‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে ক্ষুব্ধ কেরালার মুখ্যমন্ত্রী

সিনেমাটি ‘প্রোপাগান্ডামূলক’ বলে সমালোচনা উঠেছে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2023, 03:55 PM
Updated : 3 May 2023, 03:55 PM

সিনেমা এখনও মুক্তি পায়নি, তার আগে বিতর্ক থামছেই না বলিউড সিনেমা ‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে।

কেরালার হিন্দু ও খ্রিস্টান মেয়েদের জোর করে ইসলামে ধর্মান্তকরণ এবং আইএস জঙ্গি দলে ভেড়ানোর কাহিনী নিয়ে এবার ক্ষোভ প্রকাশ করলেন ভারতের রাজ্যটির মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।

সিনেমাটি সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়ানোর জন্যই তৈরি হয়েছে এবং এর উদ্দেশ্য কেরালার ভাবমূর্তি নষ্ট করা, এক বিবৃতিতে তিনি এমন মন্তব্য করেছেন বলে এনডিটিভি জানিয়েছ।

বাঙালি পরিচালক সুদীপ্ত সেন নির্মিত এবং বিপুল অমৃতলাল শাহ প্রযোজিত এই সিনেমাটি আগামী ৫ মে মুক্তি পেতে যাচ্ছে। এতে আদা শর্মা, যোগিতা বিহানি, সোনিয়া বালানি এবং ও ইদনানি অভিনয় করেছেন।

সিনেমার টিজারে দেখানো হয়েছে, কেরালা থেকে ৩২ হাজার নারীকে ধর্মান্তরিত করে নিয়ে সিরিয়া ও আফগানিস্তানে আইএসয়ের প্রশিক্ষণ শিবিরে নিয়ে যাওয়া হয়।

সিনেমার ট্রেইলার প্রকাশের পর ঘৃণাসূচক বক্তব্য প্রচার করার অভিযোগ তুলে এর মুক্তি স্থগিত চেয়ে সুপ্রিম কোর্টে একটি আবেদন করেছিলেন মুখ্যমন্ত্রী বিজয়ন। এটি হিন্দু সাম্প্রদায়িক গোষ্ঠীর প্রচার সর্বস্ব সিনেমা বলেও দাবি করেন তিনি।

তবে মঙ্গলবার সুপ্রিম কোর্ট তার সেই আবেদন খারিজ করে দেয়। এই সিনেমাটি চলচ্চিত্র সেন্সর বোর্ডের সনদ পেয়েছে উল্লেখ করে এই ধরনের আবেদন নিয়ে আগে সেখানে যাওয়ার পরামর্শ মুখ্যমন্ত্রীকে দিয়েছে আদালত।

বর্তমান মুখ্যমন্ত্রী বিজয়নের দল সিপিএম ছাড়াও রাজ্যটিতে এর আগে ক্ষমতায় থাকা কংগ্রেসও ‘দ্য কেরালা স্টোরি’ মুক্তির বিরোধিতা করছে। কেরালায় কংগ্রেসের এমপি শশী থারুর সোশাল মিডিয়ায় লিখেছেন, “এ আপনাদের কেরল স্টোরি হতে পারে, আমাদের নয়।”

তবে এসব অভিযোগ উড়িয়ে দিচ্ছেন ‘দ্য কেরালা স্টোরি’র নির্মাতা সুদীপ্ত সেন। দীর্ঘদিন গবেষণা চালিয়ে তবেই সিনেমাটি নির্মাতে হাত দিয়েছেন বলে তিনি দাবি করছেন।

সুদীপ্তের ভাষ্য, “আমি কষ্টার্জিত অর্থ দিয়ে এই সিনেমা বানিয়েছি। আমি কেন প্রোপাগান্ডামূলক সিনেমা করব? এই সিনেমা তিন মেয়ের গল্প বলবে। যার মধ্যে এক জন এখনও আফগানিস্তানের জেলে বন্দি। অন্যজন আত্মহত্যা করেছেন। আরেকজন এখন গা ঢাকা দিয়ে রয়েছেন, যিনি ক্রমাগত ধর্ষণের শিকার হয়েছেন। ব্যস, আমার সিনেমার গল্প এতটুকুই।

“আমার এই সিনেমা সন্ত্রাসবাদবিরোধী। আমি বুঝতে পারছি না সন্ত্রাসের বিরোধী হওয়া কি অপরাধ? আমি কখনই বলিনি যে কেরালায় সব মেয়েদের ধর্মান্তর করা হচ্ছে কিংবা তারা আইসিসে যোগ দিচ্ছে। আমার প্রশ্ন, মেয়েগুলো একেবারে উবে যাচ্ছে কী ভাবে?’’