টালিগঞ্জের ‘মহানায়ক’ দেব, মৌসুমী

টালিগঞ্জের নায়ক দেব ও বর্ষীয়ান অভিনেত্রী মৌসুমী চট্টোপাধ্যায় ভারতীয় বাংলা সিনেমার ‘মহানায়ক’ সম্মাননা পেতে যাচ্ছেন।২৪ জুলাই উত্তম কুমারের মৃত্যুদিবসে এ সম্মাননা প্রদান করা হবে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে।

চিন্তামন তুষারআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2014, 12:41 PM
Updated : 23 July 2014, 12:41 PM

মঙ্গলবার এই সম্মাননার ঘোষণা দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

দেব ও মৌসুমী চট্টোপাধ্যায়কে ‘মহানায়ক’ (পুরুষ ও মহিলা) খেতাবের জন্য মনোনীত করেছে ‘মহানায়ক উত্তম কুমার সম্মান ইন্সটিটিউট’।

দেব ২০১৩ সালে ‘খোকা ৪২০’, ‘রংবাজ’ ও ‘চাঁদের পাহাড়’ নামে তিনটি ব্যাবসাসফল সিনেমায় অভিনয় করেছেন। ২০১৪ সালে ‘অভিশপ্ত নাইটি’, ‘বিন্দাস’সহ আরও বেশ কয়েকটি চলচ্চিত্র মুক্তি পেতে যাচ্ছে।

ছবি: আইএএনএস।

ভারতীয় বাংলা সিনেমার এই ম্যাটিনি তারকা সম্প্রতি তৃণমুল কংগ্রেসের সাংসদ নির্বাচিত হয়েছেন।

চলচ্চিত্রে মৌসুমী চট্টোপাধ্যায়ের অভিষেক ১৯৬৭ সালে। ‘আনাড়ি’, ‘আনন্দ আশ্রম’, ‘ওগো বধূ সুন্দরী’, ‘অগ্নি’সহ ৮০টিরও বেশী সিনেমায় অভিনয় করেছেন তিনি। তার অভিনীত সর্বশেষ চলচ্চিত্র ‘গয়নার বাক্স’ মুক্তি পেয়েছে ২০১৩ সালে।

বাংলা চলচ্চিত্রের বিভিন্ন বিভাগে অবদানের জন্য এ বছর ইন্সটিটিউট আরও বেশ কিছু পুরস্কার প্রদান করবে।

চলচ্চিত্রে অভিনয়ের স্বীকৃতিস্বরূপ পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন হিরণ চট্টোপাধ্যায়, আবির চট্টোপাধ্যায়, ইন্দ্রনীল সেনগুপ্ত, অঙ্কুশ হাজরা, ঋত্বিক চক্রবর্তী, খরাজ মুখোপাধ্যায়, রুদ্রনীল ঘোষ, মিমি চক্রবর্তী, সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায়, পাওলি দাম, নুসরত জাহান, পায়েল সরকার, শ্রীলা মজুমদার, অনুরাধা রায়।

ছবি: আইএএনএস।

সংগীতে অবদানের জন্য পুরস্কার পাচ্ছেন শিবাজী চট্টোপাধ্যায়, অরুন্ধতী হোম চৌধুরী ও অধীর চট্টোপাধ্যায়।

আজীবন সম্মাননা পাচ্ছেন চিরঞ্জিত চক্রবর্তী, সব্যসাচী চক্রবর্তী, মমতাশঙ্কর, দেবশ্রী রায়, কুমার শানু।

উত্তমকুমারের স্মৃতি ধরে রাখতে ও পশ্চিমবঙ্গের চলচ্চিত্র শিল্পে অবদানের স্বীকৃতি হিসেবে পশ্চিমবঙ্গ সরকারের এই আয়োজনটি শুরু হয়েছে ২০১২ সাল থেকে। প্রতি বছর উত্তম কুমারের মৃত্যুদিবস ২৪ জুলাইয়ে সম্মাননা ও পুরস্কার প্রদান করা হয়।

২০১৩ সালে সম্মাননা পেয়েছেন তাপস পাল ও প্রসেনজিৎ চট্টোপাধ্যায়।