দৃশ্যম ‘রিমেক’ হবে কোরিয়ায়

প্রধান ভূমিকায় ‘প্যারাসাইট’ সিনেমার অভিনেতা সং-কাং-হো অভিনয় করবেন বলে শোনা যাচ্ছে।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2023, 06:48 AM
Updated : 22 May 2023, 06:48 AM

ভারতের বিভিন্ন সিনেমা যখন কোরিয়ান সিনেমার নকল বলে অভিযোগ উঠছে, তখন ভিন্ন গল্প লিখছে দৃশ্যম।

মালায়লম ও হিন্দির পর ব্যবসাসফল সিনেমাটি এবার কোরিয়ান ভাষায় নির্মিত হতে যাচ্ছে। আর তা হলে এটাই হবে কোন ভারতীয় সিনেমার প্রথম কোরিয়ান ‘রিমেক’।

ইনডিয়া টুডে জানিয়েছে, নতুন কিছু সিনেমা বানাতে একসঙ্গে কাজে নেমেছে ভারতীয় প্রযোজনা সংস্থা প্যানোরামা স্টুডিওস ও দক্ষিণ কোরিয়ার প্রযোজনা সংস্থা অ্যান্থোলজি স্টুডিওস। অংশীদারত্বের সেই কর্মযজ্ঞে প্রথমেই হাত দেওয়া হচ্ছে ‘দৃশ্যম’ সিনেমার কাজে। আর সিনেমার কোরিয়ান রিমেক করার ঘোষণাটি আসে রোববার কান চলচ্চিত্র উৎসব থেকে।

কোরিয়ান ভাষায় তৈরি হতে যাওয়া দৃশ্যম সিনেমাটি পরিচালনা করবেন দক্ষিণ কোরিয়ার পরিচালক কিম জি উন।

প্যানোরামা স্টুডিওসের প্রযোজক কুমার মঙ্গত বলেন, “‘দৃশ্যম’ ফ্যাঞ্চাইজিটি যে কোরিয়ান ভাষায় তৈরি হচ্ছে তাতে আমি আনন্দিত। এটি ভারতীয় সিনেমার ইতিহাসে প্রথম। এই কাজটি কেবল ভারতকে বিশ্বের দরবারে তুলে ধরবে না, এটি ভারতীয় সিনেমাকে বিশ্বের মানচিত্রে তুলে ধরবে।”

কোরিয়ান ফিল্ম নির্মাতারা আমাদের এই সিনেমার মধ্যে ‘জাদু’ খুঁজে পেয়েছেন মন্তব্য করে কুমার মঙ্গত বলেন, “ভারতীয় চলচ্চিত্রের জন্য এর চেয়ে বড় অর্জন আর কী হতে পারে!”

দক্ষিণ কোরিয়ায় অ্যান্থোলজির সহ-নির্মাতা জো চোই বলে, “হিন্দি সিনেমাকে কোরিয়ান সংস্কৃতিতে আনার সুযোগ পেয়ে আমরা রোমাঞ্চিত। এই ধরনের কাজের ক্ষেত্রে ভারত আর কোরিয়ার মধ্যে এ ধরনের যৌথ প্রযোজনা এই প্রথম। এই যৌথতার মধ্যে আমরা দুই দেশের সেরাটুকু দিয়ে দুর্দান্ত একটি সিনেমা বানানোর চেষ্টা করব।”

দৃশ্যমে মোহনলাল ও অজয় দেবগন অভিনীত চরিত্রটি কোরিয়ান রিমেকে অস্কারজয়ী ‘প্যারাসাইট’ সিনেমার অভিনেতা সং-কাং-হো অভিনয় করবেন বলে শোনা যাচ্ছে। তবে সিনেমার নাম এখনও ঠিক হয়নি।

ব্যতিক্রমী গল্প, অসাধারণ অভিনয়, সব মিলিয়ে দক্ষিণ ভারতের সিনেমা ‘দৃশ্যম’ নিয়ে ভক্তদের উন্মাদনার শেষ ছিল না। ২০১৩ সালে মুক্তি পাওয়া জিথু জোসেফের মালায়লাম সিনেমা ‘দৃশ্যম’ ব্যাপক আলোড়ন তোলে।

তখনই অভিযোগ উঠেছিল, দৃশ্যমের কাহিনি নেওয়া হয়েছে জাপানি একটি গলপ থেকে। তবে পরিচালক ও চিত্রনাট্যকার জিথু জোসেফ তা নাকচ করে দেন।

দক্ষিণ ভারত জনপ্রিয়তার পর বলিউডে দৃশ্যমের রিমেক হয় একই নামে। ২০১৫ সালে মুক্তি পাওয়া নিশিকান্ত কামাথ পরিচালিত সেই হিন্দি সিনেমায় মোহনলালের ভূমিকায় আসেন অজয় দেবগণ।

২০২১ সালে জিথু যোসেফের পরিচালনায় ‘দৃশ্যম-২ আসার পর হিন্দিতেও তা আনার তোড়জোড় শুরু হয়। নির্মাতা বদলে গিয়ে অভিষেক পাঠক এলেও অভিনয়শিল্পীদের মধ্যে অজয়, টাবু, রজত কাপুর, শ্রেয়া সরণ ঠিকই ছিলেন। তবে নতুন যোগ হন অক্ষয় খান্না। দুর্দান্ত চিত্রনাট্যের এই সিরিজটিও লুফে নেন দর্শকরা।

এরপর থেকে এর তৃতীয় সিরিজ আসবে কি না, তা নিয়ে আলোচনা ছিল। পরে অভিষেক ভারতীয় সংবাদমাধ্যমকে নিশ্চিত করেন ‘দৃশ্যম থ্রি’ আসতে চলেছে।