আদালতে লিখিত বক্তব্য দিতে হবে শাকিব খানকে

প্রবাসী রহমত উল্লাহর করা মানহানির মামলায় এই নির্দেশ।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 May 2023, 01:51 PM
Updated : 9 May 2023, 01:51 PM

প্রবাসী রহমত উল্লাহর করা মানহানির মামলায় চিত্রনায়ক শাকিব খানকে লিখিত বক্তব্য দিতে হবে আদালতে।

মানহানির অভিযোগ তুলে ১০০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রহমত উল্লাহ এই মামলার সর্বোচ্চ কোর্ট ফি দেওয়ার পর মঙ্গলবার আদালত এই আদেশ দিয়েছে।

শাকিব খানকে আগামী ১৫ মের মধ্যে লিখিত জবাব দিতে বলেছেন ঢাকার প্রথম যুগ্ম জেলা জজ আদালতের বিচারক মো. মাসুদুল হক।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ তথ্য নিশ্চিত করেন এ আদালতের পেশকার মো. জিসান।

গত ৩০ এপ্রিল রহমত উল্লাহ ১০০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে শাকিব খানের বিরুদ্ধে মামলাটি করেন। সেদিন মামলা গ্রহণ করে বিচারক বাদীকে কোর্ট ফি জমা দিতে বলেছিলেন।

চিত্রনায়ক শাকিব খান আর অস্ট্রেলিয়া প্রবাসী রহমত উল্লাহর মধ্যে পাল্টাপাল্টি মামলা চলছে। এর মধ্যে শাকিব করেছেন দুটি মামলা, রহমত উল্লাহ করেছেন দুটি মামলা।

শাকিব খান একটি মামলা করেছেন ডিজিটাল নিরাপত্তা আইনে, আরেকটি চাঁদা দাবি ও হুমকি দেওয়ার অভিযোগে। অন্যদিকে রহমত উল্লাহ দুটি মামলাই করেছেন তার মানহানির অভিযোগে।

শুটিংয়ে আটকে থাকা সিনেমা ‘অপারেশন অগ্নিপথ’ নিয়ে তাদের বিরোধের সূত্রপাত।

চিত্রনায়ক শাকিব খান এই সিনেমায় চুক্তিবদ্ধ। আর অস্ট্রেলিয়া প্রবাসী রহমত উল্লাহ নিজেকে এই সিনেমার সহপ্রযোজক বলে দাবি করছেন। সিনেমাটি পরিচালনা করেছেন আশিকুর রহমান। পাঁচ বছর আগে কাজ শুরু হলেও সিনেমাটি এখনও মুক্তি পায়নি।

এর মধ্যে গত ১৫ মার্চ দেশে এসে শাকিব খানের বিরুদ্ধে পরিচালক সমিতি, প্রযোজক সমিতি ও চলচ্চিত্র শিল্পী সমিতিতে লিখিত অভিযোগ করেন রহমত উল্লাহ।

তাতে শাকিব খানের বিরুদ্ধে প্রযোজকের আর্থিক ক্ষতি সাধনের অভিযোগ করার পাশাপাশি বলা হয়, ২০১৭ সালে সিনেমার শুটিংয়ে অস্ট্রেলিয়ায় গিয়ে এক নারী সহপ্রযোজককে ‘ধর্ষণ’ও করেন শাকিব খান, যা নিয়ে মামলাও হয়।

এর প্রতিক্রিয়ায় রহমত উল্লাহর বিরুদ্ধে ‘চাঁদা দাবি ও হত্যার হুমকি’ দেওয়ার অভিযোগে মামলা করেন শাকিব খান। তার আগে তিনি গুলশান থানা ও গোয়েন্দা পুলিশের কার্যালয়ে গিয়ে অভিযোগও করে আসেন।

গত ২৩ মার্চ ঢাকার মহানগর হাকিম আদালতে মামলার পর শাকিব খানের জবানবন্দি নেন বিচারক।

এরপর রহমত উল্ল্যাহর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে আরেকটি মামলা করেন শাকিব খান। ওই মামলাটির তদন্ত করতে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) নির্দেশ দিয়েছে বিচারক।

এদিকে শাকিব খান ‘বাটপার’ বলায় তার বিরুদ্ধে গত ১৩ এপ্রিল ঢাকা মহানগর হাকিম আদালতে মানহানি মামলা করেন রহমত উল্লাহ। সেই মামলা তদন্তের দায়িত্বও পিবিআইকে দিয়েছে আদালত।