টিভিতে একুশের যত আয়োজন

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘিরে নাটক-সিনেমার পাশাপাশি নানা অনুষ্ঠান প্রচারিত টেলিভিশনের পর্দায়।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2024, 10:22 AM
Updated : 20 Feb 2024, 10:22 AM

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে নানা আয়োজন সাজিয়েছে দেশের টেলিভিশন চ্যানেলগুলো।

দিবস ঘিরে নাটক, সিনেমা ও গান-নৃত্যের পাশাপাশি বিশেষ অনুষ্ঠানমালাও প্রচার করা হবে। একনজরে দেখে নেওয়া যাক সেই আয়োজন।

বিটিভি

বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) বুধবার রাত ৯টায় প্রচারিত হবে বিশেষ নাটক ‘পরান পাখি’। নাটকটিতে অভিনয় করেছেন- ওয়াহিদা মল্লিক জলি, ঝুনা চৌধুরী, শিরিন বকুল, রেজমিন সেতু, ইভান, কাব্য, মনি, মেহরীন ও টুটুল চৌধুরী।

এছাড়া থাকছে আলেখ্যানুষ্ঠান ‘বাঙালি জাতিসত্ত্বা ও একুশে’, বিশেষ সংগীতানুষ্ঠান ‘ভাষার গান’, শিশুতোষ অনুষ্ঠান, প্রামাণ্য অনুষ্ঠান ‘একুশ মানে মাথা নত না করা’। স্বরচিত কবিতা পাঠ, কবিতা আবৃত্তির অনুষ্ঠান, নৃত্যানুষ্ঠান ‘আমার বর্ণমালা’, বিশেষ অনুষ্ঠান ‘বঙ্গবন্ধু ও ভাষা আন্দোলন’, ‘কথা সাহিত্যে অমর একুশে’ প্রচারিত হবে।

একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ ও প্রভাতফেরির অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করবে বিটিভি। রয়েছে আলোচনা অনুষ্ঠান ‘একুশের অর্জন’, ভাষা সৈনিকদের জীবনীভিত্তিক প্রামাণ্য অনুষ্ঠান ও কেন্দ্রিয় শহীদ মিনারের নিয়ে প্রামাণ্য অনুষ্ঠান।

দুরন্ত টিভি

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দুরন্ত টিভির বিশেষ আয়োজন ‘গুণীজন’। এতে এবারের অতিথি থাকবেন ভাষাসৈনিক ও শিক্ষাবিদ প্রতিভা মুৎসুদ্দি। তার সঙ্গে গল্পে মাতবেন টাঙ্গাইলের মির্জাপুরের ভারতেশ্বরী হোমসের মাসরুর রেজা ও নাজাহ আলাইনা। 

দুরন্ত টিভি জানায়, মহীয়সী এই নারীর অভিজ্ঞতার যে ঋদ্ধ ভাণ্ডার, জীবনকে দেখার যে দৃষ্টিভঙ্গি সেটাই তুলে ধরা হয়েছে অনুষ্ঠানে। বুধবার সন্ধ্যা ৬টা ও রাত ৯টা ৩০ মিনিটে এটি প্রচারিত হবে।

দুরন্ত টিভিতে আরও থাকছে সকাল ১০টায় ‘অ আ ক খ’, সকাল সাড়ে ১১টায় ‘একুশের গল্প’, বিকাল ৫টায় নাটক ‘ঝুটুম পাখির কথা’, সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে ‘আ মরি বাংলা ভাষা’ ও দুপুর ৩টায় সিনেমা ‘মানুষ’।

চ্যানেল আই

চ্যানেল আইয়ের আয়োজনে থাকছে বিশেষ অনুষ্ঠান ‘একজনই সোহেল রানা’, সিনেমা ‘ফাগুন হাওয়ায়’, নাটক ‘অঙ্গীকার’, ‘একুশ বছরে হৃদয়ে মাটি ও মানুষ’, ‘প্রকৃতির ভাষা’সহ বিভিন্ন অনুষ্ঠান। 

সকাল সাড়ে ৭টায় চ্যানেল আই স্টুডিও থেকে সরাসরি শিল্পী রথীন্দ্রনাথ রায়, ফকীর সিরাজ, পাখি বিশারদ ইনাম আল হকের অংশগ্রহণে দেখানো হবে ‘গান দিয়ে শুরু’ অনুষ্ঠানের বিশেষ পর্ব। সকাল সাড়ে ১১টায় প্রচার হবে ‘একুশের কবিতা’। দুপুর ১টা ২০ মিনিটে প্রচার হবে ‘একুশের লাল গোলাপ’।

দুপুর আড়াইটায় দেখানো হবে ভাষা আন্দোলনভিত্তিক চলচ্চিত্র ‘ফাগুন হাওয়ায়’। সিনেমাটি পরিচালনা করেছেন তৌকির আহমেদ। অভিনয় করেছেন- নূশরাত ইমরোজ তিশা, সিয়াম, সাজু খাদেম, রওনক হাসান, ফজলুর রহমান বাবু, আফরোজা বানু, শহীদুল আলম সাচ্চু, আবুল হায়াত, ভারতের যশপাল শর্মা প্রমুখ।

রাত ৭টা ৫০ মিনিটে প্রচার হবে ভাষা আন্দোলনের উপর নির্মিত নাটক ‘অঙ্গীকার‘। রচনা ও পরিচালনা করেছেন প্রীতি দত্ত। রাত সাড়ে ১০ টায় দেখানো হবে মুকিত মজুমদার বাবুর পরিকল্পনা, পরিচালনা ও উপস্থাপনায় বিশেষ অনুষ্ঠান ‘প্রকৃতির ভাষা’।

মাছরাঙা টেলিভিশন

সন্ধ্যা ৬টায় প্রচারিত হবে তথ্যচিত্র ‘স্মৃতির মিনার’। সন্ধ্যা ৬টা ১০ মিনিটে নড়াইল থেকে সরাসরি সম্প্রচার হবে দীপশিখা প্রজ্জ্বলন অনুষ্ঠান ‘একুশের দ্বীপ জ্বেলে’। এ অনুষ্ঠানে এক লাখ মোমবাতি জ্বালিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জানানো হবে।

রাত সাড়ে ১০টায় রয়েছে বিশেষ নাটক ‘আমার বর্ণমালা’। সীমান্ত সজলের রচনা ও পরিচালনায় এতে অভিনয় করেছেন তারিক আনাম খান, মৌসুমী হামিদসহ আরও অনেকে।

এটিএন বাংলা

সকাল সাড়ে ৮টায় প্রচার হবে ‘বর্ণ সুবর্ণ’। সাড়ে ৯টায় দেখানো হবে ছোটদের নৃত্যানুষ্ঠান ‘আমি বাংলায় কথা কই’। সাড়ে ১০টায় প্রচার হবে কবিতা নিয়ে অনুষ্ঠান ‘আ মরি বাংলা ভাষা’।

দুপুর ১টা ৫ মিনিটে দেখানো হবে নাটক ‘ইচ্ছেমত’। বেলা ৩টায় দেখানো হবে সিনেমা ‘বাংলা’। সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে দেখানো হবে তথ্যচিত্র ‘একুশ ১৯৫২’। ৮টা ৫০ মিনিটে দেখানো হবে নাটক ‘সময়ের গল্প’।রাত ১০টা ৫০ মিনিটে দেখানো হবে বিশেষ অনুষ্ঠান ‘ভাষা আমার’।