ইত্যাদি এবার ৫ নদীর মোহনায়

ঝালকাঠিতে দৃশ্যধারণ হওয়া ইত্যাদির নতুন পর্ব প্রচার হবে আগামী শুক্রবার।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2022, 12:41 PM
Updated : 25 Sept 2022, 12:41 PM

দেশকে জানতে ও জানাতে জনপ্রিয় ম্যাগাজিন শো ইত্যাদি প্রতিনিয়ত যাচ্ছে দেশের প্রত্যন্ত অঞ্চলে। সেই ধারাবাহিকতায় নতুন পর্ব ধারণ করা হয়েছে ঝালকাঠির পাঁচ নদীর মোহনায়, যা প্রচারিত হবে আগামী শুক্রবার।

এবারের মঞ্চ নির্মাণ করা হয়েছে ঝালকাঠির ধানসিঁড়ি, সুগন্ধা, বিষখালী, বাসন্ডা, গাবখান- এই পাঁচ নদীর মোহনায়।

প্রযোজনা সংস্থা ফাগুন অডিও ভিশনের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বিটিভির জনপ্রিয় এ অনুষ্ঠানের দৃশ্য ধারণ হয়েছে গত ১৮ সেপ্টেম্বর। পর্বটি একইসঙ্গে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার করা হবে আগামী শুক্রবার ৩০ সেপ্টেম্বর, রাত ৮টার বাংলা সংবাদের পর।

আগের পর্বগুলোর ধারাবাহিকতায় এবারও থাকছে কয়েকটি হৃদয় ছোঁয়া প্রতিবেদন।

রয়েছে ঝালকাঠির ইতিহাস, ঐতিহ্য, কৃষ্টি-সংস্কৃতি, প্রাকৃতিক সৌন্দর্যমণ্ডিত দর্শনীয় স্থান, নদী-খাল-চ্যানেল, বিভিন্ন ঐতিহ্যবাহী পণ্য এবং কীর্তিমান ব্যক্তিদের উপর কয়েকটি তথ্যভিত্তিক প্রতিবেদন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে বলা হয়, এবারের অনুষ্ঠানে ‘জন্ম ও মৃত্যু’ নিয়ে একটি দ্বৈত সংগীত গেয়েছেন জনপ্রিয় কণ্ঠশিল্পী রবি চৌধুরী ও শফি মণ্ডল। গানটির কথা লিখেছেন কবির বকুল, সুর করেছেন হানিফ সংকেত এবং সংগীতায়োজন করেছেন মেহেদি।

ইত্যাদির দর্শক পর্বের নিয়ম অনুযায়ী ধারণস্থান ঝালকাঠিকে নিয়ে করা প্রশ্নোত্তরের মাধ্যমে উপস্থিত দর্শকের মাঝখান থেকে চার জন দর্শক নির্বাচন করা হয়।

যাত্রাপ্রিয় ঝালকাঠিতেই দেড়শত বছর আগে প্রথম নাথ ও নট্ট নামে বাংলার শ্রেষ্ঠ দুটি যাত্রা দলের যাত্রা শুরু হয়। এ কারণে দর্শক পর্বের দ্বিতীয় পর্বে নির্বাচিত দর্শকদের জন্য বিষয় নির্বাচন করা হয়েছিল যাত্রাভিনয় বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এবারের ইত্যাদিতে উল্লেখযোগ্য শিল্পীরা হলেন- সোলায়মান খোকা, জিয়াউল হাসান কিসলু, সুভাশিষ ভৌমিক, বড়দা মিঠু, কামাল বায়েজিদ, আবু হেনা রনি, জিল্লুর রহমান, আমিন আজাদ, মামুনুল হক টুটু, বিলু বড়ুয়া, জাহিদ শিকদার, আনোয়ার শাহী, নিপু, আনন্দ খালেদ, তারিক স্বপন, সাবরিনা নিসা, জামিল হোসেন, লাভলী ইয়াসমিন, আনোয়ারুল আলম সজল, সাজ্জাদ সাজু, সিলভিয়া কুইয়া, মতিউর রহমান, মোনালিসা দীপা, সুর্বনা মজুমদার, নজরুল ইসলাম, মোহাম্মদ বারী, জাহিদ চৌধুরী, হৃদয় আল মিরু, দেবাশিষ মিঠু, সোহাগ আনসারী।

বরাবরের মত এবারও ইত্যাদির শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনায় ছিলেন নিয়মিত শিল্প নির্দেশক মুকিমুল আনোয়ার মুকিম। পরিচালকের সহকারী হিসেবে ছিলেন যথারীতি রানা সরকার ও মোহাম্মদ মামুন।

যথারীতি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। ইত্যাদি স্পন্সর করেছে যথারীতি কেয়া কসমেটিকস লিমিটেড।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক