‘গলুই’ নিয়ে সোচ্চার নির্মাতা, অভিনয়শিল্পীরা

প্রেক্ষাগৃহহীন জামালপুরে বিকল্প ব্যবস্থায় গলুই সিনেমার প্রদর্শনীতে বাধা দেওয়ার ঘটনায় সমালোচনার ঝড় উঠেছে সোশাল মিডিয়ায়; প্রতিবাদ শামিল হয়েছেন ঢাকাই সিনেমার নির্মাতা, অভিনয়শিল্পী ও কলাকুশলীরা।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 May 2022, 11:57 AM
Updated : 10 May 2022, 12:38 PM

জামালপুর শহরে কোনো সিনেমা হল না থাকায় শিল্পকলা একাডেমিসহ চারটি মিলনায়তনে ঈদের দিন থেকে সরকারি অনুদানে নির্মিত এই সিনেমার প্রদর্শনী চলছিল; এর মধ্যে জেলা প্রশাসনের তরফ থেকে প্রদর্শনী বন্ধ করে দেওয়া হয় বলে অভিযোগ করেছেন সিনেমার নির্মাতা ও প্রযোজক।

শত বছরের পুরানো সিনেমাটোগ্রাফ আইন দেখিয়ে জেলা প্রশাসন জানিয়েছে, সিনেমা হলে সিনেমা প্রদর্শনে কোনো বাধা নেই; তবে মিলনায়তনে বাণিজ্যিক সিনেমা প্রদর্শন করা যাবে না।

বিষয়টি নিয়ে চলচ্চিত্রাঙ্গনে তুমুল আলোচনার মধ্যে নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান, চিত্রনায়ক শাকিব খান, চিত্রনায়ক সিয়াম আহমেদ, চিত্রনায়িকা পূজা চেরিসহ আরও অনেকে প্রতিবাদ জানিয়েছেন।

‘টেলিভিশন’ নির্মাতা ফারুকী ফেইসবুকে লিখেছেন, “...জামালপুরের সিনেমার প্রদর্শনী কিন্তু কনটেন্টের জন্য বন্ধ করা হয় নাই। করা হয়েছে, সিনেমা হলের বাইরে দর্শনীর বিনিময়ে সিনেমা দেখানোর অপরাধে। কিন্তু ডিসি চাইলে কনটেন্টের জন্যও সিনেমার প্রদর্শনী বন্ধ করতে পারেন, এমনকি সেন্সর হওয়ার পরও। নতুন নীতিমালাতে এটা ছাড়াও আরও ভয়াবহ আইন আছে।

“সুতরাং শিল্পীর স্বাধীনতা বিষয়ে আপনি মনে মনে অনেক কিছু প্রত্যাশা করতে পারেন। বাস্তবে আপনার হাত-পা পুরাই বাঁধা! এই বিষয়ে সরকারের সাথে আমরা আমাদের নেগোসিয়েশন যথাযথ করতে পারি নাই। কেন পারি নাই- এটা সবাই নিজেদের প্রশ্ন করলে উত্তর পাইয়া যাবেন। এখন কেবল নির্দোষ প্রেমের গল্প ছাড়া আপনার হাতে বানানোর মতো আর কিছু নাই। সেই নির্দোষ প্রেমের গল্পও অবশ্য ব্যান খাইতে পারে সামাজিক মূল্যবোধে আঘাত করার জন্য। যে রকম আমার ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’ আর ‘ব্যাচেলর’ খাইছিলো কয়েক মাসের জন্য।”

চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান এক ফেইসবুক পোস্টে সিনেমাটির প্রদর্শন বন্ধের ঘটনায় নিন্দা জানিয়েছেন।

‘গলুই’-এর কেন্দ্রীয় চরিত্রের অভিনয়শিল্পী শাকিব খান লিখেছেন: “...একের পর এক সিঙ্গেল স্ক্রিন বন্ধ হওয়ার এই সংকটকালে জামালপুরে বিকল্প ব্যবস্থায় ‘গলুই’ মুক্তির বিষয়টি সত্যিই প্রশংসার দাবি রাখে। যা হতে পারত সিনেমা হলহীন অন্য জেলা কিংবা উপজেলা শহরগুলোর জন্য দৃষ্টান্ত। বাস্তবে ঘটল উল্টো ঘটনা! বাধ সাধল জামালপুর জেলা প্রশাসন! সিনেমাপ্রমীদেরও মন ভেঙে গেল।

