অ্যালোপিশিয়া: উইল স্মিথের স্ত্রীর কী এই রোগ?

মহামারী কাটিয়ে অস্কারের ডলবি থিয়েটারে ফেরার দিনটিতে সব কিছু ছাপিয়ে গেল সঞ্চালক ক্রিস রককে দেওয়া সেরা অভিনেতা উইল স্মিথের চড়। আর এই চড়ের সঙ্গে আলোচনায় এল অ্যালোপিশিয়া রোগটি। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 March 2022, 07:34 PM
Updated : 29 March 2022, 03:49 AM

সোমবার হলিউডের এই জমকালো আসরে উইল স্মিথের স্ত্রী পিনকেট স্মিথের মুণ্ডিত মাথা নিয়ে রসিকতা করেছিলেন কমেডিয়ান ক্রিস রক, যা সহ্য হয়নি উইল স্মিথের। তাই তিনি চড় কষেছিলেন, পরে অবশ্য দুঃখও প্রকাশ করেন।

পিনকেট স্মিথ নিজেও একজন অভিনেত্রী, এখন তাকে চুলছাড়া দেখা গেলেও আগে তেমন ছিলেন না। ২০১৮ সালে এলোপিশিয়া রোগে আক্রান্ত হওয়ার পর তার চুল ঝরে যায়।

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিস বলছে, অ্যালোপিশিয়া অরিয়াটা রোগটি তখন হয়, যখন কোনো ব্যক্তির দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থা চুলের ফলিকলকে আক্রমণ করে। আর এর ফল হিসেবে চুল ঝরে পড়ে।

চিকিৎসা বিজ্ঞানীরা বলছেন, রোগীর রোগ প্রতিরোধ ব্যবস্থা ভুল করে এই আক্রমণ করে থাকে। কিন্তু কেন এই ভুল হয়, সেটার নিশ্চিত কারণ এখনও বের করা যায়নি। জেনেটিক কারণে কেউ যেমন এই রোগে আক্রান্ত হতে পারেন, আবার তার বাইরে পরিবেশগত কারণেও আক্রান্ত হতে পারেন।

স্বামীর সঙ্গে পিনকেট স্মিথ, যখন তার মাথাভর্তি চুল ছিল। ছবি: রয়টার্স

মূলত রোগীর চুল ও মুখমণ্ডলেই এই রোগের প্রভাব পড়ে। সাধারণত মাথার কোনো একটি অংশ থেকে চুল ঝরে পড়ে, অনেকটা দ্বীপের মতো গোলাকৃতি অংশ চুলশূন্য হয়ে পড়ে। আবার অনেকের ক্ষেত্রে বড় অংশজুড়েও এমনটা দেখা যায়।

ডিপার্টমেন্ট অব হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিস জানিয়েছে, অ্যালোপিশিয়ায় আক্রান্তদের আর কোনো লক্ষণ থাকে না। অন্য সব ক্ষেত্রে সুস্থই থাকেন আক্রান্ত ব্যক্তি।

পিনকেট স্মিথ ২০১৮ সালে নিজের এই রোগে আক্রান্ত হওয়ার খবর প্রকাশ করে বলেছিলেন, প্রথমে তিনি ভয় পেয়েছিলেন যখন গোসল করতে গিয়ে দেখেন তার চুল গোছা ধরে গোড়া থেকে ঝরে পড়ছে।

এরপর পুরো মাথার চুল ফেলে দেওয়ার সিদ্ধান্ত নেন পিনকেট। আর এই অবস্থায় ২০২১ সালে প্রথম অভিনয় করেন তিনি।

আরও পড়ুন

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক