইয়ো, কে হুয় কোয়ান, স্টেফনি হু এবং হং চাউ-এই চার অভিনয় শিল্পী সেরা অভিনেত্রী , সেরা সহ-অভিনেত্রী এবং সহ-অভিনেতার মনোনয়ন পেয়েছেন। 

কে হুয় কোয়ান আশির দশকের মাঝামাঝিতে ‘দ্য গুনিজ’ এবং ‘ইন্ডিয়ানা জোনস অ্যান্ড দ্য টেম্পল অব ডুম’ সিনেমায় শিশু শিল্পী হিসেবে অভিনয় করেছিলেন। তিন দশকেরও বেশি সময় পর এই অভিনেতার ফেরা ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’ সিনেমায়।

সেরা নির্মাতা

সেরা পরিচালকের অস্কার মনোনয়নে নাম এসেছে ‘দ্য ব্যানশিজ অব ইনিশেরিন’ সিনেমার নির্মাতা মার্টিন ম্যাকডোনারের। এছাড়া ‘এভরিথিং এভরিহোয়ার অল অ্যাট ওয়ানস’ সিনেমার নির্মাতা ড্যানিয়েল কোয়ান ও ড্যানিয়েল শেইনার্ট ; ‘টার’র নির্মাতা টড ফিল্ড; ‘ট্রায়াঙ্গল অব স্যাডনেস’ এর রুবেন অস্টল্যান্ডের নামও এসেছে মনোনয়ন তালিকায়।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক