দামাল ও বর্ডার: টিজারে যা জানা গেল

৯ সেপ্টেম্বর প্রেক্ষাগৃহে আসছে বর্ডার, দামাল ২৮ অক্টোবর

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2022, 05:31 AM
Updated : 17 August 2022, 06:12 AM

মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বাংলা ফুটবল দলের স্মৃতি বিজড়িত কিছু ঘটনার সঙ্গে ফিকশনের মিশেলে ‘দামাল’; আর সীমান্ত এলাকায় চোরাচালানকে ঘিরে ঘাত-প্রতিঘাত-সংঘাতে উত্তেজনায় ভরপুর ‘বর্ডার’। পরাণ-হাওয়ার তুমুল জোয়ারের মাঝেই জানা গেল আরও নতুন দুই সিনেমা আসতে চলেছে দর্শকদের জন্য।

প্রেক্ষাগৃহে আগামী ২৮ অক্টোবর মুক্তির আগে মঙ্গলবার ‘দামাল’ ও ‘বর্ডার’ এর টিজার ছেড়ে আনুষ্ঠানিক প্রচার শুরু করেছে। দুটো টিজারই প্রশংসিত হচ্ছে সোশ্যাল মিডিয়ায়। ‘দামাল’ পরিচালনা করেছেন ‘পরাণের’ পরিচালক রায়হান রাফী। আর ‘বর্ডার’ সৈকত নাসিরের।

দামাল

মঙ্গলবার সন্ধ্যায় চ্যানেল আইয়ের ইউটিউব চ্যানেল ও ফেইসবুকে এক যোগে মুক্তি দেওয়া হয় দামালের টিজার। ১৯৭১ সালের স্বাধীন বাংলা ফুটবল দলের ঐতিহাসিক একটি ঘটনাকে কেন্দ্র করে ইমপ্রেস টেলিফিল্মের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজার সাগরের গল্পে নির্মিত হয়েছে দামাল।

সিনেমায় যুদ্ধের ভয়াবহতা এবং খেলার ময়দানের দেশকে জেতানোর প্রত্যয় আর উত্তেজনাকে একসূত্রে বাঁধার চেষ্টা করেছেন নির্মাতা।

প্রায় দুই মিনিটের ওই টিজারের শেষে বলা হয়, ‘হোক সে যোদ্ধা বা খেলোয়াড়, লড়াইয়ে এক বিন্দু দেয় না ছাড়! খেলার মাঠ হোক বা যুদ্ধের ময়দান- কেউ কারে নাহি ছাড়ে, যায় যদি যাক প্রাণ! জয় বাংলা।“

সিনেমাটি নিয়ে পরিচালক রাফী বিডিনিউজ টোয়েন্টিফোরকে বলেন, “মুক্তিযুদ্ধের সময়কার স্বাধীন বাংলা ফুটবল দলের গল্প থাকছে দামালে। এতে দেখা যাবে, ফুটবল খেলে অর্জিত অর্থ মুক্তিযুদ্ধের জন্য ব্যয় করা হয়। যেটি ইতিহাসের অংশ। ঘটনাটি অনেকের কাছে অজানা। সেই অজানা সত্য ঘটনাই উঠে আসবে এ সিনেমায়। এমন গৌরবময় অধ্যায় নিয়ে সিনেমা বানাতে পেরে আমি গর্বিত।”

‘দামাল’কে নিজের ‘স্বপ্নের’ প্রজেক্ট বর্ণনা করে এই নির্মাতা বলেন, “দামাল নিয়ে আমার প্রত্যাশা অনেক বড়। সিনেমাটি নির্মাণ করতে অনেক কষ্ট হয়েছে। আশা করি মুক্তির পর সব কষ্টের অবসান হবে।”
‘দামাল’ বড় পরিসরে নির্মিত হয়েছে জানিয়ে রাফি বলেন, “আমরা এতকাল দেখেছি মুক্তিযুদ্ধের সিনেমা মানেই ঠাণ্ডা মেজাজের কম বাজেটের সিনেমা। মুক্তিযুদ্ধের সিনেমা মানেই অনুদানের সিনেমা। যেগুলো সাধারণ দর্শক নয়, বরং বোদ্ধাদের জন্য বানানো হয়।
এক্ষেত্রে দামাল সম্পূর্ণ ব্যতিক্রম। এটি লার্জ স্কেলের সিনেমা। দামাল দিয়ে সারা বিশ্বের মানুষ জানবে আমাদের মুক্তিযুদ্ধ কত বড় ঘটনা ছিল।”

রায়হান রাফির শেয়ার করা দামালের টিজারে প্রশংসা করেছেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। অভিনন্দন জানিয়েছেন অভিনেতা চঞ্চল চৌধুরীসহ চলচ্চিত্র অঙ্গনের আরও অনেকে। প্রংশসা এসেছে দর্শকদের কাছ থেকেও।

দামলের চিত্রনাট্য যৌথভাবে লিখেছেন থ্রিলার লেখক নাজিম উদ দৌলা এবং পরিচালক রায়হান রাফী।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন বিদ্যা সিনহা মিম, সিয়াম আহমেদ, শরিফুল রাজ, সাঈদ বাবু, রাশেদ মামুন অপু, সুমিত, শাহনাজ সুমী, লাক্স তারকা অথৈ, সৈয়দ নাজমুস সাকিব, পূজা ও বৃষ্টি।

বর্ডার

মঙ্গলবার সন্ধ্যায় প্রযোজনা সংস্থা জাজ মাল্টিমিডিয়ার ইউটিউব ও ফেইসবুক পেইজে মুক্তি দেওয়া হয় ‘বর্ডারের’ টিজার। সেখান থেকে সিনেমাটি সম্পর্কে কিছু ধারণা মিলেছে।

টিজারে বলা হচ্ছে, ‘সুলতান পুর, বর্ডার এলাকার একটি গ্রাম, সেখানে পানির উপর পদ্ম ভাসে, নিচে মানুষের লাশ। এলাকার সবকিছু নিয়ন্ত্রণ করেন বাবাজান। তিনি ওই এলাকার সব।“

কিছুদিন আগে সিনেমাটির অফিসিয়াল পোস্টার প্রকাশ পায় সোশ্যাল মিডিয়ায়। তখন জাজ মাল্টিমিডিয়ার পক্ষ থেকে বলা হয়েছিল, দুই দেশের সীমান্তে দিয়ে মানুষ, গরু, অন্যান্য পণের পারাপার ছাড়াও চোরাচালান নিত্যকার ঘটনা। এসব চোরাচালানকে কেন্দ্র করে গড়ে ওঠা গ্যাং এবং তাদের মধ্যে নানা ঘাত প্রতিঘাত ঘিরে সীমান্ত এলাকার মানুষে জীবনচক্র নিয়ে নির্মাণ করা হয়েছে ‘বর্ডার’।

৯ সেপ্টেম্বর সিনেমাটি মুক্তির পরিকল্পনার কথা জানায় সিনেমার প্রযোজনা ও পরিবেশক প্রতিষ্ঠানটি।

সৈকত নাসিরের পরিচালনায় ‘বর্ডারে’ অভিনয় করেছেন, আশীষ খন্দকার, অধরা খান, সুমন ফারুক, সাঞ্চু জন, রাশেদ মামুন অপু, মৌমিতা মৌ, শাহিন মৃধাসগ আরও অনেকে। আর গল্প লিখেছেন আসাদ জামান।