“নানান মাধ্যম থেকে জানতে পেরেছি, শত বছর আগের তৈরি ‘সিনেমাটোগ্রাফ অ্যাক্ট’-এর দোহাই দিয়ে মিলনায়তনগুলোতে ‘গলুই’-এর প্রদর্শনী বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে! যা শুধু আমাকে ব্যথিত করেনি, বরং বিস্মিত ও হতবাক করেছে। প্রদর্শনী বন্ধের খবরে চলচ্চিত্রের প্রত্যেকটি মানুষ থেকে শুরু করে সাধারণ মানুষেরাও প্রতিবাদমুখর হয়ে উঠেছেন।”

শাকিব খান প্রশ্ন তুলেছেন, অতীতেও দেশের বিভিন্ন এলাকায় বিকল্প ব্যবস্থায় সিনেমার প্রদর্শনী করা হলেও ‘গলুই’-এর প্রদর্শনীতে সমস্যা কোথায়?

“আশা করি, সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আন্তরিক সহযোগিতায় খুব শিগগির জামালপুরসহ যেসব জেলায় সিনেমাহল নেই, সেখানকার মিলনায়তনগুলোতে সরকারি অনুদানে নির্মিত ‘গলুই’ এর মতো সুস্থধারার চলচ্চিত্র দেশের মানুষকে উপভোগ করার ব্যবস্থা করে দেয়া হবে।”

শত বছরের পুরানো সেই আইন বাতিলের দাবি তুলেছেন চিত্রপরিচালক মোস্তাফিজুর রহমান মানিক।

তিনি লিখেছেন:  “হল সংকটের এই সময়ে, সিনেমা হল ব্যাতিত অন্য কোথাও বাণিজ্যিকভাবে সিনেমা প্রদর্শন করা যাবে না’- এই আইন রহিত করা হোক। জামালপুরের অডিটোরিয়ামগুলোতে, ‘গলুই’ প্রদর্শন বন্ধ করার প্রতিবাদ জানাই।”

‘গলুই’ সিনেমার অভিনেত্রীর পূজা চেরি লিখেছেন: “...এ সময়ে যদি নিজেরা নিজেদের পাশে না দাঁড়াই, তাহলে আমাদের চলচ্চিত্র ধ্বংস হতে বেশিক্ষণ লাগবে না। তবে আমি চাইব, জামালপুরবাসীরা যেহেতু পরিবার নিয়ে সিনেমাটি দেখতে চাইছেন, তাদের এই অধিকার থেকে বঞ্চিত না করা হোক।

“সিনেমাটি যেহেতু সরকারি অনুদানপ্রাপ্ত বাংলা সিনেমা সেহেতু দেশ ও সরকারের প্রতি শ্রদ্ধা-সন্মান রেখেই তৈরি করা হয়েছে। তাই বিনয়ের সাথে সরকারের দৃষ্টি আকর্ষণ করে বলছি, জামালপুরের দর্শকদের যেন পুনরায় সিনেমাটি দেখার ব্যবস্থা করে দেন ।”

‘গলুই’ ছাড়াও এবার যে ৪টি সিনেমা ঈদের মুক্তি পেয়েছে তার একটি ‘শান’-এর অভিনেতা সিয়াম আহমেদও এ ঘটনার প্রতিবাদ জানিয়েছেন।

সিয়াম লিখেছেন: “একজন শিল্পী হিসেবে আমরা শিল্পের চর্চা করতে চাই। পারফরমিং আর্টের অন্যতম বড় টুল হচ্ছে অডিয়েন্স। দর্শক যখন আমাদের কাজ দেখে, প্রতিক্রিয়া জানায়- আমাদের ভালো লাগে। কিন্তু দর্শকের তুমুল আগ্রহের পরও একটি সিনেমার প্রদর্শনী যখন বন্ধ করে দেয়া হয়, তা ভীষণ দুঃখজনক।

“চলচ্চিত্রের একজন সামান্য কর্মী হিসেবে আমি এর প্রতিবাদ জানাচ্ছি। দর্শক যা দেখতে চাইছে, তা তাদের দেখতে দেয়া হোক- সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে সেই অনুরোধ রইলো।”

তারা ছাড়াও পরিচালক দীপংকর দীপন, অপূর্ব রানা, খিজির হায়াত. অপূর্ব রানা, আলী রাজ, আদর আজাদসহ আরও অনেকে প্রতিবাদ জানিয়েছেন।

খোরশেদ আলম খসরুর প্রযোজনায় গলুই নির্মাণ করেছেন পরিচালক এস এ হক অলিক।

২০২০-২১ অর্থ বছরে সরকারি অনুদানপ্রাপ্ত এ সিনেমায় শাকিব খান ও পূজা চেরী ছাড়াও অভিনয় করেছেন আজিজুল হাকিম, আলী রাজ, সমু চৌধুরী।