‘ছাঁইয়া ছাঁইয়া’ নাচার কথা ছিল, ‘মোটা’ বলে তাকে দেওয়া হয়েছিল বাদ

বলিউডের হারিয়ে যাওয়া এক অভিনেত্রী এক সাক্ষাৎকারে জানালেন অজানা এই তথ্য।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2023, 04:00 PM
Updated : 8 Jan 2023, 04:00 PM

মডেলিং আর এমটিভিতে উপস্থাপনা মালাইকা অরোরাকে যতটুকু পরিচিতি দিয়েছিল, তা এক লাফেই বাড়িয়ে দেয় দিল সে সিনেমার ‘ছাঁইয়া ছাঁইয়া’ নাচ। ১৯৯৮ সালে মুক্তি পাওয়া শাহরুখ খানের ‘দিল সে’ সিনেমার সেই আইটেম গানের পর মালাইকাকে আর পেছনে তাকাতে হয়নি।

অথচ এই গানে চলন্ত ট্রেনের উপর মালাইকার নাচার কথা ছিল না, কথা ছিল শিল্পা শিরোদগারের, প্রায় হারিয়ে যাওয়া এই বলিউড অভিনেত্রী সম্প্রতি এক সাক্ষাৎকারে জানালেন এই তথ্যটি।

টাইমস অব ইন্ডিয়াকে দেওয়া সাক্ষাৎকারে শিল্পা বলেন, ছাঁইয়া ছাঁইয়ার গানের সঙ্গে নাচার জন্য দিল সে সিনেমার কোরিওগ্রাফার ফারাহ খান প্রথমে তাকেই ভেবেছিলেন।

তাহলে কাজটি হল না কেন- প্রশ্নে শিল্পা বলেন, “পরে তাদের মনে হল, নাচটার জন্য আমি বেশি মোট। পরে তারা মালাইকাকে বেছে নেন।”

১৯৮৯ সালে মিঠুন চক্রবর্তীর সিনেমা ‘ভ্রষ্টাচারে’ নায়িকা হয়ে শিল্পার বলিউড যাত্রা শুরু হয়েছিল। মিঠুনের সঙ্গে নয়টি সিনেমায় জুটি বেঁধে অভিনয় করেন তিনি। তখন সম্ভাবনাময় হিসেবে বিবেচিত এই অভিনেত্রী অমিতাভ বচ্চনের সঙ্গে হাম, খুদা গাওয়া সিনেমায়ও অভিনয় করেছিলেন।

২০০০ সালে মাধুরী দীক্ষিতের সঙ্গে গজগামিনী করার পর বিয়ে করে সিনেমাকে বিদায় জানান তিনি।

শিল্পা বলেন, শরীরের গড়ন কিংবা ওজন কখনোই চ্যালেঞ্জ হয়ে দাঁড়ায়নি তার ক্যারিয়ারে। নব্বইয়ের দশকে এসব গুরুত্বপূর্ণও ছিল না। তখন অনেক সিনেমায় কাজ করেছেন তারা, চরিত্রে বৈচিত্র্য আনতে তাদের বেশ পরিশ্রমও করতে হত।

“আমি মনে করি তখন আমাদের প্রতিদিন শেখার সুযোগ ছিল। সেসময়ের প্রযোজক, পরিচালক এবং অভিনেতারা তরুণদের কাজ শেখাতে ভালোবাসতেন। বর্তমানে প্রতিযোগিতা এতটাই বেশি যে দ্বিতীয় সুযোগ পাবেন না ধরে নিয়েই কাজ করতে হবে।”

আবার সিনেমা নিয়ে ভাবছেন কি না- সাক্ষাৎকারে প্রশ্ন করা হয় ৫৩ বছর বয়সী শিল্পাকে।

উত্তরে তিনি বলেন, “ইন্ডাস্ট্রির যা অবস্থা তাতে চাইলেও মনে হয় না কাজ পাব। ভাবুন নব্বইয়ের দশকেই আমাকে মোটা বলেছিল, ঈশ্বর জানে, এখন তারা আমাকে কী বলবে!”

শিল্পার পর তার বোন নম্রতা শিরোদকারও অভিনয়ে নেমেছিলেন। তার উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে সঞ্জয় দত্তের বাস্তব, সালমান খানের যব পেয়ার কিসিসে হোতা হ্যায়। বড় হলেও বলিউডে নম্রতার অভিষেক ঘটেছিল শিল্পার পরে।

শিল্পা জানান, বড় বোন নম্রতা সব অবস্থায় তাকে সাহস জুগিয়েছেন।

তবে তিনি মনে করেন,তার চেয়ে নম্রতার বলিউডে জায়গা করে নেওয়া অনেক সহজ ছিল। কেননা মিস ইন্ডিয়া মুকুট নিয়ে মডেলিং করে নম্রতা আগেই নিজের পরিচিতি গড়ে তুলেছিলেন।

শিল্পা ও নম্রতার দাদি মীনাক্ষী শিরোদকারও ছিলেন একজন মারাঠি অভিনেত্রী এবং দুজনের মাও ছিলেন মডেল।